×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

মেয়েদের লিগে তিন প্রধানকে ফেরাতে চায় আইএফএ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২৬ নভেম্বর ২০১৮ ০৫:৩১
বন্ধ থাকা কলকাতা লিগ তারা শুরু করতে চলেছে জানুয়ারির প্রথম সপ্তাহেই। —ফাইল চিত্র।

বন্ধ থাকা কলকাতা লিগ তারা শুরু করতে চলেছে জানুয়ারির প্রথম সপ্তাহেই। —ফাইল চিত্র।

মেয়েদের লিগে জৌলুস ফেরাতে কলকাতার তিন প্রধানকে দল গড়ার অনুরোধ করে চিঠি দিল রাজ্য ফুটবল সংস্থা। সঙ্গে যে সব ক্লাব এর আগে মেয়েদের লিগে খেলে চ্যাম্পিয়ন হয়েছে সেই ইনকাম ট্যাক্সের মতো অফিস ক্লাবগুলিকে ফেরানোর চেষ্টা শুরু করল আইএফএ।

বাংলার ফুটবলে কেন অন্ধকার, আনন্দবাজার সেই তদন্তে নেমে মেয়েদের লিগের হতশ্রী চেহারা সামনে আনার পর নড়েচড়ে বসেছে আইএফএ। বন্ধ থাকা কলকাতা লিগ তারা শুরু করতে চলেছে জানুয়ারির প্রথম সপ্তাহেই। ঠিক হয়েছে সামনের ১১ জানুয়ারি বড় করে উদ্বোধন হবে লিগের। মোহনবাগান মাঠ বা হাওড়া স্টেডিয়ামে হবে উদ্বোধন।

মেয়েদের লিগের দল বদল শুরু হচ্ছে ১০ ডিসেম্বর। শুক্রবারই সেই চিঠি গেল ক্লাবগুলিতে। মোট ২৪টি দলকে নিয়ে শুরু হচ্ছে মেয়েদের লিগ। শিলিগুড়ির একটি ক্লাব এবং তালতলা দীপ্তি সংঘ নতুন দল হিসাবে খেলবে। চারটি গ্রুপের খেলা হবে চারটি স্টেডিয়ামে। ঠিক হয়েছে, বারাসত, হাওড়া, উলুবেড়িয়া ও সেনা বাহিনীর একটি ঘেরা স্টেডিয়ামে খেলা হবে। আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় শনিবার বললেন, ‘‘কলকাতা লিগে যে চারটি দল সেমিফাইনাল খেলবে, তাদের নামই আই লিগে খেলার জন্য পাঠানো হবে।’’ তাঁকে প্রশ্ন করা হয় নাম পাঠানোর দিন তো চলে গিয়েছে? আইএফএ সচিব দাবি করলেন, ‘‘ফেডারেশনকে অনুরোধ করে নাম পাঠানোর তারিখ পরের বছর ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছি। ওই সময়ের মধ্যে লিগ শেষ করব। সমস্যা হবে না। ভারতের মেয়েদের জাতীয় দলের দ্বিতীয় রাউন্ডে পৌঁছেছে বলে জাতীয় লিগ দেরিতে শুরু হবে বলে জানিয়েছে ফেডারেশন।’’ সিদ্ধান্ত হয়েছে, কয়েকজন স্পটার রাখা হবে লিগে। যাঁরা বাংলা দলের জন্য ফুটবলার নির্বাচিত করবে।

Advertisement

চিঠি পাঠালেও কলকাতার তিন প্রধান ও অফিস ক্লাবগুলি এ বছর খেলতে পারবে না। পরের মরসুমে তাদের ফে‌রানোর চেষ্টা চলছে। উৎপলবাবু বললেন, ‘‘বড় ক্লাবগুলি যখন খেলত, তখন মেয়েদের লিগ জনপ্রিয় ছিল। ওদের ফেরাতেই হবে।’’

Advertisement