• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্ব পর্যটন দিবস: ভারত সরকারের উদ্যোগে একগুচ্ছ অনুষ্ঠান ঘিরে চলবে উদ্‌যাপন

travel
ছবি: সংগৃহীত।

বাঙালির নাকি পায়ের তলায় সর্ষে! অ-বাঙালিরা এ কথায় গোঁসা করতেই পারেন। কারণ, ঘর ছেড়ে বাহিরের টান বাঙালিদের তুলনায় কোনও অংশে কম নয় তাঁদের। তবে করোনাভাইরাসের মতো অতিমারির প্রকোপে বাহিরমুখো হওয়াটা পিছিয়ে গিয়েছে বহু ভ্রমণপিপাসুদেরই। তা সত্ত্বেও, ক্যালেন্ডারের পাতায় এসে গিয়েছে ২৭ সেপ্টেম্বর, অর্থাৎ বিশ্ব পর্যটন দিবস।  আগামিকাল, রবিবার তা নিয়ে বিশ্ব জুড়েই চলবে নানা অনুষ্ঠান। তবে অতিমারির আবহে যতটা সম্ভব সে অনুষ্ঠানগুলো ঠাঁই নিয়েছে অন্তর্জালের ঘেরাটোপে।

প্রতি বছরের মতো চলতি বছরেও বিশ্ব পর্যটন দিবস পালন করবে ভারত সরকারের পর্যটন মন্ত্রক। সেই উপলক্ষে একগুচ্ছ অনুষ্ঠান হবে আগামিকাল। সেই সঙ্গে রয়েছে ২৭ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর— এই চার দিন ধরে চলা ‘পর্যটন পর্ব’। ওই পর্বে ফেসবুক লাইভে গানবাজনা, গল্পবলা থেকে শুরু করে হবে রথযাত্রা, ‘কার র‌্যালি’, ওয়েবিনার, করোনা-সেফটি কিট বিতরণ, পুরস্কার প্রদান অনুষ্ঠান-সহ নানা কিছু।

বিশ্ব পর্যটন দিবসের আগের দিন শনিবার ডুয়ার্সের লাটাগুড়িতে হবে এর সূচনা। এর পরের কয়েক দিন ধরে চলতি মাসের শেষ দিন পর্যন্ত চলবে নানা অনুষ্ঠান। বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে গ্রামীণ উন্নয়নের থিমকে মাথায় রেখেই সাজানো হয়েছে নানা অনুষ্ঠান।

 

কী কী থাকছে পর্যটন পর্বে, এক নজরে তার কয়েকটির সংক্ষিপ্ত বিবরণ: 

 

২৭ সেপ্টেম্বর:

—ইন্ডিয়াট্যুরিজম কলকাতার তরফে ফেসবুক লাইভ, সঙ্গী হবে রাষ্ট্রপুঞ্জের ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনের ভারতীয় শাখার সাংস্কৃতিক পার্টনার  বাংলানাটক ডট কম। এতে বক্তা হিসাবে থাকবেন সাগ্নিক চৌধুরী এবং রাজ বসু। থাকবে বাউলগীতি, রায়বেঁশে নাচ এবং পুতুল তৈরি ও হস্তশিল্প শেখানো।

—শিলিগুড়িতে গ্রামীণ পর্যটন পুরস্কার প্রদান অনুষ্ঠান।

—থাকবে ঘোড়ায় টানা রথের যাত্রা।

—‘দেখো আপনা দেশ’ প্রচারের অঙ্গ হিসেবে হবে ‘কার র‌্যালি’। থাকবে ট্যাবলো যাত্রাও।

—পটনা ও ভুবনেশ্বরে ওয়েবিনার, পোর্ট ব্লেয়ারে সেমিনার-সহ নানা অনুষ্ঠান।

 

২৮ সেপ্টেম্বর:

—কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ ( সিআইআই) এবং সিটং ও টাকদহের হোমস্টে অ্যান্ড হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে ওই এলাকায় কলকাতার ইন্ডিয়াট্যুরিজম শাখা পর্যটন পর্ব উদ্‌যাপন করবে। এটিও ফেসবুক লাইভ হবে।

—করোনাভাইরাসের প্রকোপ এড়াতে স্যানিটাইজার, গ্লাভস ইত্যাদিও বিতরণ করা হবে।

—ত্রিপুরায় পর্যটনস্থান নিয়ে থাকবে ওয়েবিনার।

—ওড়িশার  শিল্প ও সংস্কৃতি বিষয়ক ওয়েবিনার-সহ নানা অনুষ্ঠান।


 

২৯ সেপ্টেম্বর:

—ডুয়ার্সের মালবাজারে অনুষ্ঠান, যা ফেসবুক লাইভ হবে।

—গ্রামীণ পুতুলের গল্প নিয়ে বাঁকুড়ায় ফেসবুক লাইভ।

—ওড়িশার রান্না নিয়ে ওয়েবিনার ছাড়াও থাকবে মিজোরামের পর্যটনস্থল নিয়ে অনুষ্ঠান।

 

৩০ সেপ্টেম্বর:

—আইসিসিআর এবং এসিটি-র পর্যটন পর্ব উদ্‌যাপন।

—বিহারের আকর্ষণীয় পর্যটনস্থল সম্পর্কে খুঁটিনাটি জানানো হবে একটি ওয়েবিনারের মাধ্যমে। এ ছাড়াও নানা অনুষ্ঠানে সাজানো থাকবে এই পর্ব।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন