Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sania Mirza

বোপান্নাকে নিয়ে সুপার টাই ভেঙে অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসের ফাইনালে সানিয়া মির্জা

অস্ট্রেলিয়ান ওপেনই পেশাদার টেনিস জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম সানিয়ার। মহিলাদের ডাবলসের দ্বিতীয় রাউন্ডে বিদায় নিলেও, দুরন্ত গতিতে এগোচ্ছেন মিক্সড ডাবলসে। বোপান্নার সঙ্গে পৌঁছে গেলেন ফাইনালে।

বোপান্নাকে নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসের ফাইনালে উঠলেন সানিয়া।

বোপান্নাকে নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসের ফাইনালে উঠলেন সানিয়া। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৫:০২
Share: Save:

অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসের ফাইনালে ভারতীয় জুটি সানিয়া মির্জা এবং রোহন বোপান্না। সেমিফাইনালে তাঁরা হারালেন ব্রিটেনের নিল স্কুপস্কি এবং আমেরিকার ডেজ়রে ক্রাভচেক জুটিকে। খেলার ফল সানিয়াদের পক্ষে ৭-৬ (৭-৫), ৬-৭ (৫-৭), ১০-৬।

অস্ট্রেলিয়ান ওপেনই সানিয়ার পেশাদার টেনিস জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম। তাই বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন তিনি। মহিলাদের ডাবলসের দ্বিতীয় রাউন্ডে বিদায় নিতে হলেও বোপান্নাকে নিয়ে মিক্সড ডাবলসের ফাইনালে পৌঁছে গেলেন ভারতের সেরা মহিলা টেনিস খেলোয়াড়।

কোয়ার্টার ফাইনালে কোর্টে নামতে হয়নি সানিয়া-বোপান্না জুটিকে। তাঁরা ওয়ার ওভার পেয়েছিলেন। সেমিফাইনালের লড়াই সহজ ছিল না। অবাছাই সানিয়াদের প্রতিপক্ষ ছিল প্রতিযোগিতার তৃতীয় বাছাই স্কুপস্কি-ক্রাভচেক জুটি। ১ ঘণ্টা ৫২ মিনিট সমানে সমানে লড়াই হলেও অভিজ্ঞতা দিয়ে ম্যাচ বের করে নিলেন সানিয়ারা। ভারতীয় জুটির তুলনায় স্কুপস্কি-ক্রাভচেক জুটিকে বেশি সপ্রতিভ দেখিয়েছে। তবু প্রথম সেটে টাইব্রেকারে জিতে নেন সানিয়ারা। দ্বিতীয় সেটেও জয়ের সুযোগ ছিল সানিয়াদের সামনে। কিন্তু টাইব্রেকারে একাধিক আনফোর্সড এরর করে ম্যাচ জেতার সুযোগ হাতছাড়া করেন তাঁরা।

প্রথম দু’সেটের পর ফলাফল ১-১ হওয়ায় সুপার টাই ব্রেকে সেমিফাইনালের ফয়সালা হল। এখানেই অভিজ্ঞতায় বাজিমাত করলেন সানিয়া-বোপান্না। সুপার টাই ব্রেকের প্রথম থেকেই এগিয়ে ছিল ভারতীয় জুটি। মাঝে কিছুটা চাপ তৈরি হলেও সমস্যা হয়নি। ৮-৬ ব্যবধানে এগিয়ে থাকার সময় সানিয়ার একটি অনবদ্য ব্যাক হ্যান্ড রিটার্নেই ম্যাচের ফলাফল লেখা হয়ে গেল। তার পর জয়ের জন্য প্রয়োজনীয় এক পয়েন্ট পেতে বেগ পেতে হয়নি।

সেমিফাইনালের পরিসংখ্যানে চোখ রাখলে বোঝা যাবে তুলনায় স্কুপস্কি-ক্রাভচেক জুটির দাপট ছিল কিছুটা বেশি। তাঁরা সাতটি ‘এস’ সার্ভিস করেছেন। সানিয়াদের ‘এস’ সার্ভিসের সংখ্যা চারটি। উভয় পক্ষই তিনটি করে ডাবল ফল্ট করেছে। সানিয়াদের ৭৩ শতাংশ প্রথম সার্ভিস ঠিকঠাক হয়েছে। প্রতিপক্ষের ৮০ শতাংশ। যদিও প্রথম সার্ভিসে পয়েন্ট জেতার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন সানিয়ারা। ভারতীয় জুটি ৭৪ শতাংশ পয়েন্ট জিতেছে। প্রতিপক্ষ জিতেছে ৬৭ শতাংশ পয়েন্ট। দু’পক্ষের পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে এই বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে।

২০০৯ সালে অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলস এবং ২০১৬ সালে মহিলাদের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন সানিয়া। এ বার মহিলাদের ডাবলসে বেশি দূর এগোতে পারেননি। যদিও দ্বিতীয় বার মিক্সড ডাবলস খেতাব জেতার থেকে আর একটি ম্যাচ দূরে তিনি। ২০০৯ সালে সানিয়া জুটি বেধে ছিলেন মহেশ ভূপতির সঙ্গে। এ বার সঙ্গী বোপান্না। টেনিস জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যামে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ সানিয়ার সামনে। সেই সুযোগ বাস্তবায়িত হওয়া অনেকটাই নির্ভর করবে বোপান্নার উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sania Mirza Rohan Bopanna Australian Open 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE