• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইঞ্জিনিয়ারিং স্নাতকোত্তরে ভর্তি-বিভ্রাট যাদবপুরে

Jadavpur University
ফাইল চিত্র।

ভর্তি হওয়ার কথা মেধা-তালিকার ভিত্তিতে। অথচ সেই তালিকাতেই বিস্তর ভুল। তার জেরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগে স্নাতকোত্তর স্তরে ভর্তি নিয়ে বিভ্রান্তি ছড়াল। এতটাই যে, শেষ পর্যন্ত ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখতে হয়েছে।

বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষের বক্তব্য, অনলাইনে ভর্তির সফটওয়্যারে গন্ডগোল দেখা দেওয়ায় ভর্তির কাজ স্থগিত রাখা ছাড়া অন্য কোনও উপায় ছিল না। পুরো বিষয়টি খতিয়ে দেখার পরে আবার ভর্তি প্রক্রিয়া শুরু হবে। এমন ঘটনায় আবেদনকারীরা একই সঙ্গে বিস্মিত ও বিভ্রান্ত।

ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন চিরঞ্জীব ভট্টাচার্য বুধবার জানান, ইঞ্জিনিয়ারিং এবং ইন্টার ডিসিপ্লিনারি বিভাগ-সহ মোট ৩৭টি পাঠ্যক্রমে ভর্তির ক্ষেত্রে বিভ্রাট ঘটেছে। ২২ জুলাই মেধা-তালিকা প্রকাশের পরে দেখা যায়, তালিকায় প্রচুর ভুল। মেধা অনুযায়ী নাম প্রকাশিত হয়নি। মেধা-তালিকা প্রকাশের পরে ভর্তির দিন ছিল ২৪-২৫ জুলাই। কিন্তু বিভ্রাটের দরুন পরিবর্তিত পরিস্থিতিতে ভর্তির কাজকর্ম স্থগিত করে দিতে হয়।

এ দিন ভর্তি কমিটির বৈঠকে উপাচার্য সুরঞ্জন দাস নির্দেশ দেন, পুরো বিষয়টি ভাল ভাবে খতিয়ে দেখার পরে আবার ভর্তির প্রক্রিয়া শুরু করা যাবে। চিরঞ্জীববাবু বলেন, ‘‘মেধা-তালিকা তৈরি করে এ বার সংশ্লিষ্ট সব বিভাগের প্রধানের কাছে পাঠানো হবে। তাঁরা পুরোটা ভাল করে দেখে দিলে তবেই আবার ভর্তি প্রক্রিয়া শুরু হতে পারবে।’’

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, এ বারেই প্রথম যাদবপুরে স্নাতকোত্তর স্তরে শুধু ইঞ্জিনিয়ারিং এবং ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে যুক্ত ইন্টার ডিসিপ্লিনারি বিভাগে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালু করা হয়েছে। মোট ৬৫০ আসনের জন্য অনলাইনে প্রায় ২৪ হাজার আবেদন জমা পড়েছে। অনলাইনে ভর্তির বিষয়টি দেখছে একটি সাব-কমিটি। সেই কমিটির কার বা কাদের কাজে গলদ বা গাফিলতি ছিল, উপাচার্য সেই বিষয়টিও চিহ্নিত করতে বলেছেন।

যাদবপুরে ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতক স্তরে ভর্তির ‘স্পট’ বা বিকেন্দ্রীভূত কাউন্সেলিং হবে ৯, ১০ এবং ১১ অগস্ট। ডিন চিরঞ্জীববাবু এ দিন জানান, চূড়ান্ত হিসেবে দেখা গিয়েছে, ই-কাউন্সেলিংয়ের পরে আসন ফাঁকা আছে ১৫০টি। সেগুলোতে ভর্তির জন্যই বিকেন্দ্রীভূত কাউন্সেলিং হবে। তিন দিনের কাউন্সেলিংয়ের পরেও আসন ফাঁকা থেকে গেলে আবার কাউন্সেলিং হবে ১৬ অগস্ট।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন