Advertisement
০৪ মে ২০২৪
Lionel Messi

নজিরভাঙা সেই ছবিতে মেসির হাতে নকল বিশ্বকাপ! ঘটনা প্রকাশ্যে আসতেই শুরু বিতর্ক

বিশ্বকাপ জয়ের পর মেসি বিশ্বকাপ হাতে যে ছবি সমাজমাধ্যমে দিয়েছিলেন, সেটি সাড়ে সাত কোটিরও বেশি ‘লাইক’ পেয়েছে। এখন জানা গিয়েছে, সেই ছবিতে মেসির হাতে ধরা ট্রফিটি নকল।

বিশ্বকাপের ট্রফি হাতে মেসির এই ছবি সমাজমাধ্যমে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছিল।

বিশ্বকাপের ট্রফি হাতে মেসির এই ছবি সমাজমাধ্যমে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছিল। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১১:৩৯
Share: Save:

বিশ্বকাপ জিতে অধরা স্বপ্ন পূরণ করেছেন লিয়োনেল মেসি। দেশে ফিরে ছুটি কাটিয়ে সম্প্রতি ক্লাবে ফিরেছেন তিনি। ফাইনালের প্রায় এক মাস পর হঠাৎই প্রকাশ্যে এল নতুন তথ্য। বিশ্বকাপের ট্রফি হাতে মেসির যে ছবি সমাজমাধ্যমে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছিল, সেটি আসল নয়, নকল! আর্জেন্টিনার এক ভাস্কর নাকি সেটি তৈরি করেছেন। এই ঘটনা প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয়েছে।

চমকপ্রদ এই তথ্য প্রকাশ্যে এনেছে আর্জেন্টিনার সংবাদপত্র ‘ক্লারিন’। বিশ্বকাপ জয়ের পর মেসি বিশ্বকাপ হাতে যে ছবি সমাজমাধ্যমে দিয়েছিলেন, সেটি সাড়ে সাত কোটিরও বেশি ‘লাইক’ পেয়েছে। এখনও পর্যন্ত ইনস্টাগ্রামে লাইকের বিচারের সেটিই সর্বাধিক জনপ্রিয়। এখন জানা গিয়েছে, সেই ছবিতে মেসির হাতে ধরা ট্রফিটি নকল। কী ভাবে হল এমন ঘটনা?

ক্লারিনের দাবি, আর্জেন্টিনার সমর্থক পাওলা জুজুলিচ ওই নকল ট্রফিটি বানিয়েছেন। সংবাদপত্রে জুজুলিচ বলেছেন, “বিশ্বকাপের আগে যারা ট্রফি বানায় তাদের সঙ্গে যোগাযোগ করেছিলাম। ছ’মাস লেগেছে ট্রফিটা বানাতে। ইচ্ছা ছিল ওই ট্রফিতে আর্জেন্টিনার সমস্ত ফুটবলারদের সই করাব। তিন বার মাঠে ফুটবলারদের হাতে ট্রফিটা দিয়েছি। প্রথমে লিয়ান্দ্রো পারেদেসের পরিবার সেটা পায় এবং পারেদেস সই করে। যখন দ্বিতীয় বার চাওয়া হল, তখন সেটা মাঠে ৪৫ মিনিট ছিল। এক হাত থেকে আর এক হাতে ঘুরছিল। প্রত্যেকে এক বার করে ছুঁয়ে দেখছিল এবং ফুটবলাররা সই করছিল। আমাকে বাকি সমর্থকরা বলল, ‘তুমি বোধহয় কাপটা হারিয়ে ফেললে।’ তবে আমি চাইছিলাম কাপটা ফিরে পেতে। এক ফুটবলারকে চেঁচিয়ে বললাম, ‘পারেদেসের হাতে যে কাপটা রয়েছে সেটা আমার। পরে লাউতারো মার্তিনেস ওটা আমাকে ফেরত দিয়ে গেল।’’

ঘটনাচক্রে, সেই নকল ট্রফিটি গিয়েছিল মেসির হাতেও। তাঁকে কাঁধে তুলে সতীর্থেরা যখন নাচানাচি করছিলেন, তখন মেসির হাতে সেই ট্রফিটি ধরা ছিল। সোনার আসল ট্রফিটি ছিল অন্য এক ফুটবলারের হাতে। প্রথম ভুল ধরান অ্যাঙ্খেল দি মারিয়া। নিরাপত্তারক্ষীরা তাঁকে জানান, যে ট্রফিটি তিনি ধরে আছেন সেটিই আসল ট্রফি। তিনি যেন কাউকে সেটি দিয়ে না দেন। পরে দি মারিয়া সেটা মেসিকে জানান।

প্রসঙ্গত, ফুটবলারদের উচ্ছ্বাসের সময়ই একমাত্র আসল ট্রফিটি তাঁদের হাতে তুলে দেওয়া হয়। উচ্ছ্বাস শেষ হয়ে গেলে সেই ট্রফি ফিরিয়ে নিয়ে তুলে দেওয়া হয় একটি রেপ্লিকা। সেই রেপ্লিকা নিয়েই দেশে ফিরেছেন মেসিরা। আসল ট্রফি কড়া নিরাপত্তায় শোভা পাচ্ছে ফিফার মিউজিয়ামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi fifa world cup Argentina Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE