×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

খেলা

আইএসএলে নজর রাখুন এই ভারতীয়দের দিকে

নিজস্ব প্রতিবেদন
১৩ নভেম্বর ২০১৭ ১৪:৫৫
দামামা বেজে গিয়েছে চতুর্থ আইএসএলের। চার মাসের এই টুর্নামেন্ট এখন আড়ে বহরে যথেষ্টই বড় হয়েছে। এ বারের টুর্নামেন্টে অংশ নিচ্ছে ১০টি দল। বিদেশি তারকারা তো বটেই, নজরে থাকবে বহু দেশি তারকাও। এক নজরে দেখে নেওয়া যাক তেমনই কিছু ভারতীয় তারকার দিকে।

রুপার্ট ননগ্রাম: সুব্রত কাপে প্রথম নজর কাড়েন মেঘালয়ের এই রাইট উইঙ্গার। বছর দু’য়েক আগে বেঙ্গালুরুর হয়ে আই লিগে আত্মপ্রকাশ করা রুপার্টকে ডার্ক হর্স বলছেন এটিকে কোচিং স্টাফরা।
Advertisement
জেরি মাওয়িমিঙ্গথাঙ্গা: ইতিমধ্যেই জেরিকে ভারতীয় ফুটবলের ভবিষ্যতের তারকা বলা শুরু করেছেন অনেকেই। সেন্ট্রাল মিডফিল্ডার জেরি যে কোনও মুহূর্তে অ্যাটাকিং মিডফিল্ডার হয়ে যেতে পারেন।

বোরো বাওরিংদাও জুনিয়র: অসমের এই ১৮ বছরের তরুণ স্ট্রাইকারকে নিয়ে চর্চা চলছে বেশ কয়েক দিন ধরেই। ফ্রান্সে গিয়ে বিশেষ প্রশিক্ষণও নিয়ে এসেছেন তিনি। চেন্নাইয়ের প্রাক্তন কোচ মাতেরাজ্জিও বোরোর প্রশংসা করেছেন।
Advertisement
লালরুয়াথারা: মিজোরামের এই সেন্টার ব্যাক আই লিগজয়ী আইজল এফ সির সদস্য ছিলেন। কেরল ব্লাস্টার্সের হয়ে এ বারেও তিনি দুর্দান্ত খেলবেন বলে আশা বিশেষজ্ঞদের।

মালসাওয়মজুয়ালা: অনূর্ধ্ব ২৩-এর যে দুই ফুটবলারকে এ বারেও রেখে দিয়েছে বেঙ্গালুরু, তাঁর মধ্যে অন্যতম মালসাওয়মজুয়ালা। এটিকের বর্তমান টিডি ওয়েস্টউডের ভূয়সী প্রশংসা পাওয়া এই মিডফিল্ডারের দিকে নজর থাকবে।

চিনগ্লেনসানা সিংহ কোনশাম: ৬ ফুট ১ ইঞ্চির মনিপুরের এই ডিফেন্ডারকে ফুটবল মহল চেনে সানা সিংহ নামে। গত বার দিল্লির হয়ে নজর কেড়েছিলেন, এ বারে গোয়ার হয়ে খেলবেন তিনি।

বিশাল কাইথ: শিলং লাজংয়ে খেলা হিমাচলের এই গোলরক্ষককে বলা হয় বিগ ম্যাচ প্লেয়ার। যে কয়েক জন ফুটবলারকে পুণে সিটি রেখে দিয়েছে তাঁদের মধ্যে অন্যতম বিশাল।

অ্যালবিনো গোমেজ: আইজলকে আই লিগ চ্যাম্পিয়ন করার পিছনে প্রাক্তন এই মুম্বই সিটি এফসির গোলরক্ষকের ভূমিকা অনস্বীকার্য। এ বারে দিল্লি ডায়নামোজের তিন কাঠি রক্ষার দায়িত্ব তাঁর উপর।