• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেকারত্ব কমেছে, দাবি মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

দেশে বেকারত্বের হার ২৪ শতাংশ। আর সেখানে রাজ্যের বেকারত্ব কমেছে ৪০ শতাংশ। দেশের সর্বাধিক বেকারত্বের হারকে খোঁচা দিয়ে বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দাবি করলেন। 

এ দিন আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে করা টুইটে মুখ্যমন্ত্রী বলেছেন, “রাজ্য সরকার যুব সম্প্রদায়কে স্বাবলম্বী করে তুলতে দায়বদ্ধ। বেকার যুবক-যুবতীদের আত্মনির্ভরশীল করে তুলতে সাহায্য করবে সহজ ঋণ এবং সরকারি ভর্তুকির সুবিধা।” মেধা, দক্ষতা, পরিশ্রমী মানসিকতার জোরেই এ রাজ্যের যুব সম্প্রদায়ের স্বপ্ন পূরণ হবে বলে দাবি মমতার।

 আগামী তিন বছরের প্রতি বছর কর্মসাথী প্রকল্পের মাধ্যমে এক লক্ষ বেকার যুবক-যুবতীর সহজ ঋণের ব্যবস্থা হয়েছে । দু’লক্ষ টাকা পর্যন্ত লগ্নির প্রকল্পে সহজ ঋণ এবং ভর্তুকির সুবিধা দিয়েছে সরকার। ছোট ব্যবসা শুরু করতে সমবায় ব্যাঙ্কগুলি থেকে উপভোক্তারা সহজ শর্তে ঋণ পাবেন। চলতি বছরের বাজেটেই এই প্রকল্পে ৫০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

আরও পড়ুন: করোনার ধাক্কা সামলে বর্ষশেষে গ্যাসের জোগান

লকডাউন পর্বের ক্ষতি সামাল দিতে কেন্দ্রীয় সরকার একের পর এক প্রকল্প সামনে এনেছে। আত্মনির্ভর ভারত কর্মসূচির আওতায় কৃষি, শিল্প, ব্যবসা ইত্যাদি ক্ষেত্রে প্রকল্পগুলির সুবিধা ক্ষুদ্র, অতি ক্ষুদ্র বা প্রান্তিক উপভোক্তাদের কাছে পৌঁছে দিতে চাইছে কেন্দ্র। অধিকাংশ ক্ষেত্রে সরকারি মধ্যস্থতায় সহজে ঋণ বা ভর্তুকির মতো সুবিধা দেওয়া হচ্ছে। লক্ষ্য, লকডাউন পর্বে কাজ হারানো মানুষের নতুন কর্মসংস্থান তৈরি। সেই পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রীর এ দিনের টুইটবার্তাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে পর্যবেক্ষক মহল। স্থানীয় অর্থনীতির উন্নতিতে প্রকল্পটি কার্যকর হবে বলেও মনে করছেন তাঁরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন