Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ben Stokes

আইপিএলে না খেলেও টেস্ট খেলছেন, নিজেকে ইংরেজ ফুটবলারের সঙ্গে তুলনা ক্রিকেট অধিনায়কের! কেন?

স্টোকসকে ১৬ কোটি ২৫ লাখ টাকা দিয়ে কিনেছিল চেন্নাই সুপার কিংস। অথচ ধোনির দলের হয়ে মাত্র ২টি ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।

picture of Ben Stokes

চোটের জন্য আইপিএলে চেন্নাইয়ের হয়ে মাত্র ২টি ম্যাচ খেলেন স্টোকস। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ২২:২৩
Share: Save:

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিচ্ছেন বেন স্টোকস। অথচ চোটের জন্য আইপিএলের অধিকাংশ ম্যাচেই তাঁকে দেখা গিয়েছে চেন্নাই সুপার কিংসের ডাগ আউটে বসে থাকতে। চোটের জন্য খেলতে পারেননি। আইপিএলে ঠিক কী ভূমিকা ছিল স্টোকসের, দেশের হয়ে মাঠে নামার আগে নিজেই জানিয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।

১৬ কোটি ২৫ লাখ টাকা দিয়ে স্টোকসকে নিলামে কিনেছিল সিএসকে। তবু তাঁকে সে ভাবে ব্যবহার করেননি মহেন্দ্র সিংহ ধোনিরা। আইপিএল চ্যাম্পিয়নরা কি তাঁর উপর ভরসা করতে পারেননি? প্রশ্ন রয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্যেও। স্টোকস নিজেকে চেলসির অধিনায়ক জন টেরির সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেছেন, ‘‘চেন্নাইয়ের আইপিএল জয়ে আমার ভূমিকা অনেকটা টেরির মতো।’’ উল্লেখ্য, ২০২০ সালে চেলসি চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও ফাইনালের সারাক্ষণ সাইড বেঞ্চেই বসেছিলেন অধিনায়ক টেরি। ২০১২ সালেও চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলতে পারেনি নির্বাসনের জন্য। স্টোকস বোঝাতে চেয়েছেন, তিনিও বসে থেকে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন।

চোটের জন্য আইপিএলে খেলার তেমন সুযোগ না পেলেও টেস্ট ম্যাচ খেলা নিয়ে চিন্তিত নন স্টোকস। যদিও তিনি কিছুটা হতাশ। স্টোকসের সতীর্থ ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলার জেমস অ্যান্ডারসন তাঁর কাছে জানতে চেয়েছিলেন, নিয়মিত খেলার মধ্যে না থাকায় টেস্টে বল করতে তাঁর সমস্যা হবে কিনা। ইংল্যান্ড অধিনায়ক বলেছেন, ‘‘খেললে আমি হয়তো খানিকটা বোলিং করার সুযোগ পেতাম। তাতে অনেক তরতাজা হয়ে উঠতে পারতাম। কিন্তু এখন আর সেটা সম্ভব নয়। খেলার মধ্যে গুরুত্বপূর্ণ হল সব কিছু সঠিক ভাবে পরিচালনা করা। শরীর ঠিক রাখার জন্য খুব বেশি বল করার দরকার হয় না আমার। আমি দীর্ঘ সময় বিশ্রামে থাকলেও সমস্যা হয় না। অল্প সময়ের মধ্যেই খেলার জন্য নিজেকে প্রস্তুত করতে পারি। তার সঙ্গে বল করা বা না করার কোনও সম্পর্ক নেই।’’

এ বারের আইপিএলে চেন্নাইয়ের হয়ে মাত্র ২টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার। তাঁর ব্যাট থেকে এসেছিল ১৫ রান। তার পর আর তাঁকে ধোনির দলের প্রথম একাদশে দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ben Stokes IPL 2023 CSK test cricket England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE