Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ জুন ২০২২ ই-পেপার

URL Copied

খেলা

অপ্রত্যাশিত এই নজিরগুলিও তৈরি হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে

নিজস্ব প্রতিবেদন
১৩ মার্চ ২০১৮ ১৫:১৫
ক্রিকেট মাঠে রোজই তৈরি হয় অসংখ্য রেকর্ড। কোনও রেকর্ড আমাদের নজরে আসে। কোনওটা রয়ে যায় নজরের বাইরে। তবে, সব নজির কিন্তু গর্বের হয় না। এক ঝলকে দেখে নেওয়া যাক আন্তর্জাতিক ক্রিকেটে অপ্রত্যাশিত কিছু রেকর্ড।

কোনও ব্যাটসম্যানই চান না, জাতীয় দলের হয়ে মাঠে নেমে রানের খাতা না খুলে প্যাভিলিয়নে ফিরতে। কিন্তু, না চাইলেও অনেক সময়েই বিনা রানে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে বহু তারকা ব্যাটসম্যানকে। আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে সর্বাধিক শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন সনৎ জয়সূর্য। ৩৪ বার শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।
Advertisement
বিশ্ব ক্রিকেটে ‘দ্য ওয়াল’ বললেই মনে পড়ে একটি-ই নাম। তিনি রাহুল দ্রাবিড়। কিন্তু যে রাহুলকে প্যাভিলিয়নে ফেরাতে কালঘাম ছুটে যেত তাবড় তাবড় বোলারদের, সেই দ্রাবিড়ের ঝুলিতেই আছে টেস্ট ক্রিকেটে সর্বাধিক বার বোল্ড হওয়ার রেকর্ড। টেস্ট কেরিয়ারে ৫৪ বার বোল্ড হয়েছেন দ্রাবিড়।

শততম টেস্টে সেঞ্চুরি করা প্রতি ব্যাটসম্যানেরই স্বপ্ন। কিন্তু সেই স্বপ্ন বাস্তব হয়নি ইংলিশ ক্রিকেটার অ্যালেস্টার কুকের। নিজের শততম টেস্টে শূন্য করে প্যাভিলিয়নে ফেরেন কুক। এটিকে ‘গোল্ডেন ডাক ইন সেঞ্চুরি টেস্ট’ বলা হয়।
Advertisement
কত বলে এক ওভার হয়? প্রশ্নটির উত্তরে যে কেউই নিতান্ত ছেলে মানুষের মতো বলে দিতে পারে, ছয় বলে এক ওভার। কিন্তু কাউকে দেখেছেন ১৭ বলে ওভার সম্পূর্ণ করতে? শুনতে অবাক লাগলেও এমনটাই হয়েছিল ২০০৪ এশিয়া কাপের ম্যাচে। ওডিআই ক্রিকেটে দীর্ঘতম এই ওভারের রেকর্ড আছে মহম্মদ শামির দখলে। এশিয়া কাপের ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ১৭ বলে একটি ওভার শেষ করেছিলেন শামি। তাঁর ওভারে ছিল ৭টি ওয়াইড এবং ৪টি নো বল।

বিশ্ব ক্রিকেটে সম্ভ্রম আদায়কারী নাম কার্টলি অ্যামব্রোস। টেস্টে ৪০৫ উইকেটের মালিক একটা সময় ত্রাস ছিলেন তাবড় তাবড় ব্যাটসম্যানেরও। কিন্তু অবাক করার মতো হলেও টেস্ট ক্রিকেটে একটি ওভারে সর্বাধিক নো বল করার রেকর্ড আছে অ্যামব্রোসের দখলেই। ১৯৯৩ সালে পার্থে একটি ওভারে ৯টি নো বল করেন অ্যামব্রোস। ১৫ বলে শেষ করেন ওভারটি।