Advertisement
১৫ জুন ২০২৪
Wriddhiman Saha

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ঋদ্ধিমান নেই কেন? প্রশ্ন হরভজন-সহ একাধিক প্রাক্তনের

পন্থ এবং রাহুলকে টেস্ট বিশ্বকাপ ফাইনালে পাচ্ছে না ভারত। উইকেটরক্ষক হিসাবে আছেন ভরত এবং ঈশান। ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁদের উপর ভরসা নেই একাধিক প্রাক্তনের।

picture of Wriddhiman Saha

টেস্ট বিশ্বকাপ ফাইনালের দলে ঋদ্ধিমান না থাকায় প্রশ্ন তুলেছেন একাধিক প্রাক্তন ক্রিকেটার। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৯:৪৩
Share: Save:

টেস্ট বিশ্বকাপ ফাইনালে শ্রীকর ভরতের উপর আস্থা রাখতে পারছেন না। ভরতের বদলে ঋদ্ধিমান সাহাকে ইংল্যান্ডে নিয়ে যাওয়া উচিত ছিল বলে মনে করেন হরভজন সিংহ। অভিজ্ঞতা এবং ছন্দের জন্যই বাংলার উইকেটরক্ষক-ব্যাটারের কথা বলেছেন প্রাক্তন অফস্পিনার। একই বক্তব্য দুই প্রাক্তন জাতীয় নির্বাচকেরও।

হরভজনের মতে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওভালের ২২ গজে গুরুত্বপূর্ণ টেস্টে ঋদ্ধিমানকে খেলানো দরকার ছিল। যদিও ২০২২ সালের ফেব্রুয়ারির পর ভারতের হয়ে আর খেলেননি বাঙালি উইকেটরক্ষক-ব্যাটার। হরভজন বলেছেন, ‘‘ঋদ্ধিমান এক বছরের বেশি খেলেনি ঠিকই। আমার মনে হয় না এটা কোনও বিষয়। এখন ভারতের হয়ে ভরত খেলছে। ঋদ্ধিমান থাকলে ওকেই খেলাতে বলতাম। কারণ ঋদ্ধিমান অভিজ্ঞ এবং উইকেটরক্ষক হিসাবেও অনেক দক্ষ। লোকেশ রাহুল খেলার মতো অবস্থায় থাকলে ওকেও আমি ভরতের থেকে এগিয়ে রাখব।’’

ঋষভ পন্থ এবং রাহুল দু’জনেই না থাকায় ঋদ্ধিমানের কথা নির্বাচকদের বিবেচনা করা উচিত ছিল বলে মনে করেন হরভজন।

ভরতের উপর তেমন আস্থা নেই প্রাক্তন প্রধান নির্বাচক এমএসকে প্রসাদেরও। তিনি বলেছেন, ‘‘ঈশান কিশনকে প্রথম একাদশে না রেখে ভরতকে খেলানো সহজ সিদ্ধান্ত হতে পারে। বিদেশের মাটিতে পন্থের অভাব পূরণ করা মোটেও সহজ হবে না। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে পন্থ ছাড়া কোনও উইকেটরক্ষক-ব্যাটারের ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মাটিতে শতরান নেই। এক জন উইকেটরক্ষককে কম করে ১০০ ওভার উইকেটের পিছনে দাঁড়ানোর মতো ফিট থাকতে হয়। টেস্ট ক্রিকেট এত সহজ নয়। অন্য রকম ভাবা যেতে পারত।’’ প্রসাদ অবশ্য সরাসরি ঋদ্ধিমানের নাম করেননি হরভজনের মতো।

আরও এক প্রাক্তন নির্বাচক শরণদীপ সিংহ কটাক্ষের সুরে বলেছেন, ‘‘টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য উইকেটরক্ষক হিসাবে ঈশান এবং ভরতকে দলে নেওয়ার মধ্যে কোনও বুদ্ধিমত্তার ছাপ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE