• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জোড়া মিছিল সিপিএমের, বিক্ষোভ কংগ্রেসেরও

CPM Rally
সিপিএমের প্রতিবাদ মিছিল। —নিজস্ব চিত্র।

কেন্দ্রীয় সরকারের নানা কাজকর্মের বিরুদ্ধে শহরে জোড়া মিছিল করল সিপিএম। ধর্মনিরপেক্ষতা, সংবিধান, গণতান্ত্রিক অধিকার এবং মানুষের রুটি-রুজির উপরে আক্রমণের প্রতিবাদে মঙ্গলবার কলকাতায় উত্তর ও দক্ষিণমুখী দুই মিছিলে ভিড় হয়েছিল ভালই। মহাজাতি সদন থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিলে ছিলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য ও বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। হাজরা থেকে গোলপার্ক পর্যন্ত মিছিলে যোগ দিয়েছিলেন জেলা সম্পাদক কল্লোল মজুমদার-সহ দলের  কলকাতার নেতারা।

লকডাউনে বিপন্ন পরিবারপিছু ৭৫০০ টাকা করে ৬ মাসের জন্য আর্থিক সাহায্য এবং বিনামূল্যে আনাজের দাবিতে এবং রেল, কয়লা, বিমা-সহ নানা ক্ষেত্রে ঢালাও বেসরকারিকরণের প্রতিবাদে ১৭ থেকে ২২ সেপ্টেম্বর দেশ জুড়ে কর্মসূচি পালনের ডাক দিয়েছিল সিপিএমের পলিটব্যুরো। সেই কর্মসূচির সঙ্গে স্বাভাবিক ভাবেই এখন যোগ হয়ে গিয়েছে কৃষি বিলের প্রতিবাদও।

শহরে এ দিন দুই মিছিল থেকেই কেন্দ্রের ‘কৃষক বিরোধী’ বিলের বিরুদ্ধে স্লোগান উঠেছে। বিমানবাবু বলেন, ‘‘সব অংশের মানুষের রুটি-রুজিই বিপন্ন। এই কেন্দ্রীয় সরকার দেশের ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক কাঠামোও মানছে না।’’

প্রদেশে কিষান কংগ্রেসের প্রতিবাদ ও বিক্ষোভ। —নিজস্ব চিত্র।

প্রদেশ কিসান কংগ্রেসের তরফেও এ দিন বিক্ষোভ মিছিল হয়েছে বিধান ভবন থেকে মৌলালির মোড় পর্যন্ত। কিসান কংগ্রেসের চেয়ারম্যান তপন দাস, দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি আশুতোষ চট্টোপাধ্যায়েরা মিছিলে ছিলেন। মিছিল শেষে মৌলালিতে কৃষি বিলের প্রতিলিপি পোড়ান কংগ্রেস কর্মী-সমর্থকেরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন