Advertisement
২৪ এপ্রিল ২০২৪
WPL 2023

নতুন আইপিএলে নেই কলকাতা, আবেদন করেও দল পেলেন না শাহরুখ, খেলবে অন্য পাঁচটি শহর

মেয়েদের আইপিএলের পাঁচ দলের মালিক নিশ্চিত হয়ে গিয়েছে। কোন কোন শহর খেলবে সেটাও জানিয়ে দিয়েছে বিসিসিআই। কিন্তু সেই তালিকায় নেই কলকাতা।

মেয়েদের আইপিএলে দল পেল না শাহরুখ খানের কেকেআর।

মেয়েদের আইপিএলে দল পেল না শাহরুখ খানের কেকেআর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৫:৩০
Share: Save:

মেয়েদের আইপিএলে খেলবে না কলকাতার কোনও দল। বুধবার মেয়েদের আইপিএলে কোন পাঁচটি শহর খেলবে তা ঠিক হয়ে গেল। তালিকায় নেই কলকাতা। আবেদন করেও দল পেল না শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। রয়েছে মুম্বই, বেঙ্গালুরু-সহ মোট পাঁচটি শহর। কলকাতা দল না পেলেও মেয়েদের আইপিএলের ম্যাচ হবে শহরে।

সব থেকে বেশি দামে দল কিনেছে আদানি স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড। তাদের দল খেলবে আমদাবাদ শহর থেকে। ১২৮৯ কোটি টাকায় মেয়েদের আইপিএলে দল কিনল আদানি। দামের বিচারে দ্বিতীয় স্থানে ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড। তারা ৯১২ কোটি ৯৯ লক্ষ টাকায় মুম্বই দল কিনেছে। আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দল কিনেছে ৯০১ কোটি টাকায়। বেঙ্গালুরু থেকে খেলবে তারা। দিল্লির দল কিনেছে জেএসডব্লিউ জিএমআর ক্রিকেট। ৮১০ কোটি টাকায় দল কিনেছে তারা। কেপ্রি গ্লোবাল হোল্ডিংস কিনেছে লখনউয়ের দল। তারা কিনেছে ৭৫৭ কোটি টাকায়।

জয় শাহ টুইট করে জানালেন যে, মেয়েদের আইপিএলের নাম উইমেন্স প্রিমিয়ার লিগ। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব লেখেন, “মেয়েদের প্রতিযোগিতার নাম উইমেন্স প্রিমিয়ার লিগ রাখা হল। নতুন একটু যাত্রা শুরু হল। শুধু মেয়েদের ক্রিকেট নয়, পুরো ক্রীড়াজগৎ বদলে দেবে মেয়েদের এই ক্রিকেট প্রতিযোগিতা।”

আগামী ৩ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত হতে পারে মহিলাদের প্রথম আইপিএল। মহিলাদের আইপিএল বাণিজ্যিক ভাবে সফল করতে চেষ্টার ক্রুটি রাখছেন না ক্রিকেট কর্তারা। গত সপ্তাহেই ৯৫১ কোটি টাকার বিনিময় পাঁচ বছরের জন্য (২০২৩ থেকে ২০২৭) প্রতিযোগিতার সম্প্রচার সত্ত্ব পেয়েছে ভায়াকম ১৮। অর্থাৎ, ম্যাচ প্রতি ৭ কোটি ৯ লক্ষ টাকা দাম দিয়েছে তারা। এর ফলে পুরুষদের আইপিএলের পর মহিলাদের আইপিএল বিশ্বের দ্বিতীয় ধনীতম ক্রিকেট প্রতিযোগিতা হয়েছে। শুধু মহিলাদের প্রতিযোগিতাগুলির মধ্যেও বিসিসিআইয়ের নতুন এই প্রতিযোগিতা দ্বিতীয় ধনীতম। আগে রয়েছে শুধু আমেরিকার মহিলাদের ন্যাশনাল বাস্কেটবল লিগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WPL 2023 KKR Kolkata Knight Riders
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE