• সোমনাথ চক্রবর্তী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্মার্টফোন পাবেন সব আরপিএফ জওয়ানই

Smartphone

Advertisement

কখনও ব্যাগ চুরি। কখনও টাকা ছিনতাই। রয়েছে শ্লীলতাহানির মতো গুরুতর অভিযোগও। এবং অধিকাংশ ক্ষেত্রেই অপরাধীরা পালিয়ে যাচ্ছে। যাত্রীদের এমন অভিযোগের সুরাহা করতে এ বার রেলওয়ে প্রোটেকশন ফোর্স (আরপিএফ)-এর জওয়ানদের স্মার্টফোন এবং সিমকার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক।

রেল সূত্রের খবর, হাওড়া এবং শিয়ালদহ স্টেশন থেকে প্রতিদিন বহু মেল ও এক্সপ্রেস ট্রেন চলাচল করে। বেশির ভাগ গুরুত্বপূর্ণ ট্রেনে নিরাপত্তার দায়িত্বে থাকে আরপিএফ। ২২-২৪ বগির ট্রেনে নিরাপত্তাকর্মী থাকেন পাঁচ থেকে সাত জন। রেলকর্তাদের দাবি, সব জওয়ানের হাতে স্মার্টফোন থাকলে কোনও ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে তাঁরা যোগাযোগ করে ব্যবস্থা নিতে পারবেন। অপরাধ বা অপরাধীদের সম্পর্কে খোঁজখবর নিতে পারবেন। সহজ হবে জওয়ানদের মধ্যে খবর আদানপ্রদান। আগামী তিন মাসের মধ্যে এই ব্যবস্থা চালু করা হবে।

রেলমন্ত্রী পীযূষ গয়াল ৩০ জানুয়ারি দিল্লিতে রেল বোর্ডের সদস্য এবং রেলের বিভিন্ন জোনের রেল সুরক্ষা বাহিনী বা আরপিএফের কর্তাদের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে রেলের যাত্রী-নিরাপত্তায় নজরদারি বাড়ানোর সিদ্ধান্ত হয়। সেই সূত্র ধরেই সব আরপিএফ জওয়ানের হাতে স্মার্টফোন এবং সিমকার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলমন্ত্রীর এই নির্দেশ আরপিএফের ডিজি, সব জেনারেল ম্যানেজার, ডিআরএমের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। রেল সুরক্ষা বাহিনী সূত্রের খবর, এত দিন আরপিএফের ইনস্পেক্টর, ডিআইজি এবং আইজি পদমর্যাদার অফিসাররা রেলের দেওয়া ফোন ব্যবহার করতেন। এ বার সকলেই পারবেন।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন