Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Odisha Triple Train Accident

করমণ্ডল-তদন্তে সিবিআই, ফরেনসিক বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে হাজির বাহানগা বাজারের সিগনাল রুমে

রবিবারই সিবিআই তদন্তের সুপারিশ করেছিল রেল বোর্ড। মঙ্গলবার সকালে বাহানগা বাজারে দুর্ঘটনাস্থলে পৌঁছয় সিবিআইয়ের ১০ জনের একটি দল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বালেশ্বর শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৭:০৯
Share: Save:

কী ভাবে ঘটল করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনা? যান্ত্রিক ত্রুটি? অনিচ্ছাকৃত ভুল? না কি এর পিছনে রয়েছে কোনও অন্তর্ঘাত? তারই তদন্তে এ বার সিবিআই। মঙ্গলবার সকালে বালেশ্বেরের কাছে বাহানগা বাজারে দুর্ঘটনাস্থলে পৌঁছয় সিবিআইয়ের ১০ আধিকারিকের একটি দল। রেললাইন, সিগনাল রুম-সহ অন্যান্য পরিকাঠামো খতিয়ে দেখার পাশাপাশি তাঁরা কথা বলেন সিগনাল রুমের কর্মী ও অন্যান্য রেল আধিকারিকের সঙ্গে।

শুক্রবারের ট্রেন দুর্ঘটনায় ‘অন্তর্ঘাত’ হয়েছে বলে ইতিমধ্যেই সন্দেহ প্রকাশ করেছেন খুরদার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) ডিআরএম রিঙ্কেশ রায়। তাঁর মতে, বাইরে থেকে কোনও কিছু না করলে সিগন্যাল ব্যবস্থায় ত্রুটি হতেই পারে না। শুক্রবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট নাগাদ করমণ্ডল এক্সপ্রেসের সিগন্যালে কেউ বা কারা গোলমাল ঘটিয়েছিলেন বলে মনে করছেন তিনি। এমনটাই জানাচ্ছে ওড়িশা টিভির একটি প্রতিবেদন।

রবিবারই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে সিবিআই তদন্তের সুপারিশ করেছিল রেল বোর্ড। সে খবর জানিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলের হিসাব অনুযায়ী শুক্রবারের দুর্ঘটনায় ২৮৮ জনের মৃত্যু হয়েছে (যদিও ওড়িশা সরকারের হিসাব অনুযায়ী দুর্ঘটনায় মৃত ২৭৫ জন)। কটক জিআরপি-তে দুর্ঘটনা নিয়ে একটি মামলা দায়ের হয়েছে। সিবিআইয়ের পাশাপাশি তদন্ত চালাবে রেল সুরক্ষা কমিশনার (দক্ষিণ-পূর্ব সার্কল)-ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE