Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

সমস্যা না মিটলে টেনিস খেলোয়াড় উঠবে কী করে

ভারতীয় খেলোয়াড়া সব সময় একটা সমস্যার মধ্যে থাকে। এই সাপোর্ট স্টাফের সাহায্য না পেলে ভাল কিছু করা যাবে না আবার এদের কাজে লাগাতে হলে যে অর্থের

সানিয়া মির্জা
০৪ জুন ২০১৭ ০৪:০৯
তারকা: লিয়েন্ডার আন্তর্জাতিক টেনিসে ভারতের মুখ। ফাইল চিত্র

তারকা: লিয়েন্ডার আন্তর্জাতিক টেনিসে ভারতের মুখ। ফাইল চিত্র

এটা সত্যি দুর্ভাগ্য যে গ্র্যান্ড স্ল্যামের মতো টুর্নামেন্টে ভারত থেকে খুব কমই প্রতিনিধি থাকে। গত তিন দশকের ইতিহাসের ওপর চোখ রাখলে দেখা যাবে মহেশ ভূপতি, লিয়েন্ডার পেজ, রোহন বোপান্না এবং আপনাদের এই অধম সর্বোচ্চ পর্যায়ের টেনিসে ধারাবাহিক ভাবে ভারতের প্রতিনিধিত্ব করেছে। একটা কথা মনে রাখবেন, আমরা কিন্তু সবাই খেলাধুলো পাগল পরিবার থেকে এসেছি।

টেনিস নিয়ে ভারতে আগ্রহ কম নেই। কিন্তু সর্বোচ্চ পর্যায়ের টেনিস প্লেয়ার ভারত থেকে সে রকম উঠে আসে কই। যার পিছনে বেশ কয়েকটা কারণ আছে। যার সমাধান না পাওয়া গেলে ভাল টেনিস খেলোয়াড় পাওয়া কিন্তু সহজ হবে না।

টেনিস এমন একটা খেলা যেখানে সাফল্য পেতে গেলে সাপোর্ট টিমের সাহায্য খুব প্রয়োজন হয়। যে সাপোর্ট টিমে থাকবে ফিজিক্যাল ট্রেনার, সাইকিয়াট্রিস্ট, কোচ, হিটিং পার্টনার, মার্কেটিং এজেন্ট। দু’শোর বেশি দেশে টেনিস খেলা হয়। ভাল জায়গায় পৌঁছতে পারলে খেলোয়াড়দের আর্থিক সঙ্কটের কোনও ভয় থাকে না। কিন্তু এত গ্ল্যামারাস, জনপ্রিয় খেলা বলেই এর পিছনে খরচটাও সাংঘাতিক। কিন্তু আবার এটাও মনে রাখতে হবে, এক জন টেনিস প্লেয়ারের সাফল্যের পিছনে এই সাপোর্ট স্টাফের প্রত্যেকের ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।

Advertisement

ভারতীয় খেলোয়াড়া সব সময় একটা সমস্যার মধ্যে থাকে। এই সাপোর্ট স্টাফের সাহায্য না পেলে ভাল কিছু করা যাবে না আবার এদের কাজে লাগাতে হলে যে অর্থের প্রয়োজন, সেটা এদের কাছে থাকে না।

জুনিয়র পর্যায়ের টেনিসে দু’টো ব্যাপার খুব গুরুত্বপূর্ণ। এক, অর্থ। দুই, সেই অর্থের ঠিকঠাক ব্যবহার। যে অর্থ আসবে খেলোয়াড়দের জন্য, তা যেন ঠিক ভাবে কাজে লাগানো হয়। তা ছাড়া কোন টুর্নামেন্টে খেলা উচিত, সেটা ঠিক করাও খুব গুরুত্বপূর্ণ। আমার বাবা-মা একটা খুব ভাল পদ্ধতি বার করেছিল জুনিয়র পর্যায়ে আমার জন্য টুর্নামেন্ট বাছতে। অনেক গবেষণা, অনেক যুক্তি, অনেক অভিজ্ঞতার সাহায্যে ওরা আমার জন্য একটা ফর্মুলা তৈরি করেছিল। যে ফর্মুলাটা আমার জন্য খুব খেটে যায়।

টেনিস এমন একটা খেলা যেখানে টেকনিক, স্ট্র্যাটেজি, ট্রেনিং পদ্ধতি, সারফেস সব সময় বদলে যায়। আমার মনে হয়, এই সব পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের কোচেদের আরও সার্কিটে ঘুরতে হবে। জাতীয় টেনিস সংস্থার উচিত কোচেদের এই সফরগুলো স্পনসর করা। এতে কিন্তু খেলোয়াড়দেরই লাভ হবে। টেনিস একটা ব্যক্তিগত স্পোর্টস ঠিকই, কিন্তু সাফল্যের চূড়ায় উঠতে টিম সার্পোটটা খুব বেশি লাগে।

আরও পড়ুন

Advertisement