• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তথ্য সংগ্রহে মুখ্যসচিবের বৈঠক, চিঠি কেন্দ্রের

Rajiv Singh
মুখ্যসচিব রাজীব সিংহ।—ফাইল চিত্র।

রাজ্যের সব জেলাশাসকের সঙ্গে ভিডিয়ো-সম্মেলনে করোনা-পরিস্থিতি পর্যালোচনা করলেন মুখ্যসচিব রাজীব সিংহ। মঙ্গলবারের ওই বৈঠকে রাজ্য সরকারের বিভিন্ন সিদ্ধান্ত কী ভাবে ও কতটা বাস্তবায়িত করা গিয়েছে, জেলাশাসকদের কাছ থেকে তা জেনেছেন তিনি। এ দিনই মুখ্যসচিবকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা।

চিঠিতে ক্যাবিনেট সচিব লিখেছেন, করোনা সংক্রমণ বৃদ্ধির প্রবণতা প্রকট হচ্ছে। এই অবস্থায় নজরদারির পাশাপাশি করোনা-আক্রান্তেরা কার কার সংস্পর্শে এসেছিলেন, তার পুঙ্খানুপুঙ্খ তথ্য সংগ্রহ করতে হবে। তা হলেই ভাইরাসের বাড়বাড়ন্ত ঠেকানো যাবে। আক্রান্তদের চিকিৎসার জন্য নির্দিষ্ট চিকিৎসা পরিকাঠামো তৈরি রাখার ব্যাপারেও পরামর্শ দিয়েছেন ক্যাবিনেট সচিব। নজরদারির বিষয়েই জেলাশাসকদের কাছে খোঁজখবর নিয়েছেন মুখ্যসচিব। জেলায় স্বাস্থ্য পরিকাঠামো কতটা প্রস্তুত, সেই তথ্যও সংগ্রহ করেছেন তিনি। ভিন্‌ রাজ্যে কর্মরত বাংলার বাসিন্দাদের অনেকে পশ্চিমবঙ্গে ফিরে এসেছেন। তাঁদের আলাদা রাখার নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন। তাঁরা যাতে নিজের বাড়ির বাইরে না-যান, তার আবেদন জানাচ্ছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। এটা নিশ্চিত করতে এ দিন ফের নির্দেশ দেন মুখ্যসচিব। 

একই সঙ্গে নিত্যপ্রয়োজনীয় জিনিসের জোগান যাতে পর্যাপ্ত থাকে, সেই ব্যাপারে নজরদারি চালাতে হবে জেলাশাসকদের। দেশ-বিদেশ থেকে ফেরা ব্যক্তিদের উপরে নজরদারির পুঙ্খানুপুঙ্খ তথ্য তৈরি রাখতে হবে তাঁদের। লকডাউন চলাকালীন কেন্দ্র ও রাজ্যের নির্দেশিকা যাতে সুষ্ঠু ভাবে বলবৎ করা যায়, তা-ও নিশ্চিত করতে হবে জেলা প্রশাসনগুলিকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন