×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

খেলা

কোনওটির দাম ১ কোটি, কোনওটি সওয়া ১ কোটি, ক্রুণাল পাণ্ড্যর ঘড়ির সংগ্রহ চোখ কপালে তুলবে

নিজস্ব প্রতিবেদন
১৯ এপ্রিল ২০২১ ১৫:৪৫
বিলাসবহুল ঘড়ি এবং ক্রিকেট। এই দুটো শব্দ একত্রিত করলে দুটো মুখ আমাদের সামনে ভেসে ওঠে। প্রথম হলেন হার্দিক পাণ্ড্য এবং দ্বিতীয় হলেন বিরাট কোহলী। দু’জনের সংগ্রহে একাধিক বিলাসবহুল ঘড়ির কথা অনুরাগীদের প্রায় সকলেরই জানা।

কিন্তু অনেকেই এটা জানেন না এই ব্যাপারে হার্দিক এবং বিরাটকে গুনে গুনে ১০ গোল দেওয়ার মতো আরও এক ক্রিকেটার ভারতীয় দলেই রয়েছেন। তাঁর বিলাসবহুল ঘড়ির সংগ্রহ দেখলে চোখ কপালে উঠবে অনেকেরই।
Advertisement
কে তিনি? ক্রুণাল পাণ্ড্য। এমনও বলা হয় যে তাঁর ঘড়ির সংগ্রহশালা দেখে হিংসা হতে পারে বিরাটেরও। তাঁর সংগ্রহে রয়েছে এমন ৭টি দামি ঘড়ির কথা এখানে উল্লেখ করা হল যার কোনওটা কয়েক লাখ টাকার আবার কোনওটা কোটির গণ্ডিও ছুঁয়ে ফেলেছে!

অডেমারস পিগুয়েট রয়্যাল ওক ফ্রস্টেট গোল্ড। ক্রুণালের সংগ্রহের এই ঘড়িটির দাম সাড়ে ৫৩ লাখ টাকা। কী রয়েছে এতে?
Advertisement
ঘড়িটি তৈরি হয়েছে ১৮ ক্যারাট সোনা দিয়ে। একটু ভাল ভাবে লক্ষ্য করলে ক্রুণালের হাতে প্রায়ই এই ঘড়িটি দেখা যায়।

এর পর যে ঘড়ির কথা উল্লেখ করব সেটিকে তুলনামূলক কম দামি ঘড়ি বলাই যায়। এর দাম ‘মাত্র’ ৬ লাখ ৯০ হাজার টাকা। ক্রুণালের মূল্যবান সমস্ত ঘড়ির মাঝে ৬ লাখ ৯০ হাজার টাকা কম-ই শোনায়।

এই ঘড়িটি ব্রেইটলিং নভিটাইমার মডেলের। মূলত নৌসেনাদের জন্য কিংবা দীর্ঘ দিন সমুদ্রের নোনা জলবায়ুতে ভেসে বেড়ানো মানুষজনদের কথা মাথায় রেখেই এই ঘড়িটি বানানো হয়েছে। তাই সমুদ্রসৈকতে ঘুরতে গেলে এই ঘড়িটিই ক্রুণালের প্রথম পছন্দ। ঘড়িতে দিক নির্দেশনার ব্যবস্থাও রয়েছে।

ছবিতে যে ঘড়িটি দেখতে পাচ্ছেন তার দাম ১ কোটি ১৪ লাখ টাকা। নাহ! ক্রণালের সংগ্রহের সবচেয়ে দামি ঘড়ি এটি নয়। এটি দ্বিতীয় দামি। রোলেক্স জিএমটি মাস্টার মডেলের ঘড়ি এটি।

সোনা, হিরে-সহ নানা মূল্যবান ধাতু দিয়ে সাজিয়ে তোলা হয়েছে ঘড়িটি। খুব কম সংখ্যক এই মডেল তৈরি করেছিল রোলেক্স। তারই একটি রয়েছে ক্রুণালের সংগ্রহে।

রোলেক্সের আরও একটি ঘড়ি রয়েছে তাঁর। রোলেক্স ডে ডেট ৪০ এভোরোজ গোল্ড। যার দাম ২৫ লাখ ৬১ হাজার টাকা।

রোলেক্স কসমোগ্রাফ ডেটোনা রেনবো। দাম ৭২ লাখ টাকা। মূল্যবান ধাতু দিয়ে তৈরি করা হয়েছে এই মডেলটিও।

পুরোপুরি রুপালি রঙের এই ঘড়িটি অডেমারস পিগুয়েট রয়্যাল ওক ক্রোনোগ্রাফ মডেলের। এটি অত্যন্ত উন্নত মানের স্টিল দিয়ে তৈরি করা হয়েছে। যার সঙ্গে ডায়ালে রয়েছে সোনা। এই ঘড়িটির দাম কত জানেন?

ঘড়িটির দাম ২২ লাখ ৭৫ হাজার টাকা।

ঘড়িটি পাটেক ফিলিপি ৫৯৮০/১ আর নটিলাস ব্ল্যাক ডায়াল মডেলের। এই ঘড়ি কিনতে হলে বছর খানেক আগে কোম্পানির কাছে অর্ডার দিতে হয়। অর্ডার ছাড়া সচরাচর এই মডেল বানানো হয় না।

এই ঘড়িটি ক্রুণালের সংগ্রহের সবচেয়ে দামি। দাম ১ কোটি ২৪ লাখ টাকা।