Advertisement
২২ জুন ২০২৪
Neymar

পেলের শেষযাত্রায় নেই নেমার, সমালোচনার মুখে ব্রাজ়িল তারকা

ব্রাজ়িল দলের ১০ নম্বর জার্সি এখন নেমারের। আগে যে জার্সি পরতেন পেলে। ১০ নম্বর জার্সির প্রাক্তন মালিকের শেষযাত্রায় না এলেও পেলের মৃত্যুর পর নেটমাধ্যমে শ্রদ্ধা জানিয়েছিলেন নেমার।

ব্রাজ়িল দলের ১০ নম্বর জার্সি এখন নেমারের। আগে যে জার্সি পরতেন পেলে।

ব্রাজ়িল দলের ১০ নম্বর জার্সি এখন নেমারের। আগে যে জার্সি পরতেন পেলে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১০:২৪
Share: Save:

দু’দিন ধরে চলল পেলেকে শ্রদ্ধা জানানোর পালা। সোমবার পেলের মরদেহ নিয়ে যাওয়া হয় তাঁর ছোটবেলার ক্লাব স্যান্টোসে। সেখানেই তাঁকে শ্রদ্ধা জানান সকলে। মঙ্গলবারও চলে শ্রদ্ধা জানানো। কিন্তু এক দিনও দেখা গেল না নেমারকে। ব্রাজ়িলের ১০ নম্বর জার্সিধারী রয়েছেন প্যারিসে। সেখানেই ক্লাবের ম্যাচ রয়েছে তাঁর।

নেমারের না আসা নিয়ে ক্ষোভ দেখান সাংবাদিক লুইজ় দাতেনা। তিনি বলেন, “নেমার যদি ক্লাবের থেকে ছুটি নিয়ে আসবে বলত, তা হলে নিশ্চয়ই ছেড়ে দিত পিএসজ়ি। নেমার নয় একটু জোর করত এখানে আসার জন্য। বিভিন্ন পার্টিতে যাওয়ার জন্য তো ক্লাবের উপর জোর খাটায় নেমার। অথচ পেলেকে শ্রদ্ধা জানাতে আসতে পারল না? আমার মনে হয় ব্রাজ়িলের খেলোয়াড় হিসাবে নেমারের উচিত ছিল পেলের শেষযাত্রায় আসা। এটা ব্রাজ়িলের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল।”

ব্রাজ়িল দলের ১০ নম্বর জার্সি এখন নেমারের। আগে যে জার্সি পরতেন পেলে। ১০ নম্বর জার্সির প্রাক্তন মালিকের শেষযাত্রায় না এলেও পেলের মৃত্যুর পর নেটমাধ্যমে শ্রদ্ধা জানিয়েছিলেন নেমার। প্রাক্তন ফুটবলারের মৃত্যুর পর নেমার লেখেন, “পেলের আগে ১০ শুধুই একটা সংখ্যা ছিল। কোথাও একটা এমন লেখা পড়েছিলাম। এই বাক্যটা সুন্দর তবে অপূর্ণ। আমি বলব, পেলের আগে ফুটবল শুধুই একটা খেলা ছিল। সব কিছু পাল্টে দিয়েছিলেন পেলে। ফুটবলকে শিল্প বানিয়ে দিয়েছিলেন তিনি। খেলাটাকে সুন্দর করে তুলেছিলেন। আনন্দ দিয়েছিলেন। গরীব এবং বিশেষ করে কৃষ্ণাঙ্গদের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন পেলে। ব্রাজ়িলকে একটা ছবি দেখতে সাহায্য করেছিলেন। ধন্যবাদ রাজা, তোমার জন্য ফুটবল এবং ব্রাজ়িলের স্থান উঁচু হয়েছে। পেলে নেই কিন্তু তাঁর জাদু থেকে যাবে। পেলে সব সময় থেকে যাবেন।”

পিএসজি-র হয়ে খেলতে নেমে লাল কার্ড দেখেছেন নেমার। তিনি পরের ম্যাচে খেলতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE