Advertisement
০২ মার্চ ২০২৪
Sports News

চট্টগ্রামের উইকেট ‘বিলো অ্যাভারেজ’, জানিয়ে দিল আইসিসি

আইসিসির নিয়ম অনুযায়ী একটি ভেন্যু যদি পাঁচ বছরের মধ্যে মোট পাঁচটি ডিমেরিট পয়েন্ট পায় তা হলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে ১২ মাসের নির্বাসন হবে।

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টের একটি মুহূর্ত। ছবি: এএফপি।

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টের একটি মুহূর্ত। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
চট্টগ্রাম শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:০৬
Share: Save:

প্রতিদিনই বিশ্বের কোনও না কোনও পিচ নিয়ে প্রশ্ন উঠছে। সে ভারত হোক বা ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকা হোক বা বাংলাদেশ। পিচ বিতর্কে সমস্যায় সব আয়োজক দেশ। এ বার বাংলাদেশের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পিচকে ‘বিলো অ্যাভারেজ’ আখ্যা দিল আইসিসি। চট্টগ্রামের এই মাঠে বাংলাদে-শ্রীলঙ্কা প্রথম টেস্টের পরই প্রশ্ন উঠে যায় পিচ নিয়ে। এর ফলেএকটি ডিমেরিট পয়েন্ট পেল এই মাঠ। পাঁচ বছর এই পয়েন্ট ধরে রাখা হবে।

আইসিসির নিয়ম অনুযায়ী একটি ভেন্যু যদি পাঁচ বছরের মধ্যে মোট পাঁচটি ডিমেরিট পয়েন্ট পায় তা হলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে ১২ মাসের নির্বাসন হবে। ম্যাচ রেফারি ডেভিড বুন বলেন, ‘‘এই পিচে নতুন বলে কোনও সিম মুভমেন্ট কাজ করছিল না। কোনও বাউন্সও ছিল না। হঠাৎ হঠাৎ স্লো টার্ন দেখা যাচ্ছিল স্পিনারদের ক্ষেত্রে। পাঁচ দিনের খেলায় পিচ একদমই ব্যাটসম্যানদের সহায়ক ছিল।’’

যদিও ম্যাচ শেষে দুই অধিনায়ক দিমুথ করুনারত্নে ও মাহমুদুল্লাহ ভিন্ন মত পোষণ করেন পিচ নিয়ে। করুনারত্নে বলেন, ‘‘টেস্ট ক্রিকেটের জন্য সঠিক নয় এই পিচ। কারণ এখানে বোলারদের জন্য কিছু নেই।’’ মাহমুদুল্লাহ সেই সময় বলেছিলেন, ‘‘এটা খুব ভাল পিচ ছিল দুই দলের ব্যাটসম্যানদের জন্য। দুই দলই ভাল রান করেছে।’’

আরও পড়ুন
কোহালিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন পাক কোচ

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে বাংলাদেশের মাটিতে এটা ছিল দ্বিতীয় সর্বোচ্চ মোট রান। হয়েছিল ১৫৩৩ রান। আর সব থেকে কম ২৪টি উইকেট এসেছে এই ম্যাচ থেকে। বল হয়েছে ২ হাজারের বেশি। গত সেপ্টেম্বরে ঢাকার শের-এ-বাংলা স্টেডিয়ামের আউট ফিল্ডকে ‘পুওর’ আখ্যা দিয়েছিল আইসিসি। তখন অস্ট্রেলিয়া গিয়েছিল বাংলাদেশ সফরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE