• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডোপ টেস্টে ফেল করে রিও যাত্রা অনিশ্চিত! চক্রান্ত, বললেন নরসিংহ যাদব

narsingh yadav

রিও অলিম্পিকের কুস্তিতে (৭৪ কেজি) ভারতের প্রতিযোগী নরসিংহ যাদব ফেল করলেন ডোপ পরীক্ষায়। গত ৫ জুলাই শোনপতের সাই ক্যাম্পে নরসিংহের নমুনা সংগ্রহ করে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডা। নাডার ডিরেক্টর জেনারেল নবীন আগরওয়াল জানিয়েছেন, নরসিংহের নমুনায় নিষিদ্ধ স্টেরয়েড মিলেছে। এ স্যাম্পেলের পর বি স্যাম্পেলেও মিলেছে ওই স্টেরয়েড। বি স্যাম্পেল খোলার সময় নরসিংহও সেখানে উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন নবীন।

নরসিংহ অবশ্য গোটা ব্যাপারটার মধ্যে চক্রান্তের গন্ধ পাচ্ছেন। “এটা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। আমি নিশ্চিত, সত্যিটা প্রকাশ পাবে। কোনও নিষিদ্ধ জিনিস আমি নিইনি। আশা করি দেশের অলিম্পিক সংস্থা আমার পাশে থাকবে”, বলেছেন নরসিংহ।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে,  “নাডা তার আইন অনুযায়ী একটি অ্যান্টি ডোপিং ডিসিপ্লিনারি প্যানেল তৈরি করেছে। শনিবার তার প্রথম শুনানি হয়েছে। অভিযুক্ত কুস্তিগীরকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হবে”।

নরসিংহ যাদবের রিও যাত্রার কী হবে? এখনই শেষ কথা বলার অবস্থায় নেই কেউই। পরবর্তী অনুসন্ধান পর্বের পরই এ নিয়ে চূড়ান্ত কথা বলা যাবে। তবে সোমবার ভারতীয় অলিম্পিক দলের কুস্তিগীরদের সঙ্গে জর্জিয়ায় ট্রেনিং কর্মসূচিতে যাওয়া হচ্ছে না নরসিংহের। যাওয়া আটকে দিয়েছে দেশের কুস্তি ফেডারেশন। জর্জিয়া থেকেই ওই দলটি চলে যাবে রিও। আর নরসিংহকে অপেক্ষায় থাকতে হবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য।

গত বছর কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৭৪ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতে রিও অলিম্পিকের ছাড়পত্র পান নরসিংহ। তবে তাঁর প্রথম বাধা হয়ে দাঁড়ান দু’বারের অলিম্পিক পদক জয়ী সুশীল কুমার। রিওতে  নরসিংহের জায়গায় তাঁকে পাঠাতে হবে এই দাবি নিয়ে সুশীল আদালতে পর্যন্ত যান। কিন্তু সব রায় নরসিংহের পক্ষেই থাকে। তবে নরসিংহ শেষ পর্যন্ত রিও থেকে ছাঁটাই হলেও সুশীলের কোনও সুযোগ আসবে না। কারণ চোট পাওয়া খেলোয়াড়ের পরিবর্ত পাঠানোর নিয়ম থাকলেও, ডোপ পরীক্ষায় ফেল করলে বিকল্প কাউকে অলিম্পিকে পাঠানো যায় না।

আরও খবর

নীরজের নজির! প্রথম ভারতীয় হিসাবে অ্যাথলেটিক্সে বিশ্ব রেকর্ড

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন