• পার্থ চক্রবর্তী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চা শ্রমিকদের পরিস্থিতি দেখতে যাবেন ধনখড়

Governor
পাশাপাশি: রাজ্যপাল জগদীপ ধনখড়ের পাশে বসে উইলসন চম্প্রমারি। রাজ্যপালকে তিনি চা বাগানের পরিস্থিতির কথা জানান। নিজস্ব চিত্র

Advertisement

বাগান শ্রমিকদের দুর্দশা নিজে চোখে দেখতে আলিপুরদুয়ারের চা বলয়ে আসবেন রাজ্যপাল জগদীপ ধনকর। চা বাগানের সমস্যা নিয়ে সোমবার শিলিগুড়িতে রাজ্যপালের সঙ্গে দেখা করার পর এমনটাই দাবি করলেন আলিপুরদুয়ার জেলার বিজেপি শীর্ষ নেতারা। যদিও তৃণমূলের চা শ্রমিক সংগঠনের নেতা মোহন শর্মার কটাক্ষ, “চা বাগানের ুন্নয়ন কেন্দ্র করে না, রাজ্য করে।”

গত লোকসভা নির্বাচনে চা বাগান অধ্যুষিত আলিপুরদুয়ার কেন্দ্রে বড় ব্যবধানে জয় পায় বিজেপি। বিভিন্ন চা বাগান এলাকায় তৃণমূলের চেয়ে প্রচুর ভোটে এগিয়ে থাকেন বিজেপি প্রার্থী। আগামী একুশের নির্বাচনেও বিজেপি নেতাদের পাখির চোখ যে চা বলয়, তা ইতিমধ্যেই বুঝিয়ে দিয়েছেন তাঁরা। যার জেরে লোকসভা নির্বাচনের পরও  নানা সময় বন্ধ চা বাগান খোলা ও চা শ্রমিকদের নানা সমস্যা নিয়ে সরব হয়েছেন বিজেপি নেতারা।

এরই মধ্যে সাম্প্রতিক কালে আলিপুরদুয়ার জেলায় একাধিক চা বাগান বন্ধ হয়ে যাওয়ার পরে আরও বেশি সরব হতে শুরু করেন বিজেপি নেতারা। 

সেই সময়ই বিজেপি নেতারা ঘোষণা করেছিলেন, বন্ধ চা বাগানের সমস্যা নিয়ে রাজ্যপালের দ্বারস্থ হবেন তাঁরা। সোমবার শিলিগুড়িতে রাজ্যপালের সঙ্গে দেখা করতে যান বিজেপির বিধানসভার পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গা, আরেক বিধায়ক উইলসন চম্প্রামারি, বিজেপির জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা সহ অন্যরা।

মনোজ বলেন, ‘‘তৃণমূল সরকারের আমলে একের পর এক বাগান বন্ধ হয়ে যাচ্ছে। শ্রমিকরা অর্ধাহারে অনাহারে দিন কাটাচ্ছেন। তাদের প্রভিডেন্ট ফান্ডের টাকা জমা পড়ছে না। ভাঙা ঘরে থাকতে বাধ্য হচ্ছেন শ্রমিকরা। এই বিষয়গুলি এ দিন রাজ্যপালের কাছে তুলে ধরি। রাজ্যপাল সবটা শুনে চা শ্রমিকদের জন্য দুঃখ প্রকাশ করেন। তিনি নিজে চা বাগানে এসে শ্রমিকদের দুর্দশা দেখে যাবেন বলে আমাদের জানান।’’ বিজেপির জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা বলেন, ‘‘চা বাগানের উন্নতিতে বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি কমিটি গঠন করতে অনুরোধ করেছি।’’

তৃণমূল নেতাদের, এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরবঙ্গে এসে চা বাগানের উন্নতিতে অনেক প্রতিশ্রুতি দিয়েছিলেন। একই প্রতিশ্রুতি দিয়েছিলেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমনও। চা বাগান তৃণমূল মজদুর ইউনিয়ানের সভাপতি মোহন শর্মা বলেন, “রাজ্যপাল চা বাগানে আসবেন, ভাল কথা। এর আগে তো প্রধানমন্ত্রী ও মন্ত্রী সীতারমনও চা বাগান নিয়ে অনেক কথা বলেছেন। কিন্তু তাদের সেই মিথ্যা প্রতিশ্রুতি শুনে মানুষ হেসেছেন। চা বাগানের উন্নতি যে কেন্দ্র করেনা, বরং রাজ্য করে- সেটা মানুষ জানেন।”

সীতারমণও চা বাগান নিয়ে অনেক কথা বলেছেন। কিন্তু তাদের সেই মিথ্যা প্রতিশ্রুতি শুনে মানুষ যেমন হেসেছেন, তেমনি রাজ্যপাল এলে তাঁর কথাতেও মানুষ হাসবেন। চা বাগানের উন্নতি যে কেন্দ্র করেনা, বরং রাজ্য করে- সেটা মানুষ জানেন।”

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন