মেট্রো ডেয়ারির শেয়ার বেআইনি ভাবে বিক্রি করে দেওয়ার অভিযোগ তুলে জনস্বার্থে মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। সেই মামলায় আদালতের নির্দেশ মেনে ইতিমধ্যেই হলফনামা দিয়ে নিজেদের বক্তব্য পেশ করেছে শেয়ারের ক্রেতা বেসরকারি সংস্থা এবং রাজ্য সরকার। আবেদনকারী, কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী বুধবার সেই সব হলফনামা নিয়ে তাঁর বক্তব্য জানিয়ে পাল্টা হলফনামা দিয়েছেন হাইকোর্টে।

সাংসদের আইনজীবী প্রতীপ চট্টোপাধ্যায় ও ঋজু ঘোষাল জানান, মেট্রো ডেয়ারিতে রাজ্য সরকারের শেয়ার ছিল ৪৭ শতাংশ। ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের শেয়ার ১০ শতাংশ। ৪৩ শতাংশ শেয়ার ছিল বেসরকারি একটি সংস্থার। ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড তাদের শেয়ার বেসরকারি সংস্থাকে দিয়ে দেয়। রাজ্য সরকারও তাদের শেয়ার ওই বেসরকারি সংস্থাকে দিয়ে দেয় মাত্র ৮৫ কোটি টাকায়।

তার পরে ওই সংস্থা ১৭০ কোটি টাকায় সিঙ্গাপুরের একটি সংস্থাকে ১৫ শতাংশ শেয়ার বিক্রি করে। সার্বিক লেনদেনে রাজ্যের ৪৭০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জনস্বার্থ মামলায় অভিযোগ জানানো হয়েছে। আরও অভিযোগ, লাভজনক একটি সংস্থার ৪৭ শতাংশ শেয়ার বিক্রির বিজ্ঞাপনে বলা হয়েছিল, যে-সব সংস্থা দরপত্র দেবে, তাদের ১০ লক্ষ টাকা রাজ্য সরকারের কাছে জমা রাখতে হবে এবং কোনও সংস্থা শেয়ার কিনতে না-পারলেও ওই টাকা ফেরত পাবে না।