দাড়িভিটও উদ্বেগে রাখছে কানাইয়াকে
তৃণমূল প্রার্থী কানাইয়ালালের তালুক ইসলামপুর থেকে দাড়িভিটের দূরত্ব বেশি নয়। তবে এই ছোট জনপদটিই সব থেকে উদ্বেগে রেখেছে তাঁকে।   
Election

সহাবস্থান: রায়গঞ্জে। নিজস্ব চিত্র

এক দিকে বিহার, অন্য দিকে বাংলাদেশ সীমান্ত। এক দিকে অবৈধ অস্ত্র যাওয়ার পথ, অন্য দিকে কথায় কথায় অস্ত্র বার করে ফেলার প্রবণতা। এই নিয়ে বছরভর চিন্তায় থাকে পুলিশ থেকে বিএসএফ, সকলেই। জেলার প্রধান শহর রায়গঞ্জ থেকে কলকাতা যাওয়ার জন্য রয়েছে সবেধন নীলমণি একটি ট্রেন। একটি ট্রেন শিলিগুড়ি যাওয়ার। হাজার আন্দোলনেও এই ছবি বদলায়নি। প্রিয়রঞ্জনের খাসতালুক এই জেলায় মেডিক্যাল কলেজ চালু হওয়ার পথে, কিন্তু এমস দুরাশাই। শিক্ষায় গোটা রাজ্যে সব থেকে পিছিয়ে পড়া জেলা উত্তর দিনাজপুরে আবার শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে গত বছর গুলি চলে। প্রাণ যায় দুই যুবকের। এই সব কিছুই মিশে আছে রায়গঞ্জ কেন্দ্রের ভোটপ্রচারে। 

দাড়িভিট

দাড়িভিট বাজারের আড্ডায় শোনা গেল তাপস বর্মণ, রাজেশ সরকারের কথা। দাড়িভিট কাণ্ডে গুলিতে নিহত দুই তরুণ। সম্প্রতি দলীয় প্রার্থীর প্রচারে এসে অমিত শাহও ওই প্রসঙ্গ তুলে ধরেছেন। বস্তুত, দাড়িভিট হওয়ার পর থেকে বিজেপি এই নিয়ে জোরকদমে প্রচারে নামে। তৃণমূল প্রার্থী কানাইয়ালালের তালুক ইসলামপুর থেকে দাড়িভিটের দূরত্ব বেশি নয়। তবে এই ছোট জনপদটিই সব থেকে উদ্বেগে রেখেছে তাঁকে।   

শিক্ষক নিয়োগ

দাড়িভিট কাণ্ডের পরে জেলায় শিক্ষক নিয়োগের উপরে নজর পড়ে রাজ্য প্রশাসনের। এবং দেখা যায়, শিক্ষক নিয়োগে ব্যাপক অনিয়মের অভিযোগ রয়েছে এখানে। দেখা গিয়েছে, গোটা জেলায় যত শূন্যপদ, তার থেকে চাকরিপ্রাপকের সংখ্যা বেশি। এর ফলে এসএসসি পরীক্ষায় কৃতকার্য হয়েও অনেককে অনিশ্চয়তার মধ্যে দিন কাটাতে হয়েছে। সেই স্মৃতি এখনও ভোলেননি তাঁরা। 

ভোটের অঙ্ক

গোয়ালপোখর, চাকুলিয়া, ইসলামপুর, করণদিঘিতেই বেশি প্রচারে ব্যস্ত থাকছেন প্রার্থীরা। মহম্মদ সেলিম থেকে দীপা দাশমুন্সি, বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরী বা তৃণমূল প্রার্থী কানাইয়ালাল আগরওয়াল— সকলেই। কারণ সংখ্যালঘু ভোট। এই কেন্দ্রে ৫০ শতাংশের কাছাকাছি সংখ্যালঘু মানুষের বাস। তাঁদের মধ্যে বিভিন্ন ভাষাভাষীর মানুষ রয়েছেন। একই ভাবে এই লোকসভা কেন্দ্রে আদিবাসী এবং রাজবংশী ভোটও ভালই। সেই ভোট দখলের লড়াইও চলছে। এরই মধ্যে আদিবাসী কল্যাণ সমিতি গড়ে আরএসএসের নিয়ন্ত্রণে থাকে বনবাসী কল্যাণ আশ্রমের স্থানীয় কর্মকর্তারা আদিবাসীদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান করে প্রচার করছেন। অন্যরাও অবশ্য বসে নেই। 

আইনশৃঙ্খলা

দু’বছর আগে আদিবাসী তরুণী ধর্ষণের অভিযোগে উত্তাল হয়ে উঠেছিল রায়গঞ্জ। কথায় কথায় আগ্নেয়াস্ত্র বার করা, ঠিকাদারির গোলমাল নিয়ে গুলি-বোমাবাজি এখনও পুরো দমন করা সম্ভব হয়নি। গত পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমার সময়ে প্রকাশ্যেই আগ্নেয়াস্ত্র নিয়ে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে দুষ্কৃতীদের। মুঙ্গের থেকে অবৈধ অস্ত্র এই জেলা হয়েই হাত বদল হয় বলে অভিযোগ। গোয়েন্দা সূত্রে খবর, এই জেলাতেই এক হাজারেরও বেশি অবৈধ অস্ত্র ছড়িয়ে রয়েছে। গত পঞ্চায়েত ভোটে প্রিসাইডিং অফিসার রাজকুমার রায়ের রহস্য মৃত্যু নিয়ে এখনও অনেকেই চিন্তিত।  

রাজকুমার রায়ের মৃত্যু

পঞ্চায়েত ভোটে প্রিসাইডিং অফিসারের দায়িত্বে থাকা রাজকুমার রায়ের মৃত্যু এখনও রহস্যই। ভোটকর্মী শিক্ষক সমাজের অনেকেই এ বারে দাবি তুলেছেন, সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকতে হবে। তা কীসের ইঙ্গিত, বিরোধীরা ভালই বোঝেন। 

এনআরসি-অনুপ্রবেশ

বিজেপি নেতারা প্রচারে এসে এনআরসি চালু করার বিষয়ে জোর দিচ্ছেন। রাজ্যে ক্ষমতাসীন শাসকদল তা নিয়ে মানুষকে সতর্ক করে বিজেপির দিক থেকে মুখ ফেরাতে বলছে। এই জেলা বিহার, নেপাল, বাংলাদেশে যাতায়াতের করিডর। অভিযোগ, অনেকেই এখানে ঢুকে পড়ে তারপরে নানা উপায়ে ভোটার কার্ড, রেশন কার্ড করিয়ে নিয়েছেন। প্রশাসন তা মানতে নারাজ। 

নির্বাচনী নির্ঘণ্ট

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

  • সক্রিয় রাজনীতি থেকে অবসর নিচ্ছি না। রাহুল প্রধানমন্ত্রী হলে তাঁর দিকেই বসব।

  • author
    এইচ ডি দেবগৌড়া জেডিএস নেতা

আপনার মত