Advertisement
১৪ জুলাই ২০২৪
anger

Anger in Relationship: রাগের মাথায় যদি সঙ্গী ছেড়ে চলে যান, লোকে কী বলবে! আলোচনায় অনুত্তমা

‘লোক কী বলবে! সঙ্গে অনুত্তমা’ শীর্ষক অনুষ্ঠানের এটি ছিল দশম পর্ব। এ পর্বের বিষয় ‘ওর রাগকে ভয় পাই!’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১২:২৯
Share: Save:

কথায় কথায় ‘গরম তেলে বেগুন পড়া’-র মতোই চড়বড়িয়ে রেগে উঠলে মন তো বটেই, শরীরও খারাপ হয়ে যায়। শিকেয় ওঠে কাজকর্ম। রাগ আমাদের জীবনের এক মহাশত্রু। রাগকে বশে না রাখতে পারলে অন্যান্য সম্পর্কের মতোই প্রেমের সম্পর্কেও তিক্ততা আসে। অল্পবিস্তর মনোমালিন্য সব সম্পর্কেই থাকে। কিন্তু রাগের মাথায় মেজাজ হারিয়ে কিছু ভুলভাল শব্দ প্রয়োগ প্রেমের সম্পর্ককে ‘টক্সিক রিলেশনসিপ’ পর্যায়ে নিয়ে যায়। তাই রাগ নামক ভয়ানক রিপুকে বশে না রাখলেই বিপদ!

রেগে গিয়ে দু’চার কথা শুনিয়ে হালকা হওয়া যায় বটে, কিন্তু সেই রাগ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলেই মুশকিল। মেজাজ হারিয়ে আমারা হয়েতো নিজেদের অজান্তেই সঙ্গীকে অনেক কটু কথা বলি। তৃতীয় কোনও ব্যক্তির উপর রাগ পুষে রেখে সঙ্গীর উপরেই তার বহিঃপ্রকাশ ঘটাই। সম্পর্কের তিক্ততা আরও বাড়ে। অনেক কটু, অপ্রীতিকর কথা, বেঁফাস মন্তব্য থেকে সম্পর্কে জন্ম নেয় একাধিক সমস্যা। রাগ কখন প্রেমের সম্পর্কে তিক্ততা নিয়ে আসে নিয়েই রবিবার আনন্দবাজার অনলাইনে ফেসবুক ও ইউটিউবে আলোচনায় বসলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। ‘লোক কী বলবে! সঙ্গে অনুত্তমা’ শীর্ষক অনুষ্ঠানের এটি ছিল দশম পর্ব। এ পর্বের বিষয় ‘ওর রাগকে ভয় পাই!’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE