Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

খেলা

ফিরছেন কুলদীপ? বুমরার বদলে দলে উমেশ? দেখে নিন চতুর্থ টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ মার্চ ২০২১ ১৩:৪৯
ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হারের ভয় নেই। শেষ টেস্টে হারলে যদিও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে যাবে অস্ট্রেলিয়া। এই টেস্টে তাই কোনও ভাবেই হারলে চলবে না বিরাট কোহালিদের। ব্যক্তিগত কারণে দলে নেই বুমরা। ফলে প্রথম একাদশে পরিবর্তন নিশ্চিত। কেমন হতে পারে সেই টেস্টের প্রথম একাদশ?

রোহিত শর্মা: ওপেনার হিসেবে ‘হিট ম্যান’ তৃতীয় টেস্টে সব চেয়ে সফল। তাঁকে বাদ দিয়ে মোতেরায় নামার প্রশ্নই উঠছে না। ভারতীয় দলের ওপেনিংয়ে বড় ভরসা রোহিত।
Advertisement
শুভমন গিল: রোহিতের সঙ্গে এই পঞ্জাব তনয়ের জুটি বেশ সফল। এই মুহূর্তে ভারতীয় টেস্ট দলে ওপেনিংয়ে পরিবর্তন করতে চাইবেন না কোহালিরা।

চেতেশ্বর পূজারা: কোহালিদের ৩ নম্বর নিয়েও চিন্তা নেই। সেখানেও এই মুহূর্তে পরিবর্তনের প্রশ্নই উঠছে না। ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান পূজারা, তাঁকে বাদ দিয়ে নামতে চাইবে না ভারত।
Advertisement
বিরাট কোহালি: প্রশ্ন এটা নয় যে তিনি খেলবেন কি না, প্রশ্ন হচ্ছে তিনি শতরান পাবেন কি না। নতুন বছরে এখনও শতরান অধরা ভারত অধিনায়কের।

অজিঙ্ক রাহানে: ছন্দ হারিয়েছেন সহ-অধিনায়ক। তাঁর ব্যাট থেকে বড় রান দেখতে চাইছেন সমর্থকরা। অস্ট্রেলিয়া থেকে ফেরার পর যিনি ছিলেন রাজা, তাঁকেই যেন মাটিতে নামিয়ে এনেছেন সমালোচকরা। মোতেরা টেস্টে তিনি কি পারবেন সমালোচকদের মুখ বন্ধ করতে?

ঋষভ পন্থ: উইকেটরক্ষক হিসেবে দলের প্রথম পছন্দ হয়ে উঠেছেন তিনিই। ঋদ্ধিমান সাহা ফের পিছনের সারিতে।

ওয়াশিংটন সুন্দর: শেষ টেস্টে বল করার সুযোগ খুব বেশি পাননি। তবে ব্যাট হাতে সুন্দরের ওপর যে ভরসা করা যায় তা বুঝিয়ে দিয়েছেন তিনি। শেষ টেস্টেও তাঁকে দেখার সম্ভবনা প্রবল। তবে অনেকের মতে চতুর্থ টেস্টে তাঁর বদলে দলে ফিরতে পারেন কুলদীপও।

অক্ষর পটেল: দারুণ ছন্দে রয়েছেন এই ভারতীয় স্পিনার। মোতেরা তাঁর ঘরের মাঠ। সেই মাঠে তাঁকে প্রথম দলে রেখেই নামতে চাইবে ভারত।

রবিচন্দ্রন অশ্বিন: ভারতীয় স্পিনারদের মধ্যে অভিজ্ঞতম তিনি। শুধু বল নয় ব্যাট হাতেও দলকে ভরসা দিচ্ছেন অশ্বিন। তাঁর স্পিনের যাদুতে ইংল্যান্ড শিবির ধরাশায়ী হচ্ছে বার বার। তাই তিনিও প্রথম একাদশে থাকছেন এটা বলাই যায়।

ইশান্ত শর্মা: ১০০তম টেস্ট খেলে ফেলেছেন ভারতীয় পেসার। বুমরা না থাকায় পেস আক্রমণের ভার থাকবে তাঁর কাঁধেই।

উমেশ যাদব: চোট সারিয়ে দলে ফিরেছেন উমেশ। বুমরার জায়গায় প্রথম একাদশে ফিরতে পারেন তিনি।