Advertisement
০২ মে ২০২৪
India vs Australia

রোহিতদের পরিকল্পনায় জল ঢালতে বিশেষ অনুশীলন ওয়ার্নারের, কী প্রস্তুতি নিয়েছেন তিনি?

ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে তেমন সাফল্য নেই ওয়ার্নারের। বিশেষ করে স্পিনারদের বল খেলতে সব সময় সমস্যায় পড়েছেন। সে জন্য বিশেষ অনুশীলন করেছেন ভারতে এসে।

picture of David Warner

ভারতীয় স্পিনারদের বল সামলানোর জন্য বিশেষ অনুশীলন করেছেন ওয়ার্নার। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৬
Share: Save:

অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটারদের সমস্যায় ফেলার জন্য বিশেষ পরিকল্পনা করেছে ভারতীয় শিবির। সেই পরিকল্পনায় জল ঢালতে প্রস্তুতি নিয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটার ডেভিড ওয়ার্নার। রোহিত শর্মাদের বিরুদ্ধে বাঁহাতি ব্যাটারকে দেখা যেতে পারে ডান হাতে ব্যাট করতে। অস্ট্রেলিয়ার ফক্স নিউজের অন্তত এমনই দাবি।

অস্ট্রেলিয়ার টেস্ট দলে বাঁহাতি ব্যাটারের সংখ্যা বেশি। প্রথম সাত ব্যাটারের মধ্যে পাঁচ জনই ব্যাট করেন বাঁ হাতে। প্যাট কামিন্সের দলকে সমস্যায় ফেলতে পরিকল্পনা মতো বোলিং আক্রমণ সাজাচ্ছেন রোহিত, রাহুল দ্রাবিড়রা। বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে সফল বোলারদের দিয়েই শুধু দল সাজানো হচ্ছে না, উইকেট প্রস্তুতকারককেও বুঝিয়ে দেওয়া হচ্ছে দলের চাহিদা। ভারতের এই পরিকল্পনায় জল ঢালতে প্রস্তুত ওয়ার্নার।

নাগপুরে প্রথম ইনিংসে রান না পেলেও অভিজ্ঞ ব্যাটার প্রস্তুতিতে খামতি রাখেননি। ভারতের স্পিনারদের বিরুদ্ধে ডান হাতে ব্যাট করার প্রস্তুতি নিয়েছেন। নেটে ডান হাতে ব্যাট করার অনুশীলনও করেছেন ভারতে এসে। ভারতের দুই বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাডেজা এবং অক্ষর পটেলের বল সামলাতে বিশেষ অনুশীলন করেছেন। টেস্টে প্রয়োজনে ডান হাতে ব্যাট করা নিয়ে ওয়ার্নার কথা বলেছেন অধিনায়ক প্যাট কামিন্স, কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড, স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরির সঙ্গে। রবিচন্দ্রন অশ্বিনকে নিয়েও চাপে রয়েছেন ওয়ার্নার। ১৫টি টেস্টে অশ্বিন ১০ বার আউট করেছেন।

২০১৩ এবং ২০১৭ সালে দু’বার ভারত সফরে এসে আটটি টেস্টের ১৬টি ইনিংস খেলে ওয়ার্নারের গড় ছিল ২৪.২৫। ভারতের মাটিতে কোনও টেস্ট শতরান নেই তাঁর। সর্বোচ্চ ৭১ রান। তিনটি অর্থশতরান করেছেন। এই পরিসংখ্যান ওয়ার্নারের সঙ্গে বেমানান। ভারতের মাটিতে টেস্টে সাফল্য পেতে মরিয়া ওয়ার্নার।

নাগপুরে খেলা শুরুর আগেই উইকেট নিয়ে বিতর্ক তৈরির চেষ্টা করেছিল অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যম। অস্ট্রেলিয়ার সাংবাদিকদের দাবি ছিল, নাগপুরের উইকেট প্রস্তুতকারককে ঘূর্ণি উইকেট তৈরি করার নির্দেশ দিয়েছিল ভারত। সেই নির্দেশ মতো পিচের মাঝে জল দেওয়া হয়েছিল। কিন্তু বাঁ হাতি ব্যাটারদের ঠিক সামনের এলাকায় জল দেওয়া হয়নি। জায়গাটা শুকনো রাখা হয়েছিল যাতে তাড়াতাড়ি বল ঘুরতে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE