Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঘর সামলানোয় জোর দিচ্ছে চোট জর্জরিত মোহনবাগান

কৌশিক চক্রবর্তী
কলকাতা ২০ জানুয়ারি ২০১৮ ১৬:৩০
ডার্বির আগের দিন প্রস্তুতিতে ডিকারা। ছবি: সুদীপ্ত ভৌমিক।

ডার্বির আগের দিন প্রস্তুতিতে ডিকারা। ছবি: সুদীপ্ত ভৌমিক।

রাত পোহালেই মহারণ! বাঙাল-ঘটির চিরাচরিত লড়াইয়ে রবিবারের ডার্বিতে মাঠে নামবে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। তবে, মাঠে নামার আগেই সেই আঁচে গা সেঁকতে শুরু করেছে কলকাতা ময়দান।

কিন্তু, চোট-আঘাতের সমস্যায় মোহনবাগান তো কার্যত মিনি হাসপাতাল। শনিবার মোহনবাগানের অনুশীলনের শুরুতে ভিড় সে রকম চোখে না পড়েনি। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে মোহন-তাঁবুতে ভিড় জমাতে থাকেন সবুজ-মেরুন সমর্থকরা। সমর্থকদের মধ্যে উৎসাহের অভাব না থাকলেও, মোহনবাগান ফুটবলারদের শরীরী ভাষায় কিন্তু চিন্তার চোরস্রোত স্পষ্ট।

এ দিন সওয়া এক ঘন্টার অনুশীলনে কোচ শঙ্করলাল চক্রবর্তী মূলত পজিশনিং প্র্যাকটিসের উপরই জোর দেন। সঙ্গে চলে ‘বল চুরি’। কিংগসলে-ওয়াটসন-ডিকা-আক্রম— নিজেদের মধ্যে ভাগ করে চলতে থাকে এই অনুশীলন। এর পাশাপাশি সেটপিস মুভমেন্টেও গা ঘামাতে দেখা যায় আক্রম মোগরাভি-ক্যামরুন ওয়াটসনদের।

Advertisement

আরও পড়ুন: ডার্বিতে সনি-ইউটাকে মিস করব: কিংগসলে ওবুমনেমে

আরও পড়ুন: ‘মাস্ট উইন ম্যাচ’ বলছেন কাটসুমি

তবে, ডার্বির আগে যাঁকে নিয়ে আশা-আশঙ্কার স্রোত মোহন সমর্থকদের মনে, সেই সনি নর্দে কিন্তু আজও অনুশীলন করলেন না দলের সঙ্গে। অনুশীলন তো দূরঅস্ত্, ওয়ার্ম আপও করলেন না হাইতিয়ান ম্যাজিশিয়ান।

অনুশীলন না করলেও প্র্যাকটিস শুরুর আগে সনির সঙ্গে একান্ত আলাপচারিতায় দেখা যায় শঙ্করলালকে। শঙ্করলালের পর হাইতিয়ান ম্যাজিশিয়নকে নিয়ে বহু ক্ষণ মাঠের বাইরে আলোচনা করতে দেখা যায় বাগানের অর্থসচিব দেবাশিস দত্ত এবং সহ-সচিব সৃঞ্জয় বসুকে। যদিও মাঠ ছাড়ার আগে সনি কিছুই জানাননি।



ডার্বিতে মোহনবাগানের বড় ভরসা আক্রমকে শেষ মুহূর্তের টিপস দিচ্ছে মোহন কোচ শঙ্করলাল। ছবি: সুদীপ্ত ভৌমিক।

সনির পাশাপাশি বড় ম্যাচে অনিশ্চিত মোহনবাগান গোলদুর্গের অতন্দ্র প্রহরী শিল্টন পালও। পেটের সমস্যায় বড় ম্যাচে এক প্রকার নেই শিল্টন। শিল্টনের বদলে বড় ম্যাচে অভিষেক হতে পারে শিভিনরাজের। অন্য দিকে, দলের সঙ্গে অনুশীলন করলেও জাপানি বোমা ইউটা কিনোওয়াকি ডার্বি খেলার জন্য কতটা ফিট, তা নিয়ে ধন্দে খোদ বাগান টিম ম্যানেজমেন্টও।

তবে, ডার্বিতে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে নামার আগে চোট সমস্যায় বাগান জর্জরিত হলেও মাঠ ছাড়ার আগে সবুজ-মেরুন সমর্থকদের আশ্বস্ত করে গেলেন ওয়াটসন এবং কিংগসলে। সনি না খেললেও যে বিশেষ সমস্যা হবে না, তা-ও এ দিন জানিয়ে যান বাগান মিডফিল্ডের অন্যতম কাণ্ডারী।

এ দিন প্র্যাকটিস শেষে ক্লাব তাঁবু ছাড়ার আগে ওয়াটসন বলেন, “ডার্বি নিঃসন্দেহে বড় ম্যাচ। আমরা ভাল ফলের বিষয়ে আশাবাদী। প্রায় দু’সপ্তাহ সনি কোনও ম্যাচ খেলেনি। ফলে, সনিকে ছাড়া খেলতে অভ্যস্ত দল। তবে, এটা ঠিক সনি থাকলে ভাল হত।”

কিংগসলের গলায় আবার রক্ষণ সামলে গোলের কথা। গত ডার্বির নায়ক বলেন, “পর পর দুটো ডার্বিতে গোল করার নজির খুব কম ফুটবলারেরই আছে। যদি সুযোগ পাই, ফের এক বার সেই সুযোগ কাজে লাগিয়ে গোল করব। তবে, গোল করার থেকেও আমার মূল দায়িত্ব দলের রক্ষণকে অটুট রাখা। সে কাজটাই প্রথমে মন দিয়ে করতে চাই।”

আরও পড়ুন

Advertisement