Advertisement
২০ জুন ২০২৪
Indian Cricket team

কোহলিদের জন্য সুখবর, টানা এক মাস ছুটি ভারতীয় দলের

আগামী বছরের জানুয়ারি পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের সূচি জানিয়েছে বিসিসিআই। দু’টি বড় প্রতিযোগিতার পাশাপাশি রয়েছে এক জোড়া বিদেশ সফর।

picture of virat kohli and Rohit Sharma

টানা এক মাস ছুটি পাবেন কোহলি, রোহিতরা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৬:০৭
Share: Save:

অতিরিক্ত ক্রিকেট নিয়ে সমালোচনা নতুন নয়। ক্রিকেটাররাও মাঝেমাঝে এই নিয়ে প্রশ্ন তোলেন। তবে আইপিএলের পর ভারতীয় দলের সূচি হালকা হয়নি। আইপিএল শেষ হওয়ার পরই আন্তর্জাতিক ক্রিকেটের প্রস্তুতিতে ব্যস্ত ভারতীয় দল। তবে আশার কথা, ঠাসা সূচির মধ্যেও বিরাট কোহলি, রোহিত শর্মারা বিশ্রাম পাবেন। টেস্ট বিশ্বকাপ ফাইনালের পর টানা এক মাসের ছুটি ভারতীয় দলের।

কোহলি, রোহিতরা এখন রয়েছেন ইংল্যান্ডে। টেস্ট বিশ্বকাপ ফাইনালের প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই টেস্ট শুরু হবে ৭ জুন। ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে (বিসিসিআই) ভারতীয় দলের যে সূচি জানা গিয়েছে, তাতে এই ম্যাচের পরে বিশ্রামের সুযোগ রয়েছে ঠিক এক মাসের। তার পর আগামী বছরের জানুয়ারি পর্যন্ত ঠাসা সূচি কোহলি, রোহিতদের।

টেস্ট বিশ্বকাপের ফাইনালের পর জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত কোনও খেলা নেই ভারতীয় দলের। ক্রিকেটারদের বিশ্রামের কথা মাথায় রেখে আফগানিস্তানের বিরুদ্ধে প্রস্তাবিত তিন ম্যাচে এক দিনের সিরিজ় বাতিল করে দিয়েছেন বিসিসিআই কর্তারা।

টেস্ট বিশ্বকাপের ফাইনাল শেষ হওয়ার কথা ১১ জুন। তার পর ঠিক ৩০ দিনের অবসর পাবেন ভারতীয় দলের সদস্যরা। ১২ জুলাই ওয়েস্ট ইন্ডিজ় সফরে যাবে ভারতীয় দল। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দু’টি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। অগস্টের শেষ দিকে দেশে ফেরার পর সেপ্টেম্বরে রয়েছে এশিয়া কাপ। বিশ্বকাপের জন্য এ বারের প্রতিযোগিতা হওয়ার কথা ৫০ ওভারের। যদিও এশিয়া কাপ কোথায় এবং কবে শুরু হবে তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এই প্রতিযোগিতার ফাইনালে উঠলে ভারতকে খেলতে হবে ছ’টি ম্যাচ।

এশিয়া কাপের পর ৫ অক্টোবর থেকে শুরু হবে এক দিনের বিশ্বকাপ। বিশ্বকাপের ফাইনালে উঠলে কোহলিদের খেলতে হবে ১১টি ম্যাচ। ১৮ নভেম্বর বিশ্বকাপ শেষ হওয়ার পর ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত। ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত এই সফরে দু’টি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন কোহলিরা। ওয়েস্ট ইন্ডিজ় এবং দক্ষিণ আফ্রিকা সফরের খেলাগুলির দিন এখনও জানানো হয়নি। তবে আগামী জানুয়ারি মাস পর্যন্ত টানা খেলতে হবে ভারতীয় দলকে। ওয়েস্ট ইন্ডিজ় সফর থেকে দক্ষিণ আফ্রিকা সফর পর্যন্ত তিন ধরনের ক্রিকেট মিলিয়ে ভারতীয় দলকে মোট ৩৫টি ম্যাচ (এশিয়া কাপ এবং বিশ্বকাপের ফাইনালে উঠলে) খেলতে হতে পারে।

কোহলি, রোহিতদের মাঠে থাকতে হতে পারে ৪৩ দিন (এশিয়া কাপ, বিশ্বকাপের ফাইনালে উঠলে এবং চারটি টেস্ট পাঁচ দিনের হলে)। বিশ্রাম শুধু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর এক মাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Cricket team BCCI Virat Kohli Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE