শহরে সমানে সমানে, গ্রামেও তৃণমূলকে জোর টক্কর বিজেপির
গ্রামাঞ্চলের বিধানসভা আসনে তৃণমূলের ঘাড়ে কার্যত নিশ্বাস ফেলছে পদ্মশিবির। সেখানে কংগ্রেসকে প্রায় দূরবীন দিয়ে খুঁজতে হচ্ছে।
BJP fought neck to neck against TMC both in rural and urban areas

গ্রাফিক্স— শৌভিক দেবনাথ।

শুধু শহরেই নয়, গ্রামাঞ্চলেও লোকসভা ভোটের ফলাফলের নিরিখে বিধানসভার আসনগুলিতে চমকপ্রদ ফল করল বিজেপি। শহর এবং পুর এলাকাগুলিতে তৃণমূলের সঙ্গে সমানে সমানে টক্কর নিয়েছে বিজেপি।

গ্রামাঞ্চলের বিধানসভা আসনে তৃণমূলের ঘাড়ে কার্যত নিশ্বাস ফেলছে পদ্মশিবির। সেখানে কংগ্রেসকে প্রায় দূরবীন দিয়ে খুঁজতে হচ্ছে। আর বামেদের ঝুলিতে আসনের সংখ্যা শূন্য! পরিসংখ্যান বলছে, তারা একটি আসনেও এগিয়ে নেই।

ফলে বোঝাই যাচ্ছে, ২০২১ সালে বিধানসভা নির্বাচনে সরাসরি লড়াই হতে চলেছে তৃণমূল এবং বিজেপির মধ্যে। লোকসভা ভোটের ফল বেরোনার পর, বিধানসভা আসনগুলি পর্যালোচনা করলে দেখা যাচ্ছে, শহর, শহরতলি এবং পুর এলাকাগুলির ১২২টি আসনে বিজেপি এ বার ভালই ফল করেছে। তৃণমূল এবং বিজেপি—  রাজ্যে এই প্রধান দুটি দল ৬০টি করে আসনে এগিয়ে রয়েছে। অর্থাৎ সমানে সমানে টক্কর। কংগ্রেস মাত্র ২টি আসনে এগিয়ে। সে দিক থেকে কংগ্রেসের থেকেও খারাপ অবস্থা বামেদের। একেবারে শূন্য।

আরও খবর: ভরাডুবির দায় নিয়ে ইস্তফার ইচ্ছাপ্রকাশ রাহুলের, খারিজ করল ওয়ার্কিং কমিটি

রানিগঞ্জ, পাণ্ডবেশ্বর, দুর্গাপুর পূর্ব, রানিগঞ্জ, দুবরাজপুর, রামপুরহাট, চাকদহ, কান্দি, ইংলিশবাজার, মালদহ, দার্জিলিং, কার্শিয়ং, শিলিগুড়ি, বালুরঘাট-সহ ৬০ আসনে এগিয়ে রয়েছে বিজেপি। পাহাড় থেকে জঙ্গলমহল, এমনকি কলকাতা আশপাশের এলাকাতেও বিজেপি ভাল ফল করেছে বিধানসভা আসনগুলিতে। লোকসভা ভোটের নিরিখে এই মুহূর্তে বিধাননগর, রাজারহাট-গোপালপুর, রাসবিহারী, জোড়াসাঁকো এবং শ্যামপুকুরে এগিয়ে রয়েছে বিজেপি।

গ্রাফিক্স—শৌভিক দেবনাথ। 

তবে দমদম, রাজারহাট-নিউটাউন, কসবা, যাদবপুর, টালিগঞ্জ, বেহালা পূর্ব এবং পশ্চিম, মহেশতলা, বজবজ, মেটিয়াবুরুজ, কলকাতা বন্দর, ভবানীপুর, বালিগঞ্জ, চৌরঙ্গি, এন্টালি এবং বেলেঘাটায় তৃণমূল এগিয়ে থাকলেও, বিজেপি ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। এই আসনগুলিতেও ভাল টক্কর দিতে পারে বিজেপি। 

গ্রামের দিকে নজর দিলেও খুব একটা খারাপ অবস্থায় নেই বিজেপি। মোট ১৭২টি আসনের মধ্যে তৃণমূল এগিয়ে রয়েছে ১০৪ আসনে। আর বিজেপির দখলে রয়েছে ৬১ আসন। কংগ্রেস এগিয়ে রয়েছে ৭ আসনে। তৃণমূলের থেকেকিছু আসনে পিছিয়ে থাকলেও ভোট শতাংশে খুব একটা পিছিয়ে নেই বিজেপি। এই পরিসংখ্যান খতিয়ে দেখলে তৃণমূল নেতাদের কপালে ভাঁজ পড়বে।লোকসভা ভোটের ফল বেরোনোর আগে, বোঝা যাচ্ছিল না, বিজেপি এ ভাবে রাজ্যের সব দিকেই থাবা বসাবে। উত্তরবঙ্গের মাথাভাঙা, কোচবিহার উত্তর, তুফানগঞ্জ, ফালাকাটা, মাটিগাড়া-নকশালবাড়িই হোক বা দক্ষিণের রানাঘাট উত্তর-পূর্ব, জগদ্দল, এগরা, দাঁতন,, নয়াগ্রাম, গোপীবল্লভপুর। ঘাসফুলের বদলে ৬১ বিধানসভা এলাকায় পদ্মফুলের দাপট চোখে পড়ার মতো।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত