আলোর উৎসব মাটি করতে বঙ্গোপসাগরে নিম্নচাপ কি বাধা হয়ে দাঁড়াবে? দুর্গাপুজোর মতো কি কালীপুজো এবং দেওয়ালির দিন ঝমঝমিয়ে বৃষ্টি নামতে পারে? বুধবার থেকে বৃষ্টি শুরু হওয়ায় পুজো উদ্যোক্তাদের মনে এমনই সব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। চিন্তিত বাজি বিক্রেতারাও। আকাশ কালো করে থাকায় মুখ ভার রাজ্যবাসীরও।

আগামী দু’দিন বৃষ্টি হলেও, কালীপুজো এবং দেওয়ালিতে বৃষ্টির সম্ভাবনা খুবই কম। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। মূলত ২৪ এবং ২৫ অক্টোবর বৃষ্টি হবে রাজ্যে। ২৬ তারিখ থেকে পরিস্থিতি উন্নতির সম্ভাবনা রয়েছে। ২৭ তারিখ অর্থাৎ কালীপুজোর দিন বৃষ্টির সম্ভাবনা একেবারে কম। মেঘও সরে যাবে।

এই মুহূর্তে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপটি অবস্থান করছে। উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ছত্তীসগঢ়ের দিকে এগিয়ে যাবে। এই নিম্নচাপটির ফলে অনেক জলীয় বাষ্প ঢুকছে এ রাজ্যের সীমানায়। তার জেরেই বৃষ্টি হবে আগামী দু’দিন। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “কালীপুজোর দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। ২৬ অক্টোবর থেকে বৃষ্টি কমবে।”

আরও পড়ুন: নাট্যজগতে ফের মি-টু, অভিনয় শেখানোর নামে যৌন নিগ্রহের অভিযোগ পরিচালকের বিরুদ্ধে

আরও পড়ুন: ব্যাঙ্কের পর টেলিকম, বিএসএনএল-এমটিএনএল-এর সংযুক্তিকরণে নীতিগত সায় কেন্দ্রীয় মন্ত্রিসভার

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ২৪ অক্টোবর পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বেশি হবে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে অতি ভারী বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গে তুলনায় বৃষ্টি কম হবে। ২৫ তারিখে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে। পাশাপাশি, দক্ষিণবঙ্গেও বৃষ্টি চলবে। এ দিন সকাল থেকেই আকাশ মেঘলা ছিল। দুপুরের পর বৃষ্টি শুরু হয়। তবে কোথাও ভারী বৃষ্টি হয়নি।