Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied

খেলা

রেকর্ড আর রেকর্ড, ঝুলি উপচে পড়ছে কোহালির

নিজস্ব প্রতিবেদন
১৭ ফেব্রুয়ারি ২০১৮ ১১:১৫
রেকর্ড এবং বিরাট কোহালি— এখন যেন দুই সমার্থক শব্দ। দক্ষিণ আফ্রিকার মাটিতে ডেভিলিয়ার্সদের দুরমুশ করে ৫-১ ব্যবধানে ওয়ান ডে সিরিজ জিতেছে ভারত। আর এই সিরিজ জয়ের পথে একাধিক রেকর্ড করেছেন ভারতের অধিনায়ক। এক নজরে দেখে নেওয়া যাক এই সিরিজে কী কী রেকর্ড করলেন বিরাট। ছবি: রয়টার্স।

সিরিজে তিনটি শতরান করে কেরিয়ারের ৩৫তম সেঞ্চুরি করে ফেললেন বিরাট। ওয়ান ডে তে মোট সেঞ্চুরির হিসাবে তিনি এখন বিশ্বে দু’নম্বর। সামনে শুধুই সচিন তেন্ডুলকর। ছবি: এপি।
Advertisement
প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে কোনও দ্বিপাক্ষিক সিরিজে ৩টি শতরান করলেন কোহালি। এর আগে সৌরভ ও লক্ষ্মণ আলাদা আলাদা টুর্নামেন্টে তিনটি করে সেঞ্চুরি করলেও দ্বিপাক্ষিক সিরিজে এই রেকর্ড নেই কারও। ছবি: এপি।

এক দিনের দ্বিপাক্ষিক সিরিজে বিরাটই প্রথম ব্যাটসম্যান যিনি ৫০০-এর বেশি রান করলেন। এত দিন এই রেকর্ড ছিল রোহিত শর্মার দখলে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ছ’ম্যাচের সিরিজে ৪৯১ রান করেছিলেন রোহিত। বিরাট করলেন ৫৫৮। ছবি: এএফপি।
Advertisement
অধিনায়ক হিসাবে কোনও দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ডও এখন বিরাটের দখলে। এত দিন এই রেকর্ড ছিল জর্জ বেইলির নামে। ২০১৩-১৪ সালে ভারতের বিরুদ্ধে ৪৭৮ রান করেছিলেন বেইলি। ছবি: এপি।

দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের দ্বিপাক্ষিক সিরিজে বিশ্বে সর্বোচ্চ রান এখন বিরাটেরই। এর আগে এই রেকর্ড ছিল কেভিন পিটারসনের দখলে। ২০০৫ সালে সাত ম্যাচের সিরিজে পিটারসেন করেছিলেন ৪৫৪ রান। বিরাটের সংগ্রহ ৫৫৮। সেই সিরিজেও তিনটি সেঞ্চুরি করেছিলেন পিটারসন। ছবি: এপি।

Tags: বিরাট কোহালি