মুক্তির তিন সপ্তাহের মধ্যে শুধু ভারতেই তিনশো চল্লিশ কোটি টাকার ব্যবসা করেছে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’। ছবি দেখার উন্মাদনা মার্ভেল ভক্তদের মধ্যে যতই থাক, তার মধ্যে মন খারাপও আছে। কারণ অনেক সুপারহিরোর বিদায় ঘোষণা করে দেয় ‘...এন্ডগেম’। তবে মার্ভেল তার ভক্তদের মুখে হাসি ফোটাতে আগামী বেশ কয়েকটি ছবির পরিকল্পনা করে ফেলেছে। 

‘স্পাইডার-ম্যান: ফার ফ্রম হোম’ জুলাই মাসেই আসছে। আগের ছবি ‘...হোমকামিং’-এর সিকুয়েল এটি। তবে পিটার পার্কারের এই অভিযান ‘...এন্ডগেম’-এর আগের না পরের, সেই ধোঁয়াশা জিইয়ে রেখেছেন নির্মাতারা। কিন্তু ওই যে বলে ভক্তের মন... অনেকে আশা করছেন, স্পাইডির ছবিতে এক বারের জন্য হলেও আয়রন ম্যান টোনি স্টার্ককে দেখা যাবে।

বাজার পরখ করার জন্যই কৃষ্ণাঙ্গ সুপারহিরো ‘ব্ল্যাক প্যান্থার’কে এনেছিল মার্ভেল। সে ছবি বক্স অফিসে সাফল্য তো পেয়েছেই, তার সঙ্গে প্রথম সুপারহিরো ছবি যা অস্কারের জন্য মনোনীত হয়েছিল। এই ছবির সিকুয়েল নিয়ে কোনও দ্বিমত নেই, শুধু ঘোষণার অপেক্ষা।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

ডক্টর স্ট্রেঞ্জের বেশে বেনেডিক্ট ক্যাম্বারব্যাচকে আরও এক বার পর্দায় দেখার জন্য দিন গুনছেন ভক্তরা। প্রথম ছবির পরিচালক স্কট ডেরিকসন নিজেই জানিয়েছিলেন, তিনি সিকুয়েল নিয়ে ফিরবেন। আরও এক জনের ফেরার দিকে তাকিয়ে দর্শক। ব্ল্যাক উইডো স্কারলেট ইয়োহানসন। তবে এ ক্ষেত্রে সিকুয়েল নয়, তা হবে প্রিকুয়েল। অ্যাভেঞ্জার্সের শুরু থেকেই নাতাশা রোমানফকে নিয়ে  স্ট্যান্ড অ্যালোন ছবি হচ্ছে না, এমন হাহুতাশ ছিলই। সে আক্ষেপও নাকি মিটতে চলেছে।

নতুন সুপারহিরোদের যে নিয়ে আসা হবে, সে তো জানা কথা। কমিক্সের পাতা থেকে এশিয়ান সুপারহিরো স্যাং-চি পর্দায় আসবে বলে শোনা যাচ্ছে। আসছে ‘গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি’র পরের পর্ব। ‘...এন্ডগেম’-এ ক্যাপ্টেন আমেরিকা তার শিল্ড তুলে দেয় ফ্যালকনের হাতে। তা হলে কি ফ্যালকনকে নিয়ে নতুন সিরিজ় শুরু হবে, এমন প্রশ্নও ঘুরছে। তবে কেকের উপরের লোভনীয় আইসিং হল মার্ভেল ইউনিভার্সে অ্যাঞ্জেলিনা জোলির অন্তর্ভুক্তি। জোর খবর, ‘দ্য ইটারনালস’-এ নাম লিখিয়েছেন জোলি। সুতরাং শেষের পরেও থাকছে নতুন শুরু।