• Salman Khan
  • মধুমন্তী পৈত চৌধুরী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টাইগার জীবন্ত সলমন আরও জীবন্ত

তাঁকে কাছ থেকে দেখে এমনটাই মনে হল! মুম্বইয়ে মেহবুব স্টু়ডিয়োয় আনন্দ প্লাসের মুখোমুখি সলমন খান

Salman Khan
সলমন খান
  • Salman Khan

সলমন খানের সাক্ষাৎকার, ভেবেই গিয়েছিলাম ঘণ্টাখানেক অপেক্ষা করতে হবে। যদিও মনে মনে চাইছিলাম, তিনি আমাকে ভুল প্রমাণিত করুন। তিনি করলেনও। যতটুকু দেরি করলেন, তা বলিউডের ছোট-বড় তারকারা হামেশাই করে থাকেন। সাক্ষাৎকারের ফাঁকে ফাঁকেই চলছিল তাঁর জরুরি পার্সোনাল মিটিং। দেখা হওয়ার পর প্রথমেই তাঁকে বললাম, কলকাতায় আপনার একদল অন্ধভক্ত আছে, যারা আপনার বিরুদ্ধে একটি কথাও শুনতে রাজি নয়। এক হাতে সিগারেট, অন্য হাতে ‘বিয়িং হিউম্যান’ লেখা কফি মাগে চুমুক দিতে দিতে বললেন, ‘‘আমিও আমার বিরুদ্ধে কোনও কথা শুনতে পছন্দ করি না। ওরা একদম ঠিক কাজ করে,’’ পঞ্চাশোর্ধ্ব সলমনের চোখে এখনও সেই সিগনেচার দুষ্টুমি, মুখে মিষ্টি হাসি…

প্র: ‘এক থা টাইগার’-এর চেয়ে ‘টাইগার জিন্দা হ্যায়’ কতটা আলাদা?

উ: ‘টাইগার জিন্দা হ্যায়’-এর চরিত্রগুলো দর্শকের চেনা। টাইগার-জোয়ার প্রেমও নতুন নয়। তাই আমাদের লক্ষ্য ছিল, এ বার ছবির স্কেল আরও বড় মাপের করে তোলা। তার জন্য দরকার ভাল প্লট। এ বার ভিলেনও আগের চেয়ে বেশি বিপজ্জনক। আর ভিলেন শক্তিশালী হলে, অ্যাকশনও থাকে ভরপুর। টাইগারের মধ্যে ভালনারেবিলিটি আছে। আবার দর্শক এটাও জানেন, টাইগার যে কোনও পরিস্থিতি জয় করে ফেলবে। তাই চরিত্রটাও বাস্তবের চেয়ে বড় হয়ে যায়। কিন্তু তবু টাইগার চরিত্রটা ভীষণ জীবন্ত, আর সলমন তার চেয়েও বেশি জীবন্ত।  

প্র: লার্জার দ্যান লাইফ এই চরিত্রগুলো কি আপনার ব্যক্তিজীবনে ছাপ ফেলেছে?

উ: অবশ্যই। আমি যে চরিত্রেই অভিনয় করি, তার ১৫-২০ শতাংশ আমার সঙ্গে থেকে যায়। সেলুলয়েডে এত ভাল সব চরিত্রে অভিনয় করেছি, যা বাস্তবেও আমাকে ভাল কিছু করতে উদ্বুদ্ধ করে। তবে সেটা কঠিন কাজ। মানুষ চেষ্টাটুকু করতে পারে। (একটু থেমে) আসলে খারাপ কাজ করা খুব সহজ। ভাল কাজ করতে সাহস লাগে।

প্র: এই চরিত্রগুলোর বাইরে অন্য ধরনের কোনও চরিত্র করতে ভয় পান?

উ: না। আমি ‘বজরঙ্গী ভাইজান’  করেছি, ‘টিউবলাইট’ করেছি। ‘বজরঙ্গী...’ দর্শকের বেশ ভাল লেগেছিল, ‘টিউবলাইট’ ঠিকঠাক চলেছে। ছবির ক্ষেত্রে এগুলো চলতেই থাকে। যখন কেউ আমাকে বলে, আপনার ছবি ভাল চলেনি, ভাবি, ছবিটা একশো কোটির উপর ব্যবসা করল, তা হলে কেন এমন বলা হচ্ছে? আমার মনে হয় না, সকলের ছবি এই অঙ্কের ব্যবসা করে। ২০-৩০ কোটির ছবিতেও সাকসেস পার্টি হয়।

প্র: তার মানে আপনার কাছে ১০০ কোটির ম্যাজিক অঙ্ক ভীষণ গুরুত্বপূর্ণ?

উ: শুধু আমার কাছে নয়, সকলের কাছে। যারা বলে তারা এই নম্বরের খেলায় নেই, মিথ্যে বলে (দুষ্টু হাসি)। ভাল ব্যবসা করা মানে সকলে খুশি। যে দর্শক হলে ছবি দেখতে যাচ্ছেন, তাঁরা টাকার যথাযথ মূল্য পাচ্ছেন। আমরা যারা ছবির জন্য খাটছি, তারাও কাজের স্বীকৃতি পাচ্ছি। ছবির লাভের একটা অংশ সরকারকে ট্যাক্স হিসেবে দিচ্ছি। এতে কিন্তু সরকারেরও আয় হচ্ছে...

প্র: পেশার খাতিরে টাইগার তাঁর আসল পরিচয় প্রকাশ করতে পারে না। সলমনের মনেও কি এমন কোনও সত্যি আছে, যা তিনি চাইলেও বলতে পারেন না?

উ: আমার কিছু লুকোনোর নেই। শুধু ব্যক্তিজীবনের কথা আমি প্রকাশ্যে বলি না। ব্যক্তিজীবন বলতে আমার বেডরুম আর আমার পরিবার। এমন কাজ করবই না, যা আমাকে লুকোতে হবে।

প্র: ভালবাসা আর কর্তব্যের দ্বন্দ্বে টাইগার আটকে। সলমন কি কখনও এমন দ্বন্দ্বের মুখে পড়েছেন?

উ: এমন কখনও হয়নি… (নিজেই প্রশ্নটা ঘুরিয়ে নিলেন) ভালবাসা আর পেশা, এই দুটো চয়েস যদি থাকে, তা হলে কাজ সমস্ত কিছুর আগে, ভালবাসারও আগে।

প্র: সলমন খানের ছবিরও কি প্রচারের দরকার হয়?

উ: দেখুন, সোশ্যাল মিডিয়ার এত রমরমা যে, ছবির প্রোমো-গান সব কিছুই অনেক আগে থেকে দর্শক এখন জেনে যান। আমার মতে, ছবির বেশি প্রচার অনেক সময়ই বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। ছবির প্রচারের খাতিরে রিয়্যালিটি শোয়ে দর্শক আমাদের দেখছেন, কাগজে ইন্টারভিউ পড়ছেন, সাংবাদিকরা ভাল-খারাপ পাঁচ রকম লিখছেন। অনেক সময়েই দর্শক তাতে বিভ্রান্ত হন। আমার মতে, দর্শককে জানানো জরুরি, ছবিটা কেমন, তাতে নতুনত্ব কী রয়েছে, কারা রয়েছেন... এগুলো। ফ্যানেরা হয়তো আমার ছবির খোঁজ রাখেন। কিন্তু আমি ছাড়াও অনেকে এই ছবির সঙ্গে যুক্ত, তাঁদের প্রচারের দায়িত্বও রয়েছে আমার কাঁধে। সোশ্যাল মিডিয়া সেই কাজটাই করছে...

প্র: সলমন খানের এমন কী আছে যা শাহরুখ-আমিরের নেই?

উ: (একটু থতমত খেয়ে) আমরা যদি নিজেদের গুণ সম্পর্কে সচেতন হয়ে যাই, তা হলে কিন্তু ভিতর থেকে সেরাটা দিতে পারব না। তবে আমাদের তিন জনের গুণ হল, নিজেদের পাশাপাশি দর্শকের জন্যও ভাল কাজ করছি, করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিন জনেই আমরা পঞ্চাশের কোঠা পেরিয়েছি, তবু জিমে যাই, ফিট থাকার চেষ্টা করি। অ্যাকশন, রোম্যান্স সব ধরনের চরিত্র করছি। এই বয়সে সেটা করা খুব একটা সহজ নয়।

প্র: জীবনে আরও কিছু অ্যাচিভ করা বাকি আছে নাকি?

উ: আমি জানি না, ভগবান আমাকে কী দায়িত্ব দিয়ে পাঠিয়েছেন! তা তো এত সহজে বোঝা যায় না। আমার কিছু করার কথা মনে হলে সেই লক্ষ্যের দিকে এগোই।

প্র: সলমনের বিগ বস কে?

উ: আমার মা ও বাবা (হাসি)।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন