Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জিদানের ৩০০ টোটকা

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগেও সবার নজর ছিল জিদান কী ভাবে তাঁর রিয়াল যোদ্ধাদের উদ্বুদ্ধ করবেন? এ বারও খুব বেশি কথা বললেন না জিদান। বরং কার্ড

নিজস্ব প্রতিবেদন
০৩ জুন ২০১৭ ০৩:২৭
Save
Something isn't right! Please refresh.
লড়াই: চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মুখোমুখি রোনাল্ডো-বুফন। —ফাইল চিত্র

লড়াই: চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মুখোমুখি রোনাল্ডো-বুফন। —ফাইল চিত্র

Popup Close

ফুটবলমহলে জিদান এমন একজন ম্যানেজার হিসেবে পরিচিত যিনি কোনও ম্যাচের আগে ভোকাল টনিক দিতে অভ্যস্ত নন।

রিয়াল মাদ্রিদের ফরাসি ম্যানেজার কথা কম বলার পক্ষপাতী হলেও দলকে উদ্বুদ্ধ করতে জানেন। ‘রিয়ালের ডিএনএ-তেই জয় আছে’ বলার থেকে শুরু করে রোনাল্ডোকে বিশ্বসেরা দাবি করা। জিজু ভাল মতো জানেন কী ভাবে ফুটবলারদের থেকে সেরাটা বের করে আনা যায়।

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগেও সবার নজর ছিল জিদান কী ভাবে তাঁর রিয়াল যোদ্ধাদের উদ্বুদ্ধ করবেন? এ বারও খুব বেশি কথা বললেন না জিদান। বরং কার্ডিফ ফাইনালের আগে ফুটবলারদের ভিডিও দেখালেন ফরাসি ম্যানেজার। তাও আবার এমন এক ভিডিও যেখানে এক লক্ষ সৈন্যের বিরুদ্ধে যুদ্ধ করে ইতিহাস গড়বেন মাত্র ৩০০জন।

Advertisement

হ্যাঁ, সেই বিখ্যাত যুদ্ধের ফিল্ম ৩০০-এর কিছু দৃশ্য দেখিয়েই রিয়াল ফুটবলারদের তাতালেন জিদান। আবার ফিল্মের প্রধান চরিত্র লিওনিডাসের মুখে নিজের বলা সংলাপও জুড়ে দেন জিদান। যেখানে তিনি বলেন, বাকি বিশ্ব যখন তোমার বিরুদ্ধে তখন কাজটা হবে তাদের ভুল প্রমাণ করা।

ম্যাচের আগে অবশ্য রিয়াল জুড়ে টেনশনের চোরাস্রোত বজায় আছে। তার আসল কারণ ইস্কো বনাম গ্যারেথ বেল।



দুই তারকার মধ্যে প্রথম দলে কে থাকবেন এখন সেটাই প্রশ্ন? গোটা মরসুম যেখানে ধারাবাহিক সমস্ত পারফরম্যান্স উপহার দিয়েছেন ইস্কো। চোটের জন্য বেল অর্ধেক সময় কাটিয়েছেন ডাক্তারের ঘরে। প্রথম দলে কাকে রাখবেন সেটাই জিদানের কাছে সবচেয়ে বড় ধাঁধা। রিয়ালের ফরাসি ম্যানেজারের আর এক চিন্তা গঞ্জালো হিগুয়াইন। য়ুভেন্তাস স্ট্রাইকার এক সময় ছিলেন রিয়ালের উঠতি তারকা। রিয়ালকে লা লিগা জিততে সাহায্য করেছিলেন হিগুয়াইন। লস ব্ল্যাঙ্কোস জার্সিতে হয়ে উঠেছিলেন ফুটলবিশ্বের সেরা প্রতিভাদের মধ্যে একজন। নাপোলি থেকে য়ুভেন্তাসে সই করার পরে দুর্দান্ত ফর্মে রয়েছেন হিগুয়াইন। ইতালিয়ান সেরি আ-য় গোলের পর গোল করছেন। আবার চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালেও মোনাকোর বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন। ফাইনালের চব্বিশ ঘণ্টা আগে হিগুয়াইন জানিয়ে দিলেন ফাইনালে খারাপ রেকর্ড পাল্টাতে তিনি বদ্ধপরিকর। ‘‘বিশ্বকাপে মারাকানার ফাইনালে খুব খারাপ খেলেছিলাম। কিন্তু আমি য়ুভেন্তাসের হয়ে ইতিহাস গড়তে তৈরি। আশা করছি ফাইনালে জিতব,’’ বলছেন হিগুয়াইন।



Tags:
Football Cristiano Ronaldo Gianluigi Buffonক্রিশ্চিয়ানো রোনাল্ডোজিয়ানলুইগি বুফনচ্যাম্পিয়ন্স লিগ Champions League
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement