Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

রোনাল্ডোকে নয়, সবার আগে না কি মেসিকে নিতে চেয়েছিল সৌদির ক্লাব!

রোনাল্ডো এবং মেসি, দু’জনেই এ বার শেষ বিশ্বকাপ খেলেছেন। মেসি যেখানে ট্রফি জিতে শেষ অভিযান স্মরণীয় করে রেখেছেন, সেখানে রোনাল্ডোকে বিদায় নিতে হয়েছে কোয়ার্টার ফাইনালে হেরে চোখের জলে।

মেসি যেখানে ট্রফি জিতে শেষ অভিযান স্মরণীয় করে রেখেছেন, সেখানে রোনাল্ডোকে বিদায় নিতে হয়েছে কোয়ার্টার ফাইনালে হেরে চোখের জলে।

মেসি যেখানে ট্রফি জিতে শেষ অভিযান স্মরণীয় করে রেখেছেন, সেখানে রোনাল্ডোকে বিদায় নিতে হয়েছে কোয়ার্টার ফাইনালে হেরে চোখের জলে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৫:২৬
Share: Save:

শেষ হয়েছে অপেক্ষার। সৌদি আরবের আল নাসের ক্লাবের হয়ে আত্মপ্রকাশ হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। উন্মোচনের দিনেই আরবি ভাষায় কথা বলে চমকে দিয়েছেন তিনি। যদিও রোনাল্ডোর আত্মপ্রকাশের আগে মজা করতে গিয়ে বিতর্কে জড়িয়ে পড়েছেন আল নাসেরের কোচ রুডি গার্সিয়া। তাঁর মন্তব্য ঘিরে শুরু হয়েছে সমালোচনা।

রোনাল্ডোর আত্মপ্রকাশের আগে একটি সাংবাদিক সম্মেলনে পর্তুগিজ তারকাকে নিয়ে প্রশ্ন করা হয়েছিল গার্সিয়াকে। তিনি হঠাৎই হাসতে হাসতে বলেন, “আমি তো (লিয়োনেল) মেসিকে সই করাতে চেয়েছিলাম। দোহা থেকে সরাসরি ওকে সৌদি আরবে নিয়ে আসার আব্দার করেছিলাম।” মজার ছলে বললেও রোনাল্ডো ভক্তরা এই কথা শুনে রেগে আগুন। তাঁদের দাবি, এই মন্তব্য করে রোনাল্ডোকে আসলে অপমানই করেছেন গার্সিয়া। ক্লাবে রোনাল্ডোকে গুরুত্বহীন বোঝাতে এই মন্তব্য কিনা, জল্পনা শুরু হয়েছে তা নিয়েও।

রোনাল্ডো এবং মেসি, দু’জনেই এ বার শেষ বিশ্বকাপ খেলেছেন। মেসি যেখানে ট্রফি জিতে শেষ অভিযান স্মরণীয় করে রেখেছেন, সেখানে রোনাল্ডোকে বিদায় নিতে হয়েছে কোয়ার্টার ফাইনালে হেরে চোখের জলে। আগেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে বিচ্ছেদ হয়েছিল তাঁর। তখনও নতুন ক্লাবের কথা শোনা যায়নি। তবে আল নাসেরের প্রস্তাবের কথা প্রকাশ্যে এসেছিল।

এ দিকে, নতুন ক্লাবের হয়ে প্রথম সাংবাদিক বৈঠকে রোনাল্ডো বলেছেন, ‘‘অনেকে অনেক পরামর্শ দেয়। কিন্তু তারা ফুটবলের কিচ্ছু বোঝে না। এখন ফুটবল অনেক বদলে গিয়েছে। বিশ্বকাপেই আমরা সেটা দেখেছি। বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে একমাত্র সৌদি আরব হারিয়েছে। দক্ষিণ কোরিয়া, মরক্কোও সেটা দেখিয়েছে। এখন কোনও দলকে হারানো সহজ নয়। ফুটবলের বিবর্তন হয়েছে। তাই আমি সৌদির ক্লাবে খেলতে চেয়েছিলাম। এখানকার ফুটবলের জন্য কিছু করতে চেয়েছিলাম। সেই কারণেই আল নাসেরে সই করেছি।’’

স্পোর্টিং লিসবন, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস, আবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেড হয়ে আল নাসেরে সই করলেও এটাই তাঁর শেষ ক্লাব নয় বলে জানিয়েছেন রোনাল্ডো। তিনি বলেছেন, ‘‘এটা আমার কেরিয়ারের শেষ নয়। আমি একটা বদল চেয়েছিলাম। সত্যি বলতে, কে কী বলছে তাতে আমার কিছু যায় আসে না। আমি নিজে সিদ্ধান্ত নিয়েছি। এখানে খেলতে এসে খুব খুশি। সৌদির লিগ যথেষ্ট কঠিন। কারণ, আমি অনেকগুলো ম্যাচ দেখেছি। সেটাও অনেকে জানে না।’’

ম্যান ইউর সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার পরে বিশ্বের অনেক দেশের ক্লাব তাঁকে সই করাতে চেয়েছিল বলে জানিয়েছেন রোনাল্ডো। তালিকায় তাঁর দেশের ক্লাবও ছিল। কিন্তু তার পরেও এশিয়ায় পা রেখেছেন তিনি। রোনাল্ডো বলেছেন, ‘‘আমি খেলতে চাই। খেলা উপভোগ করতে চাই। ইউরোপ, ব্রাজিল, অস্ট্রেলিয়া, আমেরিকা, এমনকি পর্তুগালের ক্লাব থেকেও আমি প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু আমি আল নাসেরে সই করেছি। আমার যা অভিজ্ঞতা সেটা কাজে লাগিয়ে এই ক্লাবের ও সৌদির ফুটবলের উন্নতি করতে চাই। সেটা আমার আরও একটা লক্ষ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Lionel Messi Al Nassr
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE