পাইনঅ্যাপেল চিজ কেক

উপকরণ: পাইনঅ্যাপেল জুস ১/২ কাপ, পাইনঅ্যাপেল চাঙ্ক ১ কাপ, চিনি ১৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, লেমন জুস ২ চা-চামচ, জেলাটিন ৩ চা-চামচ, ক্রিম চিজ ২৫০ গ্রাম, ঘন ক্রিম ৩০০ গ্রাম, বাটার ১০০ গ্রাম, ডাইজেসটিভ বিস্কিট ১৫০ গ্রাম।

 

প্রণালী: প্রথমে লুজ বটম কেক টিন-এ কেকের বেস বানাতে হবে, বিস্কিট, ৬০ গ্রাম বাটার, ২৫ গ্রাম চিনি মিশিয়ে। এর পর বেস ঠান্ডা করে নিতে হবে। আর একটি পাত্রে ক্রিম, চিনি, ক্রিম চিজ ফেটিয়ে নিন। এবার এই ফেটানো ক্রিম চিজের মিশ্রণের মধ্যে তৈরি করে রাখা পাইন অ্যাপেল সস মিশিয়ে নিতে হবে। এর পর এই সম্পূর্ণ মিশ্রণটি বানিয়ে রাখা বিস্কিটের বেস অংশের উপর ঢেলে, ফ্রিজে ঢুকিয়ে ঠান্ডা করে নিতে হবে। হোয়াইট ক্রিম এবং পাইন অ্যাপেলের টুকরো দিয়ে সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। 

 

লেমন পোজে

লেমন পোজে

উপকরণ: ফ্রেশ ক্রিম ২৫০ গ্রাম, লেমন জেস্ট ১ চা-চামচ, দেড়খানা পাতিলেবুর রস, চিনি ৬০-৬৫ গ্রাম।

 

প্রণালী: একটি পাত্রে পরিমাণমতো ফ্রেশ ক্রিমের সঙ্গে চিনি মিশিয়ে অল্প আঁচে নাড়াচাড়া করুন। ক্রমাগত নাড়তে হবে মিশ্রণটি। ভাল মতো ফুটে বুদবুদ উঠতে থাকলে, গ্যাসে এভাবে দু’-তিন মিনিট রেখে গ্যাস বন্ধ করে দিতে হবে। এর পর এই মিশ্রণের মধ্যে লেমন জেস্ট এবং লেমন জুস মিশিয়ে নাড়তে থাকুন। কাস্টার্ড ঘন হয়ে এলে একটি পাত্রে পুরোটা ঢেলে ২-৩ ঘণ্টা রেফ্রিজারেটারে রেখে দিন। এর পর কুকিজের টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

অরেঞ্জ মুজ

অরেঞ্জ মুজ

উপকরণ: ম্যানডারিন অরেঞ্জ ১টি, জেলাটিন ৫ গ্রাম, ডিম ২টি (সাদা এবং হলুদ অংশ আলাদা করা), আইসিং সুগার ৬০ গ্রাম, ঘন ক্রিম ১৫০ গ্রাম।

 

প্রণালী: কমলালেবু থেকে প্রথমে রস বের করে নিতে হবে। এর পর এর সঙ্গে জেলাটিন মিশিয়ে এক মিনিট গরম করুন। দ্বিতীয় পাত্রে ১/৩ ভাগ চিনির সঙ্গে ডিমের হলুদ অংশ এবং ভ্যানিলা মেশাতে হবে। তার পর হ্যান্ড গ্রাইন্ডার দিয়ে একটি ডাবল বয়লারে খুব ভাল করে ফেটাতে হবে। তৃতীয় একটি পাত্রে ডিমের সাদা অংশ, ১/৩ চিনি এবং ভ্যানিলা মেশাতে হবে একই পদ্ধতিতে। চতূর্থ একটি পাত্রে ঘন ক্রিম ভাল করে ফেটাতে হবে। এর পর অরেঞ্জ জুস এবং জেলাটিনের মিশ্রণ এবং দ্বিতীয় পাত্রের ডিমের হলুদ অংশ, অরেঞ্জ জেস্ট এবং চিনির মিশ্রণগুলো ভাল করে মিশিয়ে, তৈরি করে রাখা তৃতীয় পাত্রের ডিমের সাদা অংশ, চিনি এবং ভ্যানিলার মিশ্রণের সঙ্গে চতূর্থ পাত্রের মিশ্রণটি অর্থাৎ মোট চারটে মিশ্রণই হালকা হাতে মিশিয়ে নিতে হবে। এর পর একটি কাচের গ্লাসে ঢেলে, ফ্রিজে ঢুকিয়ে ঠান্ডা করে নিন।

 

পরিবেশন: চিনি পুড়িয়ে ক্যারামেল তৈরি করে তার মধ্যে অরেঞ্জ জুস মিশিয়ে ঠান্ডা করে নিন। এর পর অরেঞ্জ ক্যারামেল সস ছড়িয়ে ঠান্ডা পরিবেশন করুন। হাই-টি’র সঙ্গে খুব হালকা ধরনের এই লেমন পোজে ডেজার্টটি পরিবেশন করতে পারেন। 

 

চকোলেট অ্যান্ড ক্যারামেল ট্রাইফেল

চকোলেট অ্যান্ড ক্যারামেল ট্রাইফেল

উপকরণ: ব্রাউনি ১ পাউন্ড, ক্যারামেল সস ১/৪ কাপ, চকোলেট সস ১/৪ কাপ, ক্রিম ৩০০ গ্রাম, সুগার ১/২ কাপ, নুন ১/৪ চা-চামচ, মিক্সড নাট ৩/৪ কাপ, চকোলেট চিপস ১/৪ কাপ।

 

প্রণালী: একটি কাচের পাত্রে প্রথমে ব্রাউনি ছোট টুকরো করে কেটে লেয়ার বানাতে হবে। অন্য একটি পাত্রে ক্রিম ফেটিয়ে, তার সঙ্গে ক্যারামেল সস মিশিয়ে নিন। এবার ব্রাউনির লেয়ারের উপর এই মিশ্রণ লেয়ারের মতো ঢেলে দিন। এর পর আলাদা একটি পাত্রে চিনি এবং চকোলেট চিপস আভেনে গলিয়ে নিয়ে, একটি সস বানাতে হবে। সসের কালার গোল্ডেন ব্রাউন হয়ে এলে, ওর মধ্যে বাটার এবং মিক্সড বাদামগুলো ঢেলে দিয়ে ঠান্ডা করে নিন। তার পর তৈরি করে রাখা কেকের প্রথম দুটো অংশের উপরে এই ক্যারামেলাইজড আধভাঙা বাদাম এবং চকোলেট চিপস মিশিয়ে ছড়িয়ে দিন। এর পর বানানো এই তিনটি লেয়ারের উপর একই পদ্ধতিতে আরও তিনটি লেয়ার বানাতে হবে।  তার পর এই পুরো কেকের উপর হোয়াইট ক্রিমের আস্তরণ ছড়িয়ে ঢেকে দিতে হবে। উপরে চকোলেট চিপস এবং বাটারস্কচ নাটস ছড়িয়ে দিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

 

অনুলিখন : পিয়ালী দাস

ছবি : শুভেন্দু চাকী