Advertisement
০২ মে ২০২৪
David Warner

বোর্ডের সঙ্গে আর চুক্তিতে রাজি নন, বিশ্বকাপ সেমিফাইনালের আগে জানিয়ে দিলেন ওয়ার্নার

আগামী দিনে শুধু টি-টোয়েন্টি ক্রিকেটে মন দিতে চান ওয়ার্নার। তাঁর লক্ষ্য ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি। তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে আর চুক্তি করতে রাজি নন তিনি।

picture of David Warner

ডেভিড ওয়ার্নার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৫:০৭
Share: Save:

আগামী বছর আর চুক্তিবদ্ধ ক্রিকেটার হিসাবে থাকতে চান না ডেভিড ওয়ার্নার। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সে দেশের ক্রিকেট নিয়ামক সংস্থা) কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দিলে ফিরিয়ে দেবেন বলে জানিয়েছেন বাঁহাতি ওপেনিং ব্যাটার।

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলার পর আর লাল বলের ক্রিকেট খেলবেন না ওয়ার্নার। আগামী ১৪ ডিসেম্বর পার্‌থে শুরু হবে দু’দেশের টেস্ট সিরিজ়। সম্ভবত জানুয়ারিতে সিডনিতে নিজের শেষ টেস্ট খেলবেন ওয়ার্নার। বিশ্বকাপের পর ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ের পর টেস্ট ক্রিকেট খেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

এখন থেকে শুধু সাদা বলের ক্রিকেট খেলতে চান ওয়ার্নার। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেন ওয়ার্নার। এ ছাড়াও অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলেন তিনি। সংযুক্ত আরব আমিরশাহির টি-টোয়েন্টি লিগের ফ্র্যাঞ্চাইজ়ি দুবাই ক্যাপিটালসের সঙ্গেও চুক্তি করেছেন ওয়ার্নার। আগামী দিনে ফ্র্যাঞ্চাইজ়ি লিগকেই বেশি গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ওয়ার্নার। তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে সই করবেন না। বিশ্বকাপের মাঝেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে এসে কলকাতায় ওয়ার্নার বলেছেন, ‘‘আমি আর বোর্ডের সঙ্গে চুক্তি করতে আগ্রহী নই। অস্ট্রেলিয়ার পদ্ধতিটা একটু আলাদা। কেউ পাঁচটি টি-টোয়েন্টি বা এক দিনের ম্যাচ অথবা তিনটি টেস্ট খেললে আইনত চুক্তি করতে বাধ্য থাকে। স্পনসরদের সঙ্গেও চুক্তি করতে হয়। আমার ক্রিকেটজীবনের এই পর্যায় এ ভাবে চুক্তির আওতায় থাকাটা একটু সমস্যার। তাই আমি সই করব না।’’

ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি করলে ক্ষতি কী? এত দিন তো চুক্তিবদ্ধ ক্রিকেটার হিসাবেই খেলতেন। ওয়ার্নার বলেছেন, ‘‘আমি আসলে সামনের দিকে তাকাতে চাইছি। যদি তুলনামূলক কম অর্থে চুক্তি করতে হয়, তা হলেও সেটা আমার জন্য ক্ষতি। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সূচি দেখেই সিদ্ধান্ত নিয়েছি। এর পর চ্যাম্পিয়ন্স ট্রফিই সব থেকে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা।’’

ওয়ার্নার মূলত ২০ ওভারের ক্রিকেটেই মন দিতে চান ক্রিকেটজীবনের শেষ কয়েক বছর। এমনিতেই বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার তেমন এক দিনের ক্রিকেট নেই। টেস্ট এবং টি-টোয়েন্টি রয়েছে। লাল বলের ক্রিকেট থেকে অবসর নিলে আন্তর্জাতিক ক্রিকেটেও ওয়ার্নারকে দেখা যাবে মূলত টি-টোয়েন্টি ক্রিকেটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE