‘সমস্যা রয়েছে, তাই ৭ দফায় ভোট’, স্পষ্ট জবাব দুবের
এখনও কমিশনের তরফে সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে কিনা, সে বিষয়ে নিশ্চিত করে কোনও কিছু জানানো হয়নি।
Vivek Dubey

বিবেক দুবে।—ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গে কেন সাত দফায় ভোট হচ্ছে? লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পরই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে সরব হয়েছিলেন। সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাজ্যে বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে স্পষ্ট জানিয়ে দিলেন, “রাজ্যে সমস্যা রয়েছে বলেই তো সাত দফায় ভোট হচ্ছে।”

আইনশৃঙ্খলা নিয়ে সমস্যা রয়েছে কিনা, তা তিনি স্পষ্ট করেননি। তবে রাজ্যে অবাধ ও সুষ্ঠ ভোট করাতে হলে, সাত দফায় নির্বাচনের পক্ষে যে তিনি সহমত, তা স্পষ্ট ভাবে জানিয়ে দেন। এ দিন তাঁর বক্তব্যে আর একটি তাৎপর্যপূর্ণ দিক উঠে এসেছে। তিনি বলেন, “রাজ্যের সব বুথই স্পর্শকাতর এটা বলা ঠিক নয়। সব পুলিশ খারপ, তা-ও বলা যাবে না। তাঁদের মধ্যেও দক্ষ অফিসার রয়েছেন। এ রাজ্যে সব বুথে সশস্ত্র বাহিনী থাকবে। ভোট পরিচালনার জন্যে যথেষ্ট কেন্দ্রীয় বাহিনীও মোতায়েন করা হবে।”

প্রথম দফার ভোট আগামী ১১ এপ্রিল। এখনও কমিশনের তরফে সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে কিনা, সে বিষয়ে নিশ্চিত করে কোনও কিছু জানানো হয়নি। এ দিন বিশেষ পুলিশ পর্যবেক্ষকের এই মন্তব্যের পররাজনৈতিক মহলের আশঙ্কা, সব বুথে হয়তো কেন্দ্রীয় বাহিনীর না-ও থাকতে পারে।

আরও পড়ুন: চেক দিচ্ছি, ভোটটা না দিলে কিন্তু... ভাঙড়ে তৃণমূল নেতার হুমকি ভিডিয়ো ভাইরাল​

আরও পড়ুন: ভোটের আগে স্বস্তি, ফের অন্তর্বর্তীকালীন জামিন রবার্ট বঢরার​

রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকের পর এ দিন বিবেক বৈঠক করেনসিআরপি এবং বিএসএফ কর্তাদের সঙ্গে। তার পর নবান্নে যান। বিবেক দুবের সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব। হঠাৎ দু’জনের নবান্নে যাওয়া নিয়েও রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে। রাজ্যের বিশেষ পুলিশ পর্যবেক্ষক এবং মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) নবান্নে গিয়ে প্রশাসনিক কর্তাদের সঙ্গে দেখা করতে পারেন কিনা, সে প্রশ্ন তুলে জল্পনা শুরু হয়েছে।

কমিশনের একটি সূত্রে খবর, বিশেষ পুলিশ পর্যবেক্ষক কী করবেন, কার সঙ্গে দেখা করবেন, তা সম্পূর্ণ তাঁর বিষয়। মঙ্গলবার রাজ্যের প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক হওয়ার কথা। সে কারণে সৌজন্য সাক্ষাতে গিয়েছিলেন বিবেক দুবে।ওই বৈঠকের পর উত্তরবঙ্গের শিলিগুড়িতে যাওয়ার কথা তাঁর।

(কী বললেন প্রধানমন্ত্রী, কী বলছে সংসদ- দেশের রাজধানীর খবর, রাজনীতির খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত