Advertisement
১১ মে ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপের আগে ধাক্কা, আইপিএল খেলার পরেই চোট বোলারের, খেলতে পারছেন না দেশের হয়ে

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ় থেকে এক দিনের বিশ্বকাপের প্রস্তুতি শুরু করল আফগানিস্তান। সেই প্রস্তুতির শুরুতে ধাক্কা খেলেন আফগানেরা। চোটের জন্য দু’টি ম্যাচে নেই গুরুত্বপূর্ণ অলরাউন্ডার।

Trophy of ICC world Cup trophy

আইপিএলের পর দেশের হয়ে প্রথম ম্যাচেই খেলতে পারলেন না এক আফগান ক্রিকেটার। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৩:১৮
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে মাঠে নামতে পারলেন না রশিদ খান। চোটের জন্য ছিটকে গিয়েছেন আফগানিস্তানের অলরাউন্ডার। আইপিএলে হার্দিক পাণ্ড্যের গুজরাত টাইটান্সের হয়ে ভাল পারফরম্যান্স করা রশিদ শরীরের পিছনের অংশে চোট পেয়েছেন।

শুক্রবার থেকে শুরু হয়েছে শ্রীলঙ্কা-আফগানিস্তান তিন ম্যাচের এক দিনের সিরিজ়। শ্রীলঙ্কা সফরের প্রথম ম্যাচেই রশিদের না থাকা আফগানিস্তানের কাছে বড় ধাক্কা। সে কথা মেনেও নিয়েছেন আফগান অধিনায়ক। হাশমতুল্লাহ শাহিদি বলেছেন, ‘‘রশিদ আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য। ওকে না পেলে অবশ্যই ক্ষতি। বেশ কয়েক বছর ধরে ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করছে রশিদ। আমরা ওর অভাব অনুভব করব।’’ এর মধ্যেই ইতিবাচক থাকতে চেয়েছেন আফগান অধিনায়ক। রশিদ কবে এবং কী ভাবে চোট পেয়েছেন, তা জানানো হয়নি আফগানিস্তান দলের পক্ষে। শাহিদি বলেছেন, ‘‘রশিদ খেলতে না পারলে অন্য কেউ খেলার সুযোগ পাবে। শ্রীলঙ্কার মতো শক্তিশালী দলের চ্যালেঞ্জ সামলাতে হবে তাকে।’’ আইপিএলে বল এবং ব্যাট হাতে ভাল ছন্দে ছিলেন তিনি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচেও রশিদের খেলার সম্ভাবনা কম। তিনি প্রথম একাদশে ফিরতে পারেন ৭ জুন তৃতীয় এক দিনের ম্যাচে। শ্রীলঙ্কার পর বাংলাদেশ সফরে যাবে আফগানিস্তান। শাকিব আল হাসানদের বিরুদ্ধে রয়েছে পূর্ণাঙ্গ সিরিজ়। তাই রশিদকে নিয়ে ঝুঁকি নিতে চাইছেন না আফগানেরা। রশিদ খেলতে না পারলেও আইপিএল খেলে যাওয়া কলকাতা নাইট রাইডার্সের রহমানুল্লা গুরবাজ এবং গুজরাত টাইটান্সের নুর আহমেদ শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচ খেলছেন। বিরাট কোহলির সঙ্গে বিতর্কে জড়ানো নবীন উল হক এই সিরিজ়ের দলে সুযোগ পাননি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ়ে এক দিনের বিশ্বকাপের প্রস্তুতি শুরু করছে আফগানিস্তান। কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন আফগানরা। শ্রীলঙ্কাও বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতা খেলার আগে প্রস্তুতি সেরে নিতে চাইছে। দু’বছর পর দলে ফেরানো হয়েছে ওপেনিং ব্যাটার দিমুথ করুণারত্নেকে। দলে ফেরানো হয়েছে অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE