• সৌমিত্র কুণ্ডু                 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আজ থেকেই সোয়াব পরীক্ষা

Corona Test
ফাইল চিত্র

এ বার থেকে আর করোনা সন্দেহে ভর্তি রোগীদের সোয়াবের নমুনা পরীক্ষার জন্য কলকাতার নাইসেডে পাঠাতে হবে না। আজ, বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গ মেডিক্যালেই এই পরীক্ষা শুরু হচ্ছে। মেডিক্যালেই যে এমন পরীক্ষা হতে চলেছে, তা প্রথম লেখে আনন্দবাজার পত্রিকাই। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, মঙ্গলবার এবং বুধবার করোনা সন্দেহে যাঁরা এখানকার আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হয়েছেন, এ বার তাঁদের সোয়াব পরীক্ষা উত্তরবঙ্গ মেডিক্যালেই করা সম্ভব হবে। মেডিক্যালের ভাইরাল রিসার্চ অ্যান্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরিতে (ভিআরডিএল) এই পরীক্ষা হবে। এই কাজের জন্য ২০০টি কিট মঙ্গলবারই এসে পৌঁছেছে। 

এর মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ সন্দেহে উত্তরবঙ্গ মেডিক্যালের আইসোলেশন বিভাগে ভর্তি করানো হয়েছে এই হাসপাতালেরই চক্ষু বিভাগের প্রধান মালবিকা দেব বর্মণকে। মঙ্গলবার তাঁকে ভর্তি করানো হয়। তিনি বা তাঁর স্বামী বিদেশ থেকে ফিরেছেন বলেও চাউর হয়। তবে উত্তরবঙ্গ মেডিক্যাল কর্তৃপক্ষ জানান, এমন তথ্য তাঁদের কাছে নেই। সর্দি, জ্বরে আক্রান্ত হওয়াতেই তাঁকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করানো হয়েছে। মেডিক্যাল কলেজ সূত্রেই খবর, মঙ্গলবার বিকেল পর্যন্ত চার জন আইসোলেশনে ভর্তি ছিলেন। বুধবার সন্ধ্যা পর্যন্ত আরও ৪ জন ভর্তি হন। তাদের মধ্যে একটি শিশুও রয়েছে। 

তবে এই রোগীদের সোয়াব পরীক্ষায় এ বারে আর নাইসেডে পাঠানো সংক্রান্ত দেরি হবে না। হাসপাতালের সুপার কৌশিক সমাজদার বলেন, ‘‘উত্তরবঙ্গ মেডিক্যালে করোনাভাইরাস সংক্রমণ নির্ণয়ের পরীক্ষা চালুর ব্যাপারে আমরা আশাবাদী ছিলাম। এবার দ্রুত পরিষেবা দেওয়াও সম্ভব হবে মনে করছি।’’ বুধবার থেকেই পরীক্ষা চালুর কথা ছিল। তবে সামান্য কিছু সরঞ্জামের অভাবে এ দিন তা করা যায়নি। বৃহস্পতিবার থেকেই তা চালু হতে চলেছে।

অন্য জেলাগুলিতে আইসোলেশন ওয়ার্ডে ভর্তিদের নমুনাও পরীক্ষার জন্য এখানে পাঠানো হবে। সম্প্রতি লকডাউন হয়ে যাওয়ায় শিলিগুড়ি থেকে বিমান পরিষেবা বন্ধ। কুরিয়রে নাইসেডে নমুনা পাঠানোও তাই বন্ধ। এই পরিস্থিতিতে মঙ্গলবার ভর্তি রোগীদের সোয়াবের নমুনা নাইসেডে যায়নি। এখন উত্তরবঙ্গ মেডিক্যালে পরীক্ষা চালু হলে ওই রোগীদের সঠিক চিকিৎসা শুরু করা যায়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন