• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘরোয়া যাত্রীবিমান

Flight
প্রতীকী ছবি।

মার্চের শেষ দিনের বদলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে ১৪ এপ্রিল রাত পর্যন্ত। ওই দিন পর্যন্ত ভারতের সব অভ্যন্তরীণ উড়ান বন্ধ থাকবে বলে শুক্রবার জানিয়েছে বিমান পরিবহণের নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)। দেশের সব আন্তর্জাতিক উড়ান বন্ধের সময়সীমা বাড়িয়ে ১৪ এপ্রিল করা হয়েছে বৃহস্পতিবারেই।

২৪ মার্চ রাত ১২টা থেকে দেশের সব ‘ডোমেস্টিক ফ্লাইট’ বা অভ্যন্তরীণ বা উড়ান বন্ধ রেখেছে কেন্দ্র। আপাতত দেশের পাঁচটি ছাড়া বাকি সব বিমানবন্দরই কার্যত বন্ধ। জরুরি পরিস্থিতির কথা ভেবে সেখানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মুষ্টিমেয় কর্মী রাখা হয়েছে। কলকাতা, চেন্নাই, আমদাবাদ, বারাণসী ও তিরুঅনন্তপুরম— এই পাঁচটি বিমানবন্দর খোলা থাকছে ২৪ ঘণ্টা। কারণ, দেশের আকাশ দিয়ে প্রতিদিন যে-সব আন্তর্জাতিক বিমান যায়, তাদের পথ দেখানো হয় মূলত এই পাঁচটি বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি) থেকে।

ডিজিসিএ জানিয়েছে, নিষেধাজ্ঞার সময়সীমা ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বাড়ানো হয়েছে। তত দিন পর্যন্ত কোনও যাত্রী-বিমান উড়বে না। এই নিষেধাজ্ঞার বাইরে রয়েছে জরুরি কারণে অবতরণ করতে চাওয়া বিদেশি বিমান এবং পণ্যবাহী বিমান। কলকাতা থেকে রোজ গড়ে দু’টি পণ্যবাহী বিমান ওঠানামা করছে। এ ছাড়া সেনাবাহিনী বা জরুরি চিকিৎসার জন্য বিমান, হেলিকপ্টারকেও এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। প্রয়োজনে ত্রাণসামগ্রী নিয়ে ওড়ার জন্য আলাদা করে বিমানকে অনুমতি দেওয়া হবে। ত্রাণ-বিমান চালানোর জন্য ইতিমধ্যেই আগ্রহ প্রকাশ করেছে এয়ার ইন্ডিয়ার পাইলট সংগঠন।

দেশবাসী যাতে ১৪ এপ্রিল পর্যন্ত ঘরবন্দি থাকেন, যাতে কেউ এক শহর থেকে অন্য শহরে যেতে না-পারেন, মূলত সেই জন্যই এই নিষেধাজ্ঞা বলে বিমান মন্ত্রক সূত্রের খবর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন