যোগ শিখবেন বাসচালকেরা। আধুনিক প্রযুক্তির সঙ্গে চালকদের সড়গড় করতে এই পরিকল্পনা করেছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এসবিএসটিসি)। আগামী জুলাই মাসের গোড়ায় একটি বিশেষ কর্মশালার আয়োজন করছে নিগম। মনঃসংযোগ বাড়ানোর জন্যে ওই কর্মশালায় বাসচালকদের যোগ-শিক্ষার ব্যবস্থা করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসবিএসটিসি’র অধীনে রয়েছে ১৫টি বাস ডিপো। স্থির হয়েছে, প্রতিটি ডিপোর দু’জন করে বাসচালক-সহ মোট ৩০ জন চালককে নিয়ে একটি করে টিম তৈরি হবে। এর পরে শুরু হবে প্রশিক্ষণ। একটি বেসরকারি সংস্থার প্রশিক্ষকরা ওই প্রশিক্ষণ দেবেন।

বেলঘরিয়া এবং দুর্গাপুর ডিভিশনে দু’টি ভাগে এই প্রশিক্ষণ চলবে বলে জানিয়েছেন নিগমের কর্তারা। নিগমের চেয়ারম্যান তমোনাশ ঘোষ বলেন, ‘‘বাসে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। সেই প্রযুক্তি যাতে চালকেরা রপ্ত করতে পারেন, তাই এই প্রশিক্ষণ শিবির।’’ পাশাপাশি, ওই শিবিরে চালকদের স্বাস্থ্য ও চক্ষু পরীক্ষাও করা হবে। আগামী শনিবার নিগমের বোর্ডের বৈঠক রয়েছে। সেখানেই কর্মশালার দিন এবং প্রশিক্ষণের স্থান চূড়ান্ত করবেন নিগমের কর্তারা। এসবিএসটিসি সূত্রের খবর, নিগমের অধীনে থাকা ডিপোগুলিকে সংশ্লিষ্ট এলাকার সংস্কৃতির সঙ্গে তাল মিলিয়ে সৌন্দর্যায়ন এবং সবুজায়নের পরিকল্পনাও করা হচ্ছে। ডিপোগুলির দেওয়ালে তৈলচিত্র আঁকা হবে। তা নিয়ে শিল্পীদের সঙ্গে এসবিএসটিসি’র কর্তাদের প্রাথমিক কথাবার্তাও হয়ে গিয়েছে বলে খবর। এসবিএসটিসি’র এক কর্তার কথায়, ‘‘তৈলচিত্রের মাধ্যমে ওই ডিপোগুলিকে সুন্দর করে তুললে চালকদের মানসিকতার পরিবর্তনও আসবে।’’ তবে এ নিয়ে এখনও টেন্ডার ডাকা হয়নি বলে নিগম সূত্রের খবর।