Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

খেলা

দলে তিন ভারতীয়, সর্বকালের সেরা টেস্ট দল বেছে নিলেন হরভজন

নিজস্ব প্রতিবেদন
০৬ মার্চ ২০২০ ১৬:৩৩
সর্বকালের সেরা টেস্ট দল। তাতে মাত্র তিন ভারতীয়! হরভজন সিংয়ের বেছে নেওয়া দল তৈরি করছে বিতর্ক। তবে যাঁদের সঙ্গে ও যাঁদের বিরুদ্ধে খেলেছেন, তাঁদের মধ্যে থেকেই এই দল বেছে নিয়েছেন ভারতের সর্বকালের অন্যতম সেরা এই অফস্পিনার। হরভজন কাদের নিলেন দলে, দেখে নেওয়া যাক।

শুরুতেই বীরেন্দ্র সহবাগকে রেখেছেন হরভজন। ১০৪ টেস্টে ১৮০ ইনিংসে ৮৫৮৬ রান করেছেন নজফগড়ের নবাব। টেস্টে তাঁর গড় ৪৯.৩৪। টেস্টে ২৩ সেঞ্চুরি ও ৩২ হাফ-সেঞ্চুরি রয়েছে সহবাগের।
Advertisement
ওপেনিংয়ে সহবাগের সঙ্গী ম্যাথু হেডেন। ১০৩ টেস্টে ১৮৪ ইনিংসে ৮৬২৫ রান করেছেন অস্ট্রেলিয়ার বাঁ-হাতি ওপেনার। গড় ৫০.৭৩। ৩০ সেঞ্চুরি ও ২৯ হাফ-সেঞ্চুরি করেছেন তিনি।

তিন নম্বরে অতি অবশ্যই রাহুল দ্রাবিড়। ১৬৪ টেস্টে ২৮৬ ইনিংসে ১৩২৮৮ রান করেছেন দ্রাবিড়। গড় ৫২.৩১। টেস্টে ৩৬ সেঞ্চুরি ও ৬৩ হাফ-সেঞ্চুরি করেছেন ‘শ্রীযুক্ত নির্ভরযোগ্য’ হিসেবে ক্রিকেটমহলে পরিচিত কর্নাটকি।
Advertisement
চার নম্বরে আরও এক ভারতীয়, সচিন তেন্ডুলকর। ক্রিকেটবিশ্বে একমাত্র তিনিই ২০০ টেস্ট খেলেছেন। ৫৩.৭৮ গড়ে করেছেন ১৫৯২১ রান। এটাও সবার চেয়ে বেশি। ৫১ সেঞ্চুরি ও ৬৮ হাফ-সেঞ্চুরি করেছেন লিটল চ্যাম্পিয়ন।

দক্ষিণ আফ্রিকার জাক কালিস খেলেছেন ১৬৬ টেস্ট। ২৮০ ইনিংসে ৫৫.৩৭ গড়ে করেছেন ১৩২৮৯ রান। ৪৫ সেঞ্চুরি ও ৫৮ হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। তিনি অলরাউন্ডারও। টেস্টে ৩২.৬৫ গড়ে নিয়েছেন ২৯২ উইকেট। টেস্টে ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন পাঁচ বার। ভাজ্জির দলের পাঁচ নম্বরে থাকছেন তিনি।

অস্ট্রেলিয়ার রিকি পন্টিং অধিনায়ক হরভজনের গড়া এই দলের। ১৬৮ টেস্টের ২৮৭ ইনিংসে ৫১.৮৫ গড়ে ১৩৩৭৮ রান করেছেন পন্টিং। রয়েছে ৪১ সেঞ্চুরি ও ৬২ হাফ-সেঞ্চুরি। তবে নিজের পরিচিত জায়গা নয়, ভাজ্জির দলের ছয় নম্বরে থাকছেন তিনি।

হরভজনের দলের উইকেটকিপার ব্যাটসম্যান হলেন শ্রীলঙ্কার কুমার সঙ্গকারা। ১৩৪ টেস্টের ২৩৩ ইনিংসে ৫৭.৪০ গড়ে ১২ হাজার ৪০০ রান করেছেন তিনি। ৩৮ সেঞ্চুরি ও ৫২ হাফ-সেঞ্চুরি রয়েছে তার মধ্যে। নিয়েছেন ১৮২ ক্যাচ। স্টাম্পিংয়ের সংখ্যা ২০।

প্রোটিয়া অলরাউন্ডার শন পোলক খেলেছেন ১০৮ টেস্ট। ২৩.১১ গড়ে তিনি নিয়েছেন ৪২১ উইকেট। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন ২৩ বার। টেস্টে ১০ উইকেট নিয়েছেন এক বার। ব্যাটে ৩২.৩১ গড়ে করেছেন ৩৭৮১ রান। দুটো সেঞ্চুরি ও ১৬টি হাফ-সেঞ্চুরিও রয়েছে পোলকের।

হরভজনের দলে মুরলীথরন বা অনিল কুম্বলে নন, একমাত্র স্পিনার হলেন অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। কিংবদন্তি লেগস্পিনার ১৪৫ টেস্টে ২৫.৪১ গড়ে নিয়েছেন ৭০৮ উইকেট। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন ৩৭ বার। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ১০ বার।

হরভজনের দলে নতুন বলে আক্রমণ শুরু করবেন ওয়াসিম আক্রম। কিংবদন্তি পাক পেসার ১০৪ টেস্টে ২৩.৬২ গড়ে নিয়েছেন ৪১৪ উইকেট। ২৫ বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন। পাঁচবার টেস্টে ১০ উইকেট নিয়েছেন তিনি। ব্যাটে তিনটি সেঞ্চুরি ও সাতটি হাফ-সেঞ্চুরি সহ করেছেন ২৮৯৮ রান।

নতুন বলে আক্রমের সঙ্গী অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা। ১২৪ টেস্টে ২১.৬৪ গড়ে ৫৬৩ উইকেট নিয়েছেন ম্যাকগ্রা। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন ২৯ বার। টেস্টে ১০ উইকেট নিয়েছেন তিন বার।