Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

লজ্জার হার, অধিনায়কও মানছেন নিকৃষ্টতম ব্যাটিং

নিজের দুশোতম ওয়ান ডে একেবারেই স্মরণীয় হয়ে থাকল না রোহিতের কাছে।

নিজস্ব প্রতিবেদন 
কলকাতা ০১ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:৫৩
হ্যামিল্টনে ২১ রানে পাঁচ উইকেট নিয়ে ট্রেন্ট বোল্ট একাই শেষ করে দেন ভারতের ব্যাটিং। ছবি: এপি।

হ্যামিল্টনে ২১ রানে পাঁচ উইকেট নিয়ে ট্রেন্ট বোল্ট একাই শেষ করে দেন ভারতের ব্যাটিং। ছবি: এপি।

ভারতের ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনি নেই দেখেই কি তেড়েফুঁড়ে উঠলেন নিউজ়িল্যান্ডের বোলাররা? বৃহস্পতিবার হ্যামিল্টনে ট্রেন্ট বোল্ট ২১ রানে পাঁচ উইকেট নিয়ে একাই শেষ করে দেন ভারতের ব্যাটিংয়ে। চলতি ওয়ান ডে সিরিজের চতুর্থ ম্যাচে ৯২ রানেই অল আউট হয়ে যায় রোহিত শর্মার ভারত। ‘‘আমাদের জঘন্যতম ব্যাটিং পারফরম্যান্সের একটি,’’ বলছেন রোহিত। এই রান তুলতে কেন উইলিয়ামসনদের ১৫ ওভারও লাগেনি। মাত্র দু’উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেন তাঁরা।

নিজের দুশোতম ওয়ান ডে একেবারেই স্মরণীয় হয়ে থাকল না রোহিতের কাছে। লজ্জার হারের পরে বলে গেলেন, ‘‘বহু দিন পরে এমন জঘন্য ব্যাটিং করলাম আমরা। যা ভাবাই যায়নি। তবে নিউজ়িল্যান্ডের বোলারদের কৃতিত্ব দিতেই হবে। অসাধারণ বোলিং করেছে ওরা।’’ এই মাঠে সবচেয়ে কম রানের ওয়ান ডে ইনিংস এটাই। আগেরটাও ছিল ভারতেরই— ১২২। ২০০৩-এ সৌরভ গঙ্গোপাধ্যায়ের দল করেছিল।

সেডন পার্কে এই হার থেকে যে শিক্ষা নিতে চান, তা জানিয়ে রোহিত বলেন, ‘‘দোষ আমাদেরই। এই হার থেকে আমাদের অনেক কিছু শিখতে হবে। যে কোনও পরিবেশে চাপ সামলাতে হবে আমাদের। ঠিকমতো শৃঙ্খলা দেখানোটাই আসল ব্যাপার।’’ বোল্ট ও কলিন ডি গ্র্যান্ডহম (৩-২৬) এই পরিবেশে সফল হলেও ভারতীয় পেসাররা কেন তা কাজে লাগাতে পারেননি, হারের পরে সেই প্রশ্ন ওঠে ভুবনেশ্বর কুমারের সাংবাদিক বৈঠকে। তিনি সেই ব্যাখ্যায় না গিয়ে বরং বোল্টদের প্রশংসা করে বলেন, ‘‘ওরা এমন কিছু বল করেছে, যা সামলানো কঠিন ছিল। সত্যিই ওরা আমাদের সব দিক থেকে পিছনে ফেলে দিয়েছে।’’

Advertisement

হ্যামিল্টনের বাইশ গজ যে তাঁকে অবাক করেছে, তা জানিয়ে ভুবনেশ্বর বলেন, ‘‘উইকেটটা দেখে বোঝা যায়নি, এ রকম আচরণ করবে। কিন্তু ক্রিকেট খেলাটাই এ রকম। কখন কী হবে, আগে থেকে বোঝা কঠিন। বোল্ট, গ্র্যান্ডহমরা অসাধারণ বোলিং করল।’’ সিরিজ জয়ের পরে যে যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন তাঁরা, তা জানিয়ে ভুবনেশ্বর বলেন, ‘‘কোনও কিছুই আজ ঠিক হয়নি আমাদের। সম্প্রতি আমরা মোটেই খারাপ খেলিনি। মাঝেমাঝে এ রকম হয়। তখনই বাস্তবটা টের পাওয়া যায় আর ভুলভ্রান্তিগুলো শুধরে নেওয়ার প্রয়োজন পড়ে। এ ক্ষেত্রেও ব্যাপারটা সে রকমই।’’

শট বাছাইয়ে যে অনেক ভুল হয়েছে, তা স্বীকার করে নিয়ে রোহিত বলেন, ‘‘আমরা কিছু বাজে শট খেলেছি। বল যখন এত ঘন ঘন সুইং করতে শুরু করে, তখন কাজটা অনেক কঠিন হয়ে যায়। গত কয়েকটা ওয়ান ডে সিরিজে আমরা বেশ ভাল খেলেছি। সবাই জানে, কোথায় ভুল হয়েছে। বল এ রকম সুইং করলে আমাদের তা সামলানোর জন্য তৈরি থাকতে হবে।’’

বিরাট কোহালির অভাব টের পেয়েছেন কি না, প্রশ্ন করায় ভুবনেশ্বর বলেন, ‘‘এ রকম উইকেটে তো বিরাটের অভাব অনুভব করিই। তবে এ জন্য তো শুভমন গিল সুযোগ পেল। বিরাট যা করেছে, তা অসাধারণ। কিন্তু তাই বলে যে সব সময় ওর উপর নির্ভর করে থাকতে হবে, তার কোনও মানে নেই।’’ রবিবার ওয়েলিংটনে শেষ ওয়ান ডে। তার পরে সেখানেই শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

স্কোরকার্ড

ভারত ৯২ (৩০.৫)
নিউজ়িল্যান্ড ৯৩-২ (১৪.৪)

ভারত
রোহিত শর্মা ক ও বো বোল্ট ৭ • ২৩
শিখর ধওয়ন এলবিডব্লিউ বোল্ট ১৩ • ২০
শুভমন গিল ক ও বো বোল্ট ৯ • ২১
রায়ডু ক গাপ্টিল বো গ্র্যান্ডহম ০ • ৪
কার্তিক ক ল্যাথাম বো গ্র্যান্ডহম ০ • ৩
কেদার যাদব এলবিডব্লিউ বোল্ট ১ • ৭
হার্দিক ক ল্যাথাম বো বোল্ট ১৬ • ২০
ভুবনেশ্বর বো গ্র্যান্ডহম ১ • ১২
কুলদীপ ক গ্র্যান্ডহম বো অ্যাস্ট্‌ল ১৫ • ৩৩
যুজবেন্দ্র চহাল ন.আ. ১৮ • ৩৭
খলিল আহমেদ বো নিশাম ৫ • ৫
অতিরিক্ত ৭
মোট ৯২ (৩০.৫)
পতন: ১-২১ (ধওয়ন, ৫.৫), ২-২৩ (রোহিত, ৭.৬), ৩-৩৩ (রায়ডু, ১০.২), ৪-৩৩ (কার্তিক, ১০.৫), ৫-৩৩ (শুভমন, ১১.৬), ৬-৩৫ (কেদার, ১৩.১), ৭-৪০ (ভুবনেশ্বর, ১৬.৪), ৮-৫৫ (হার্দিক, ১৯.৪), ৯-৮০ (কুলদীপ, ২৯.১), ১০-৯২ (খলিল, ৩০.৫)।
বোলিং: ম্যাট হেনরি ৮-২-৩০-০, ট্রেন্ট বোল্ট ১০-৪-২১-৫, কলিন ডি গ্র্যান্ডহম ১০-২-২৬-৩, টড অ্যাস্ট্‌ল ২-০-৯-১, জেমস নিশাম ০.৫-০-৫-১।

নিউজ়িল্যান্ড
গাপ্টিল ক হার্দিক বো ভুবনেশ্বর ১৪ • ৪
হেনরিক নিকোলস্‌ ন.আ. ৩০ • ৪২
কেন ক কার্তিক বো ভুবনেশ্বর ১১ • ১৮
রস টেলর ন.আ. ৩৭ • ২৫
অতিরিক্ত ১
মোট ৯৩-২ (১৪.৪)
পতন: ১-১৪ (গাপ্টিল, ০.৪), ২-৩৯ (উইলিয়ামসন, ৬.২)।
বোলিং: ভুবনেশ্বর কুমার ৫-১-২৫-২, খলিল আহমেদ ৩-০-১৯-০, হার্দিক পাণ্ড্য ৩-০-১৫-০, যুজবেন্দ্র চহাল ২.৪-০-৩২-০, কুলদীপ যাদব ১-০-২-০।

৮ উইকেটে জয়ী নিউজ়িল্যান্ড

ম্যাচের সেরা ট্রেন্ট বোল্ট

আরও পড়ুন

Advertisement