×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

রাশিয়ার মাঠে কেন আলাদা জল খেতে হচ্ছে মার্কেজকে

নিজস্ব প্রতিবেদন
২০ জুন ২০১৮ ১৭:০৮
বল পায়ে মার্কেজ। জার্মানির বিরুদ্ধে ম্যাচে। ছবি:এএফপি

বল পায়ে মার্কেজ। জার্মানির বিরুদ্ধে ম্যাচে। ছবি:এএফপি

মার্কিন নিষেধাজ্ঞা। অগত্যা, মাঠে সতীর্থদের সঙ্গে একই বোতলের জলে গলা ভেজাতে পারেন না রাফায়েল মার্কেজ!

টানা পাঁচ বিশ্বকাপে খেলার রেকর্ড গড়েছেন মেক্সিকোর এই কিংবদন্তি ডিফেন্ডার। কিন্তু ৩৯ বছর বয়সিকে শুধু মাঠেই বিপক্ষ আক্রমণ থামাতে হচ্ছে না। ব্যক্তি জীবনে নেমে আসা মার্কিন আগ্রাসনের বিরুদ্ধেও জারি রাখতে হচ্ছে লড়াই। তাঁর জলপানেও যে রয়েছে বিধিনিষেধ!

খবরে প্রকাশ, মার্কিন নিষেধাজ্ঞার ফলে আমেরিকার কোনও কোম্পানি বা ব্যক্তিবিশেষের সঙ্গে কোনও সম্পর্ক রাখতে পারবেন না তিনি। কারণ, ড্রাগ মাফিয়াদের টাকা দিয়ে সাহায্য করেছেন তিনি। যা চালু হয়েছে গত বছরের অগস্ট থেকে। মার্কেজ যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। কিন্তু, তাতে কাজ হয়নি। তাঁর যাবতীয় কিছুর উপর নজর রাখা হয়েছে। আমেরিকায় থাকা তাঁর যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ড্রাগ ব্যবসায় যুক্তদের সঙ্গে তাঁর যোগাযোগের অভিযোগ।

Advertisement

আরও পড়ুন: পাঁচ বার বিশ্বকাপ খেলার তালিকায় ঢুকে পড়লেন মার্কেজ

এর ফলেই আমেরিকা যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের কালো তালিকায় এসেছেন তিনি। বিশ্বকাপে তাঁর সতীর্থদের জন্য রয়েছে পাওয়ারেডের বোতল। যার মালিক আবার আমেরিকার কোম্পানি কোকাকোলা। ফলে, তা পান করতে পারছেন না মার্কেজ। দলগত ফোটোয় তাঁকে এড়িয়ে যেতে হচ্ছে স্পনসরদের লোগোও। এমনকি, তাঁর ম্যাচের সেরা হওয়াও সমস্যার। কারণ, ম্যাচের সেরা পাচ্ছেন বাডওয়েইজার ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার।

ফিফা এ ক্ষেত্রে পরিস্থিতির উপর নজর রাখার কথা শুনিয়েছে। মেক্সিকান ফুটবল ফেডারেশনের সঙ্গে নিয়মিত যোগাযোগও রাখছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

আরও পড়ুন: মেসি ছাড়া ওদের কিস্যু নেই, হুঙ্কার ক্রোয়েশিয়ার



Tags:
FIFA World Cup 2018বিশ্বকাপ ফুটবল ২০১৮ Rafael Marquez Mexico Football

Advertisement