Advertisement
১১ মে ২০২৪
টেস্ট ফাইনাল নিয়ে সৌরভ-মন্ত্র: রান করো, ম্যাচ জেতো
Sourav Ganguly

ওপেনিং ভাল দরকার, অন্তত চারশো তোলো

আশাবাদী: ভারতের বোলিং ব্রিগেডে ভরসা রাখছেন সৌরভ।

আশাবাদী: ভারতের বোলিং ব্রিগেডে ভরসা রাখছেন সৌরভ। ফাইল চিত্র।

সুমিত ঘোষ
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ০৮:২২
Share: Save:

লর্ডসে চোখ ধাঁধানো সেঞ্চুরিতে স্বপ্নের টেস্ট অভিষেক। হেডিংলেতে অধিনায়ক হিসেবে ইনিংসে ঐতিহাসিক টেস্ট জয়। বরাবর ইংল্যান্ডে সফল। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বিরাট কোহালির দলকে জিততে গেলে কী করতে হবে? কে হতে পারেন পথের কাঁটা? ইংল্যান্ডের পরিবেশে সাফল্যের মন্ত্র কী? বৃহস্পতিবার আনন্দবাজারের সঙ্গে একান্ত আলাপচারিতায় সব প্রশ্নের জবাব নিয়ে হাজির সৌরভ গঙ্গোপাধ্যায়। সাক্ষাৎকারের নির্বাচিত অংশ:

প্রশ্ন: টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে কাউকে ফেভারিট হিসেবে বেছে নেওয়া যায়?

সৌরভ গঙ্গোপাধ্যায়: আমার মনে হয় না। যে কেউ এই ফাইনাল জিততে পারে।

প্র: বলা হচ্ছে, নিউজ়িল্যান্ড অনেক আগে পৌঁছে গিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলেছে। ভারত ততটা প্রস্তুতি নিতে পারেনি। দেরিতে পৌঁছেছে। তাতে কি কোনও তফাত হতে পারে?

সৌরভ: ভারতীয় দল ২ জুন পৌঁছেছে। এখন কোভিডের সময় নিভৃতবাস পর্ব রয়েছে, সেটাও মাথায় রাখতে হবে। পৃথিবী পাল্টে গিয়েছে। আগের মতো তো আর একটা দেশে পৌঁছে নেমে পড়া যাবে না মাঠে। তার উপর দেশেও নিভৃতবাস সারতে হয়েছে। নিউজ়িল্যান্ড যে ইংল্যান্ডে দু’টো টেস্ট খেলবে, তা আগে থেকেই সূচিতে ছিল। আমরা যেমন টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পরে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলব, তেমনই নিউজ়িল্যান্ডের ছিল এই ফাইনালটার আগে দু’টেস্টের সিরিজ।

প্র: আগে কোনও দলের পৌঁছে যাওয়া বা অন্য দলটার হাতে বেশি সময় না থাকা, সবের কোনও প্রভাব কি খেলায় পড়তে পারে?

সৌরভ: প্রস্তুতির একটা ব্যাপার তো অবশ্যই থাকে। পরিকল্পনা, প্রস্তুতির প্রভাব নিশ্চয়ই পড়ে খেলার উপরে। কিন্তু এ ক্ষেত্রে তো কিছু করারও নেই। সূচি যে রকম হয়ে আছে, তা তো মেনে নিতেই হবে।

প্র: বিরাট কোহালিদের যদি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল জিততে হয়, কী করতে হবে?

সৌরভ: আমার মনে হয়, যারা ভাল ব্যাট করবে তারাই ফাইনাল জিতবে। আমি বলব, ভাল ব্যাট করে অন্তত চারশো তুলে নাও স্কোরবোর্ডে।

প্র: আপনি নিজে ইংল্যান্ডে এত সফল হয়েছেন ব্যাটসম্যান হিসেবে। লর্ডসে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছেন। ওখানে সফল হতে গেলে ব্যাটসম্যানের জন্য কোন জিনিসটা গুরুত্বপূর্ণ?

সৌরভ: টেকনিক ভাল হতে হবে। ইংল্যান্ডে সুইং বেশি হয় বলে দেরিতে খেলতে জানতে হবে। অফস্টাম্প কোথায়, সেই ধারণাটা পরিষ্কার করে থাকতে হবে। সফল হতে গেলে এক জন ব্যাটসম্যানকে যা যা করতে হয় আর কী! ইংল্যান্ড বলে সব কিছু আমূল পাল্টে যায়, এমন তো নয়। তবে সুইং-সিম বেশি হয় ইংল্যান্ডে, তা মাথায় রাখতে হবে। এবং পরিবেশটা সুইং সহায়ক থাকে। ইংল্যান্ডে সারা দিন ধরে বল সুইং-সিম করতে পারে।

প্র: ইংল্যান্ডে এই ভারতীয় ব্যাটিং গ্রুপের তেমন সাফল্য নেই। এটার কারণ কী বলে আপনার মনে হয়?

সৌরভ: আমার মনে হয় ইংল্যান্ডে সুইং বেশি হয় বলেই সমস্যাটা হয়েছে। একটু দেরিতে খেলতে হবে। তবে একটা কথা বলি। আগে কী হয়েছে, ভুলে যান। এই ভারতীয় দল সব জায়গাতেই দারুণ খেলছে। প্রত্যেকে ভাল ক্রিকেটার। আমার স্থির বিশ্বাস, ইংল্যান্ডেও সফল হয়ে দেখাবে।

প্র: ভারতের প্রথম একাদশ কী রকম হওয়া উচিত? (তখনও দল ঘোষণা করেননি বিরাট কোহালিরা)

সৌরভ: জাডেজাকে খেলাতে হবে। ও খেললে ব্যাটিং গভীরতা বাড়ে। ছয়ে ঋষভ পন্থ, সাতে জাডেজা। তা হলে ব্যাটিংটা পোক্ত দেখায়। আমার মনে হয়, তিন পেসার আর দুই স্পিনারে যাবে ভারত (একটু পরে সেই নকশাতেই প্রথম একাদশ ঘোষণা কোহালিদের)। যদি না আকাশ খুব মেঘলা থাকে।

প্র: হেডিংলেতে টসে জিতে ভিজে পিচে ব্যাটিং নিয়েছিলেন আপনি। কারণ আপনার হাতে দুই স্পিনার ছিল। প্রথম ব্যাট করে শোর উপর তুলেছিল ভারত। সৌরভ, সচিন, দ্রাবিড়তিনজনই সেঞ্চুরি করেছিলেন। ইনিংসে টেস্ট জিতেছিল সৌরভের ভারত। এখানেও কি সে রকম রণনীতি নেওয়া উচিত? টসে জিতে ব্যাটিং করো?

সৌরভ: হ্যাঁ, টসে জিতে ব্যাটিং করা যেতেই পারে। তবে আকাশের অবস্থা কী সেটা দেখে নেওয়া দরকার। শুনছি সাউদাম্পটনে মেঘলা আকাশ আর বৃষ্টির পূর্বাভাস রয়েছে টেস্টের মধ্যে। তবে এ নিয়ে কোনও সন্দেহ নেই যে, বড় রান তুলতেই হবে। সকলে মিলে স্কোর করতে হবে, তবেই দলগত ভাবে বড় রান তুলে প্রতিপক্ষকে চাপে
ফেলা সম্ভব।

প্র: ভারতীয় ব্যাটিংয়ের জন্য সব চেয়ে গুরুত্বপূর্ণ কী হতে চলেছে?

সৌরভ: শুরুটা। ওপেনিং জুটিটা ভাল হওয়া দরকার। ইংল্যান্ডের পরিবেশে ওপেনিংটা খুবই গুরুত্বপূর্ণ।

প্র: বীরেন্দ্র সহবাগ ছিলেন আপনার দলে। এখন ঋষভ পন্থ রয়েছেন বিরাট কোহালির সঙ্গে। পন্থকে নিয়ে কী বলবেন? ওঁর স্বাভাবিক খেলাই কি খেলতে দেওয়া উচিত? নিয়ে খুব তর্ক চলে।

সৌরভ: পন্থ দুর্ধর্ষ প্রতিভা। কিছু কিছু খেলোয়াড় আসে, যারা খেলার রং পাল্টে দিতে পারে একার হাতে। ঋষভ পন্থ সে রকমই ‘গেমচেঞ্জার’। ওকে অবশ্যই ওর মতো খেলতে দেওয়া উচিত। এই ধরনের খেলোয়াড়দের নিজের মতো খেলতে দেওয়াই ভাল।

প্র: সাউদাম্পটনের বাইশ গজে ঘাস থাকবে বলে শোনা যাচ্ছে। সবুজ পিচের ছবি টুইট করছেন কেউ কেউ। তা হলে কি ফাইনালে গতির দ্বৈরথ?

সৌরভ: টিভিতে দেখছিলাম, পিচে ঘাস থাকতে পারে। তবে ওদের যেমন আছে, তেমন আমাদের হাতেও দারুণ পেসার রয়েছে। বুমরা, শামি, ইশান্ত— দারুণ পেস আক্রমণ। যে কোনও ব্যাটিং বিভাগকে সমস্যায় ফেলতে পারে। সঙ্গে আমাদের দু’জন দারুণ স্পিনার রয়েছে। খুবই ভাল ভারসাম্য রয়েছে ভারতীয় দলে। উপভোগ্য লড়াই হবে।

প্র: ট্রেন্ট বোল্ট কি সব চেয়ে বিপজ্জনক ভারতীয় ব্যাটসম্যানদের জন্য? একে বাঁ হাতি, তার উপর ভাল সুইং
রয়েছে হাতে।

সৌরভ: একা বোল্টকে নিয়ে আলাদা করে ভাবতে গেলে কিন্তু ভুল হবে। ওদের সবাই ভাল বোলার। বোল্ট ভাল, সাউদি ভাল, জেমিসনকেও আমার বেশ ভাল বোলার মনে হয়েছে। মাথায় রাখা দরকার, আন্তর্জাতিক ক্রিকেট স্তরে কোনও বোলারই খারাপ হয় না। তাই সবাইকে যোগ্য সম্মান দিয়ে খেলো। বোলার যেমনই হোক, তুমি কী ভাবে ব্যাট করছ, সেটাই তো ঠিক করে দেবে তোমার ভাগ্য!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE