Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sunil Gavaskar

Sunil Gavaskar: এমসিসি-র নতুন নিয়ম নিয়ে প্রশ্ন তুললেন গাওস্কর, কিসের ব্যাখ্যা চান তিনি

গাওস্করের মতে, যে পরিবর্তন খেলার সার্বিক কোনও উন্নতি ঘটাবে না, শুধু মাত্র পরিবর্তন করার জন্য পরিবর্তন করার অর্থ কী!

সুনীল গাওস্কর।

সুনীল গাওস্কর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১৮:৩০
Share: Save:

ক্রিকেটের নিয়মে কিছু পরিবর্তন করেছে এমসিসি। বলে থুতু ব্যবহার করা যাবে না। বোলার বল ছাড়ার আগে নন স্ট্রাইকিং এন্ডের ব্যাটার ক্রিজ ছেড়ে বেড়িয়ে গেলে তাঁকে আউট করা যাবে এবং কোনও ব্যাটার আউট হলে (ওভারের শেষ বল না হলে) নতুন ব্যাটার এসে স্ট্রাইক নেবেন।

নতুন নিয়মগুলি নিয়ে ক্রিকেট মহলে শুরু হয়েছে আলোচনা। বিভিন্ন জন বিভিন্ন রকম বক্তব্য রাখছেন। বিশেষ করে শেষ নিয়মটির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। তাঁদেরই অন্যতম সুনীল গাওস্কর। নিয়ম পরিবর্তনের পিছনে এমসিসি-র ব্যাখ্যা জানতে চান ভারতের প্রাক্তন অধিনায়ক।

গাওস্করের বক্তব্য, দীর্ঘ দিন ধরে চলে আসা নিয়ম পরিবর্তনের যুক্তি কী? এমসিসি কেন নতুন নিয়মের ব্যাখ্যা দিল না, তা নিয়েও প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। গাওস্কর বলেছেন, ‘‘রান নেওয়ার সময় দু’জন ব্যাটার যখন পরস্পরকে টপকে যাচ্ছে, তখন কেন নতুন ব্যাটারকে স্ট্রাইক নিতে হবে? ক্রিকেটের এই কৌশলগত পরিবর্তনে লাভ কী হবে? ফিল্ডার ক্যাচ ধরার আগে ব্যাটাররা দৌড়ে রান সম্পূর্ণ করার চেষ্টা করে। নন স্ট্রাইকার এন্ডে থাকা ব্যাটার সবসময় চেষ্টা করে যাতে সে অন্য ব্যাটারকে পেরিয়ে যেতে পারে। তা হলে সে পরের বলটি খেলতে পারবে। এটাই ক্রিকেটের দীর্ঘ দিনের কৌশল।’’

টান টান ম্যাচে নতুন এই নিয়ম ফিল্ডিং করা দলকে বাড়তি সুবিধা দিতে পারে বলে মনে করছেন অনেকেই। চাপের মুখে নতুন নামা ব্যাটারের পক্ষে শট নেওয়া কঠিন হতে পারে। এখানেই আপত্তি গাওস্করেরও। নিজের কলামে প্রশ্ন তুলেছেন, যে পরিবর্তন খেলার সার্বিক কোনও উন্নতি ঘটাবে না শুধু মাত্র পরিবর্তন করার জন্য পরিবর্তন করার অর্থ কী!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunil Gavaskar Cricket MCC Law
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE