Advertisement
০৩ মে ২০২৪
Paralympic committee of India

অনিয়মের অভিযোগ, জাতীয় ক্রীড়া সংস্থাকে নিলম্বিত করল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক

নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন করেনি প্যারালিম্পিক কমিটি অফ ইন্ডিয়া। সংস্থার বিরুদ্ধে পদ্ধতিগত অনিয়মের অভিযোগও রয়েছে। তাই সংস্থাটিকে নিলম্বিত করেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক।

picture of Sports

সমস্যায় পড়তে পারেন ভারতের প্রতিবন্ধী খেলোয়াড়েরা। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৮
Share: Save:

অলিম্পিক্স শেষ হলেই প্যারিসে শুরু হবে প্যারালিম্পিক্স। আগামী ২৮ অগস্ট থেকে শুরু হওয়ার কথা প্রতিযোগিতা। ভারতের ৩৩জন প্রতিবন্ধী ক্রীড়াবিদ প্যারালিম্পিক্সে অংশ গ্রহণের যোগ্যতা অর্জন করেছেন এখনও পর্যন্ত। তবু তাঁদের দেশের প্রতিনিধিত্ব করা নিয়ে তৈরি হল সংশয়।

নির্দিষ্ট সময় নির্বাচন না করার জন্য প্যারালিম্পিক কমিটি অফ ইন্ডিয়াকে নিলম্বিত (সাসপেন্ড) করেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। পদ্ধতিগত অনিয়মের অভিযোগে স্বীকৃতি প্রত্যাহার করা হতে পারে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সংস্থার বিরুদ্ধে জাতীয় ক্রীড়া নীতি লঙ্ঘনের অভিযোগও রয়েছে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়াকে (সাই) অ্যাড হক কমিটি তৈরি করে আপাতত সংস্থার দৈনন্দিন কাজ পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৯ সালে শেষ বার প্যারালিম্পিক কমিটি অফ ইন্ডিয়ার নির্বাচন হয়েছিল। সে বারও অনিয়মের অভিযোগে আদালতে মামলা হয়। পরে আদালতের নির্দেশে ২০২০ সালের ৩১ জানুয়ারি নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছিল। সেই অনুযায়ী গত ৩১ জানুয়ারি শেষ হয়েছে প্যারালিম্পিক কমিটি অফ ইন্ডিয়ার এক্সিকিউটিভ কমিটির কার্যকালের মেয়াদ। নিয়ম অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার আগেই নির্বাচন করতে হয়। কিন্তু তা করেনি প্যারালিম্পিক কমিটি অফ ইন্ডিয়া। সে কারণেই কেন্দ্রের শাস্তির মুখে পড়তে হয়েছে প্যারা ক্রীড়া সংস্থাটিকে।

সংস্থার পক্ষে আগামী ২৮ মার্চ নির্বাচনের কথা জানানো হয়েছে। এক্সিকিউটিভ কমিটির মেয়াদ শেষ হওয়ার প্রায় দু’মাস পর নির্বাচনের দিন ঠিক হয়েছে। এর ফলে জাতীয় ক্রীড়া নীতি লঙ্ঘিত হয়েছে। সংস্থার সংবিধানকেও লঙ্ঘন করছে এই সিদ্ধান্ত। সে কারণেই হস্তক্ষেপ করেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। আর তাতেই সংশয় তৈরি হয়েছে আগামী প্যারালিম্পিক্সে ভারতীয় খেলোয়াড়দের দেশের প্রতিনিধিত্ব করা নিয়ে।

ক্রীড়া সংস্থায় সরকারি হস্তক্ষেপ বরদাস্ত করে না কোনও খেলার সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আন্তর্জাতিক প্যারালিম্পিক সংস্থার অবস্থানও ভিন্ন নয়। সরকারি হস্তক্ষেপের কারণে বহু দেশকে বিভিন্ন খেলায় নিলম্বিত থাকতে হয়েছে। ক্রীড়ামন্ত্রকের হস্তক্ষেপের জন্য আন্তর্জাতিক প্যারালিম্পিক সংস্থা নিলম্বিত করলে প্যারিস গেমসে ভারতের অংশগ্রহণ নিয়ে তৈরি হবে অনিশ্চয়তা। শাস্তি না উঠলে ভারত দেশ হিসাবে অংশগ্রহণ করতে পারবে না। যোগ্যতা অর্জনকারী প্রতিবন্ধী খেলোয়াড়েরা অবশ্য স্বাধীন ক্রীড়াবিদ হিসাবে অংশগ্রহণ করতে পারবেন। তবে তাঁরা ভারতের পতাকা প্রদর্শন করতে পারবেন না গেমস ভিলেজে। উল্লেখ্য, গত টোকিয়ো প্যারালিম্পিক্সে ভারত ৫টি সোনা, ৮টি রুপো এবং ৬টি ব্রোঞ্জ পদক জিতে ছিল। পদক তালিকায় ২৪ নম্বরে শেষ করেছিলেন ভারতীয় প্রতিবন্ধী খেলোয়াড়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

suspend
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE