• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বদলি ‘বিদ্রোহী’ পুলিশকর্মীদের?

PTS
১৯ মে পুলিশ ট্রেনিং স্কুলে গোলমাল।—ফাইল চিত্র।

কলকাতা পুলিশের ১৩ জন কনস্টেবল এবং এক জন ইনস্পেক্টরকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বদলি করা হয়েছে। মঙ্গলবার রাজ্য পুলিশের ডিআইজি (প্রশাসন) প্রণব দাস নির্দেশিকা জারি করেছেন। বদলি হওয়া পুলিশকর্মীদের মধ্যে ছ’জন কমব্যাট ফোর্সের, পাঁচ জন বিপর্যয় মোকাবিলা বাহিনীর, এক জন র‌্যাফ ও আর এক জন কলকাতা সশস্ত্র পুলিশের দ্বিতীয় ব্যাটেলিয়নে কর্মরত। সূত্রের খবর, ইনস্পেক্টর শেখ কুতুবউদ্দিনকে আলিপুরদুয়ার জেলা পুলিশের মিসিং পার্সনস স্কোয়াডে বদলি করা হয়েছে।

লালবাজার সূত্রের খবর, কমব্যাটের ডিসি কর্নেল নভিন্দর সিংহ পালকে ওয়্যারলেস শাখার ভার দেওয়া হয়েছে। গত ১৯ মে পুলিশ ট্রেনিং স্কুলে গোলমালে হেনস্থার শিকার হন ওই ডিসি। তার পর থেকে তিনি ছুটিতে ছিলেন। এখন সশস্ত্র পুলিশের সিনিয়র ডিসি শ্রীহরি পাণ্ডে কমব্যাট ব্যাটেলিয়নের দায়িত্ব সামলাচ্ছেন।

কলকাতা পুলিশের ১৪ জনকে উত্তরবঙ্গে বদলির পিছনে নির্দিষ্ট কোনও কারণ নির্দেশিকায় উল্লেখ করা হয়নি। তবে পুলিশেরই একাংশের ধারণা, গত ১৯ মে রাতে করোনা সংক্রমণের আশঙ্কায় পুলিশ ট্রেনিং স্কুলে কমব্যাট বাহিনীর একাংশ যে ভারপ্রাপ্ত ডিসিকে নিগ্রহ করেছিল তারই শাস্তিস্বরূপ এঁদের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পঙে বদলি করা হয়েছে। উত্তরবঙ্গে বদলি হওয়া ওই ইনস্পেক্টরও আগে কমব্যাট বাহিনীতে ছিলেন এবং ঘটনাচক্রে গোলমালের পরে তাকে কলকাতা পুলিশের অন্যত্র বদলি করা হয়েছিল। কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা এ দিন বাহিনীকে একটি বার্তা দিয়েছেন। তাতেও পরোক্ষে এই ধরনের গোলমাল এড়ানোর কথা বলা হয়েছে। ঘটনাচক্রে কমব্যাট বাহিনীর পর কলকাতা সশস্ত্র পুলিশের ফোর্থ ব্যাটেলিয়নেও হাঙ্গামা হয়েছিল। এক পুলিশকর্তা বলেন, ‘‘কমিশনার বলেছেন, কোনও অভাব-অভিযোগ থাকলে পদস্থ অফিসারদের জানাতে এবং সেই মতো ব্যবস্থা নেওয়া হবে।"

সূত্রের দাবি, এ যাত্রা পুলিশকর্মীদের স্থায়ী ভাবে জেলা পুলিশে পাঠানো হয়েছে। তাই ফিরিয়ে আনার সম্ভাবনা কার্যত নেই বললেই চলে। পুলিশ সূত্রের খবর, গোলমালের পর কলকাতা পুলিশের এক শীর্ষ কর্তা ‘এনকোয়ারি’ করেন। সূত্রের দাবি, সেই এনকোয়ারিতে গোলমালে সামনের সারিতে থাকা যাঁদের নাম জানা গিয়েছিল তাঁদের মধ্যে কয়েক জন বদলির তালিকায় রয়েছেন। পুলিশের একাংশের ধারণা, আরও কয়েক জন পুলিশকর্মীকে জেলায় বদলি করা হতে পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন