Advertisement
২৬ এপ্রিল ২০২৪
I M Vijayan

ভারতীয় ফুটবল নিয়ে আগ্রহী জাভি

I M Vijayan, Xavi Hernandez, Football অবসরের পরেও দোহার ক্লাবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেননি জাভি। তাঁর কোচিংয়েই এখন খেলছে আল সাদ।

স্বপ্নপূরণ: স্পেনীয় কিংবদন্তি জাভির সঙ্গে দোহায় বিজয়ন। নিজস্ব চিত্র

স্বপ্নপূরণ: স্পেনীয় কিংবদন্তি জাভির সঙ্গে দোহায় বিজয়ন। নিজস্ব চিত্র

শুভজিৎ মজুমদার
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০৩:২৮
Share: Save:

অবশেষে স্বপ্নপূরণ আই এম বিজয়নের!

বছরখানেক আগে দোহায় জাভি হার্নান্দেসের সঙ্গে প্রথম দেখা হয়েছিল ভারতীয় ফুটবলের সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকারের। ম্যাচের পরে বিজয়নকে নিজের জার্সি উপহার দিয়েছিলেন বিশ্বকাপজয়ী স্পেনীয় কিংবদন্তি। কিন্তু তাতে মন ভরেনি প্রাক্তন ভারত অধিনায়কের। কারণ, স্প্যানিশে জাভি কী বলেছিলেন, বুঝতে পারেননি বিজয়ন। এ বার আর তাঁকে হতাশ করেননি বার্সেলোনার প্রাক্তন তারকা।

সপ্তাহখানেক আগে একটি অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে দোহা গিয়েছিলেন বিজয়ন। প্রবল ব্যস্ততার মধ্যেও জাভির সঙ্গে দেখা করবেন বলে চলে গিয়েছিলেন আল সাদের অনুশীলনে। অবসরের পরেও দোহার ক্লাবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেননি জাভি। তাঁর কোচিংয়েই এখন খেলছে আল সাদ। ত্রিশূর থেকে ফোনে বিজয়ন বলছিলেন, ‘‘জাভির কোচিং পদ্ধতি দেখতে চেয়েছিলাম। কারণ, আমিও কেরলে শিশুদের খেলা শেখাই। নতুন কিছু শেখার ইচ্ছে নিয়েই আল সাদের অনুশীলন দেখতে গিয়েছিলাম।’’ কী শিখলেন? হতাশ বিজয়ন যোগ করলেন, ‘‘দোহায় তখন প্রবল ঠান্ডা। মাত্র সাত জন ফুটবলার এসেছিল মাঠে। তাই হাল্কা অনুশীলন করান জাভি। তবে ওঁর সঙ্গে কথা বলে আমি মুগ্ধ।’’

কী বললেন জাভি? উচ্ছ্বসিত বিজয়ন বললেন, ‘‘জাভি প্রথমেই জিজ্ঞেস করলেন, ভারতীয় ফুটবলের কী খবর? তার পরেই আমাকে বিস্মিত করে বললেন, ফুটবলে ভারত এখন অনেক উন্নতি করেছে। বেশ কয়েক জন ফুটবলার তো দারুণ প্রতিশ্রুতিমান। ওদের ঠিক মতো গড়ে তুলতে পারলে অনেক দূর যাবে।’’ বিজয়ন যোগ করলেন, ‘‘জাভির কাছেই শুনলাম, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ভারতীয় দলের বেশ কিছু ম্যাচ টিভিতে দেখেছেন। এখন আইএসএলের খেলাও দেখছেন নিয়মিত। ফলে ভারতীয় ফুটবল সম্পর্কে যথেষ্ট ধারণা রয়েছে।’’ এখানেই শেষ নয়। বিজয়নকে নিজের সই করা বল উপহার দিয়ে জাভি জানতে চেয়েছেন, কাতারের বিরুদ্ধে ভারতের দ্বিতীয় পর্বের ম্যাচ কবে?

প্রথম পর্বের ম্যাচে অসাধারণ খেলে কাতারকে তাদের ঘরের মাঠে আটকে দিয়েছিলেন সুনীল ছেত্রীরা। যদিও তার পরে সেই ছন্দ আর ধরে রাখতে পারেনি ভারতীয় দল। বাংলাদেশ ও আফগানিস্তানের বিরুদ্ধে ড্র করে অনেকটাই পিছিয়ে পড়েছে। আগামী ২৬ মার্চ ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে ফের কাতারের মুখোমুখি হচ্ছে ভারত। ঘরের মাঠে কি সুনীলেরা জিততে পারবেন? বিজয়নের কথায়, ‘‘কাতার ভাল দল ঠিকই। কিন্তু অপরাজেয় তো নয়। সুনীল যদি ছন্দে থাকে, তা হলে কাতারকে হারানো অসম্ভব নয়।’’ হতাশ বিজয়ন যোগ করলেন, ‘‘বাংলাদেশ ও আফগানিস্তানের বিরুদ্ধে জিতলে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডে খেলা আমাদের নিশ্চিত ছিল। তবে অতীত নিয়ে না ভেবে আমাদের এখন সামনের দিকে তাকাতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

I M Vijayan Xavi Hernandez Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE